খাদ্যতালিকা যোগ করুন এই ছয় পানীয়ের মধ্যে একটি, অন্ত্রের স্বাস্থ্যের উন্নতির সঙ্গে শরীরে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়বে

গরমের সময় পেটের সমস্যায় ভোগেরন অনেকেই। ডায়রিয়া, ইউরিন ইনফেশন সাধারণ বিষয়। এবার গরমে স্বাস্থ্যের নিন বিশেষ যত্ন। খাদ্যতালিকা যোগ করুন এই ছয় পানীয়ের মধ্যে একটি। মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Mar 4, 2023 1:23 AM IST

গরমে একের পর এক শারীরিক জটিলতা দেখা দিতে থাকে। এই সময় কম খাবার খেতে চান প্রায় সকলে। তেমনই প্রচুর জল পান করা প্রয়োজন। এই সময় ঘামের কারণে সারা দিন ক্লান্তি বোধ করে থাকি সকলে। এরই সঙ্গে দেখা দেয় নানান শারীরিক জটিলতা। গরমের সময় পেটের সমস্যায় ভোগেরন অনেকেই। ডায়রিয়া, ইউরিন ইনফেশন সাধারণ বিষয়। এবার গরমে স্বাস্থ্যের নিন বিশেষ যত্ন। খাদ্যতালিকা যোগ করুন এই ছয় পানীয়ের মধ্যে একটি, অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটার সঙ্গে শরীরে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়বে। দেখে নিন কী কী খাবেন।

বাটার মিল্ক খেতে পারেন। এটি গরমের উপযোগী পানীয়। দুপুরে খাবারের সঙ্গে ১ গ্লাস এই পানীয় পান করলে অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকবে। যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের জন্যও উপকারী।

নারকেল জল খাদ্যতালিকায় যোগ করুন। এটি শরীর ঠান্ডা রাখে। প্রস্রাবের জ্বালা দূর করে। তেমনই শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে। প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন এমন পানীয়।

খেতে পারেন আখের রস। গরমে শরীর ঠান্ডা রাখতে বেশ উপকারী আখের রস। এটি শরীর ঠান্ডা রাখর সঙ্গে শরীরে এনার্জি জোগান।

কলার স্মুদি খেতে পারেন গরমে। আমরা অনেকেই জানি না, তবে কলায় রয়েছে একাধিক পুষ্টি উপাদান। যা শরীর প্রদাহের সমস্যা দূর করে। কলা ডায়াবেটিসের রোগীদের জন্যও উপকারী। তাই খেলে পারেন কলার স্মুদি। সকালে কলার স্মুদি খেয়ে নিন। এতে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকবে।

খেতে পারেন গোলাপ দুধ। এটি শরীর রাখে ঠান্ডা। গোলাপের পাতা দিয়ে তৈরি করা হয় এই দুধ। এঠি খেলে অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকবে। অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটার সঙ্গে শরীরে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়বে এটি।

খাদ্যতালিকায় যোগ করুন লেবুর রসবত। ভিটামিন সি আছে লেবুতে। রোজ লেবুর শরবত খেলে অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটার সঙ্গে শরীরে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়বে। ১ চা চামচ চিয়া বীজ ভিদিয়ে রাখুন। সকালে তা ছেঁকে মিয়ে এর সঙ্গে লেবুর রস মিশিয়ে পান করুন। মিলবে উপকার। নিয়ম খরে খেলে শরীর থাকবে সুস্থ। প্রদাহের সমস্যা দূর হবে। সঙ্গে অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকবে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। গরমে খাদ্যতালিকা যোগ করুন এই ছয় পানীয়ের মধ্যে একটি, অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটার সঙ্গে শরীরে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়বে।

 

 

আরও পড়ুন

গরম জলে গুলে ওষুধ পান করলেই সেরে যাবে রোগ, গবেষণায় প্রকাশিত বড় তথ্য

যিনি নজর কাড়েন, তিনিই গারদে পাঠান, ভারতের এই সুন্দরী পুলিশকর্মী ঘুষি মেরে ফেলে দিতে পারেন দাঁতও

কোন সুগন্ধী যৌনমিলনের জন্য আদর্শ, সঙ্গীর পছন্দ জেনে বিছানায় রাজত্ব করতে ট্রাই করুন আজই

Share this article
click me!