Lungs Health: গরমে ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস, জেনে নিন কী খাবেন, কী নয়

সারা বছর সর্দির সমস্যা, কাশি, বুকে ঘর ঘর শব্দের মতো সমস্যা চলতেই থাকে। বুকে সর্দি বসলে হয় এমনটা। তেমনই যাদের ফুসফুস দুর্বল রয়েছে তারা এমন সমস্যায় ভোগেন। গরমেক সময় ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয় ধরনের খাবার, মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Apr 27, 2023 1:58 AM IST

110

উপকারী ফ্যাট- ফুসফুস ভালো রাখতে খাদ্যতালিকায় যোগ করুন উপকারী ফ্যাট। এই তালিকায় রাখুন বাদাম, ডিম, অলিভ অয়েল, অ্যাভোকাডোর মতো খাবার। নিয়মিত খেলে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি পাবে।

210

প্রোটিন- ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি করতে ও ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে নিয়ম করে প্রোটিন খান। এমন খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা করে উন্নত। তেমনই শরীর রাখে সুস্থ। সঙ্গে ফুসফুস ভালো রাখে। নিয়ম করে ডিম, বিনস খান। মিলবে উপকারষ

310

ভিটামিন ও ফাইবার- ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি করতে ও ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে নিয়ম করে ফাইবার, মিনারেল ও ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। এতে শরীর থাকবে সুস্থ। তাই আঙুর, আপেল, বেরির মতো ফল খান। সঙ্গে ব্রোকলি, টমেটো, কড়াইশুটি খান। এতে মিলবে উপকার।

410

পটাশিয়াম- ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি করতে ও ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে নিয়ম করে পটাশিয়াম সমৃদ্ধ খাবার প্রয়োজন। তাই খাদ্যতালিকায় রাখুন কলা, টমেটো, বীট। এগুলো প্রচুর পরিমাণে পটাশিয়াম আচে। য়া শরীরে রক্ত চলাচল ঠিক রাখে, হজম ক্ষমতা উন্নত করে সঙ্গে ফুসফুসের কার্যক্ষমতা উন্নত করে।

510

কার্বোহাইড্রেট- ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি করতে ও ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে নিয়ম করে কার্বোহাইড্রেট জাতীয় খাবার রাখুন তালিকাতে। শস্যের তৈরি রুটি খান। যেমন ওটস, ব্রাউন ব্রেড, বাজরার মতো শস্যের তৈরি রুটি খেলে মিলবে উপকার।

610

ফল ও সবজি- এরই সঙ্গে ফল রাখুন তালিকাতে। যারা COPD (Chronic Obstructive Pulmonary Disease)-র রোগীরা আপেল খান নিয়ম করে। খাদ্যতালিকায় রাখুন বীট, কুমড়ো, টমেটো। এই সকল খাবার এই ধরনের রোগীদের জন্য বেশ উপকারী। শরীর সুস্থ রাখতে এমন সবজি ও ফল যোগ করুন খাদ্যতালিকায়।

710

নুন জাতীয় খাবার- যারা ফুসফুসের সমস্যায় ভুগছেন তারা এড়িয়ে চলুন অধিক নুন জাতীয় খাবার। সাদা নুনের বদলে বীট নুন খান। গোটা দিনে ৩০০ মিলিগ্রামের বেশি নুন না খাওয়াই ভালো। এতে শরীর থাকবে সুস্থ।

810

দুগ্ধ পণ্য- যারা ফুসফুসের সমস্যায় ভুগছেন তারা এড়িয়ে চলুন দুগ্ধ জাতীয় পণ্য। আমন্ড, ওটস ও সয়া দুধ না খাওয়াই ভালো। এতে দেখা দিতে পারে স্বাস্থ্য জটিলতা।

910

প্রসেসড ফুড ও সোডা- প্রসেসড ফুড বিশেষ করে প্রসেসড মাংস না খাওয়াই ভালো। যারা ফুসফুসের সমস্যায় ভুগছেন তারা এড়িয়ে চলুন এমন খাবার। সঙ্গে সোডা একেবারে বাদ দিন খাদ্যতালিকা থেকে। সোডা বা যে কোনও ঠান্ডা পানীয় এমন রোগীদের জন্য ক্ষতিকারক।

1010

ভাজা খাবার- যারা ফুসফুসের সমস্যায় ভুগছেন তারা এড়িয়ে চলুন ভাজা খাবার। এমন খাবার স্বাস্থ্যর জন্য ক্ষতিকর। এর ফুসফুসের স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলে। মেনে চলুন এই টিপস।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos