শুভ কাজে যাওয়ার আগে দই ও চিনি খেয়ে যাচ্ছেন? অজান্তে শরীরের হচ্ছে মারাত্মক ক্ষতি, হতে পারেন অসুস্থ

দই স্বাস্থ্যের জন্য উপকারী হলেও এতে থাকা চিনি মোটেও স্বাস্থ্যেন্নতি ঘটায় না। দেখে নিন শুভ কাজে যাওয়ার আগে দই চিনি খেতে গিয়ে অজান্তে কী বিপদ ডাকছেন শরীরে।

Sayanita Chakraborty | Published : Mar 4, 2023 1:55 AM IST

হিন্দু শাস্ত্রে দই-চিনির গুরুত্ব বিস্তর। দইকে ধর্মের পাঁচটি অমৃতের মধ্যে একটি মনে করা হয়। তেমনই চিনি সাদা রঙের সঙ্গে সম্পর্কিত। আর সাদা রঙকে চাঁদের কারক হিসেবে ধরা হয়। অতএব মনে করা হয়, শুভ কাজে যাওয়ার আগে দই চিনি খেয়ে গেলে জীবনে সুখ শান্তি বজায় থাকে। সমৃদ্ধির সম্ভাবনা আছে। তবে, জানেন কি এই দই -চিনি আপনার শরীরে ডাকছে কঠিন বিপদ। দই স্বাস্থ্যের জন্য উপকারী হলেও এতে থাকা চিনি মোটেও স্বাস্থ্যেন্নতি ঘটায় না। দেখে নিন শুভ কাজে যাওয়ার আগে দই চিনি খেতে গিয়ে অজান্তে কী বিপদ ডাকছেন শরীরে।

ওজন বৃদ্ধির কারণ হতে পারে দই-চিনি। এতে আছে ক্যালোরি। এতে থাকা চিনিতে ২০০-৩০০ ক্যালোরি থাকতে পারে। যা দ্রুত ওজন বৃদ্ধি করে। দই-চিনি খেলে ক্ষুধার্ত বোধ করতে পারেন। এর ফলে অধিক খাওয়ার কারণে বাড়তে পারে মেদ।

ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে দই-চিনি খেলে। প্রতিদিন দই-চিনি খাওয়ার স্বাস্থ্যহানীর কারণ হতে পারে। এটি রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি করে। যার কারণে দেখা দিতে পারে ডায়াবেটিস। তাই সময় থাকতে সচেতন হন। প্রতিদিন বাড়ি থেকে বের হওয়ার আগে দই-চিনি খান অনেকে। মনে করেন এতে সব কাজ সঠিক ভাবে সম্পন্ন হবে। এমন বিষয় অনেক জ্যোতিষ মত আছে ঠিকই কিন্তু দই-চিনি খাওয়ার ফলে হতে পারে স্বাস্থ্যহানী। খেয়াল রাখুন এই বিষয়।

দাঁতের ক্ষয় বা দাঁতে পোকার কারণ হল দই-চিনি। দইতে যেমন আছে ক্যালসিয়াম, প্রেটিন ভিটামিন ডি। তেমন এর সঙ্গে মিশ্রিত চিনি শরীরের জন্য ক্ষতিকর। দাঁতের ক্ষয়ের কারণ হল দই-চিনি। চিনি ডেন্টাল প্লাকে উপস্থিত ব্যাকটেপিয়ার সঙ্গে প্রতিক্রিয়া করে অ্যাসিড তৈরি করে। যা পরে দাঁতের এনামেলকে ক্ষয় করে। তাই দই-চিনি যতটা পারবেন এড়িয়ে চলুন।

ডায়রিয়ার কারণ হতে পারে দই-চিনি। শুভ কাজে যাওয়ার আগে অনেকেই দই-চিনি খেয়ে থাকি। কিন্তু, এমন খাবার ডায়রিয়ার কারণ হতে পারে। এটি অন্ত্রে মাইত্রোবায়োমের ভারসাম্য নষ্ট করে। তাই সময় থাকতে সচেতন হন। দূর হবে নানান শারীরিক জটিলতা। শরীর থাকবে সুস্থ। উন্নতি ঘটবে অন্ত্রের স্বাস্থ্যের মেনে চলুন এই বিশেষ টিপস। শুভ কাজে যাওয়ার আগে সতর্ক হন। দই-চিনি ঘটাতে পারে স্বাস্থ্যের জটিলতা। তাই মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 

 

আরও পড়ুন

খাদ্যতালিকা যোগ করুন এই ছয় পানীয়ের মধ্যে একটি, অন্ত্রের স্বাস্থ্যের উন্নতির সঙ্গে শরীরে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়বে

গরম জলে গুলে ওষুধ পান করলেই সেরে যাবে রোগ, গবেষণায় প্রকাশিত বড় তথ্য

যিনি নজর কাড়েন, তিনিই গারদে পাঠান, ভারতের এই সুন্দরী পুলিশকর্মী ঘুষি মেরে ফেলে দিতে পারেন দাঁতও

 

Share this article
click me!