বীটের গুণে কমবে ওজন, শীতের মরশুমে এই কয় উপায় বীট খান, দ্রুত মিলবে উপকার

বাড়তি ওজন কমাতে সকলেই কিছু না কিছু করে থাকেন। কেউ ডায়েটিং-এর নামে অর্ধেক খেয়ে থাকেন। কেউ কঠিন ব্যায়াম করেন তো কেউ বিশেষজ্ঞের পরামর্শ নেন।

Sayanita Chakraborty | Published : Dec 10, 2022 3:04 AM IST

110

বাড়তি মেদ কমানো সকলের জন্যই চিন্তার বিষয়। এই মেদ কমাতে কী করবেন, কী করবেন না তা অধিকাংশই স্থির করে উঠতে পারেন না। এবার বাড়তি মেদ কমাতে শীতের মরশুমে বীট খান। শীতের মরশুমে বাজার সব সময়ই বীট পাওয়া যায়। এবার ওজন কমাতে এই বীট দিয়ে জুস বানিয়ে ফেলুন।

210

নিয়মিত বীটের জুস খেলে কমবে ওজন। গবেষণায় দেখা গিয়েছে, এতে এমন কিছু উপাদান আছে যা ওজন কমাতে সাহায্য করে। বীটে আছে ভিটামিন সি, ফোলেট, নাইট্রেটস। যার কারণে রক্তচাপ কমে, স্বাস্থ্য ভালো থাকে। সঙ্গে কমে ওজন। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এটি ফাইবার ও বিটানিন-এ পূর্ণ। যা ঘটায় স্বাস্থ্যের উন্নতি। 

310

বীট ও গাজর দিয়ে জুস বানিয়ে খেলে পারেন। একটি মাঝারি মাপের বীট ধুয়ে খোসা ছাড়িয়ে কেটে নিন। অন্য দিকে, একটি গাজর টুকরো করে নিন। গাজর ও বীট মিক্সিতে ব্লেন্ড করে নিন। এই সময় জল দেবেন। এবার তা ছেঁকে নিন। প্রতিদিন খেতে পারেন বীট ও গাজর দিয়ে তৈরি জুস।

410

আপেল, বীট, গাজর দিয়ে তৈরি জুস খেতে পারেন। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এটি মাঝারি মাপের আপেল, একটি বীট ও একটি গাজর নিন। এবার সব কয়টি কেটে টুকরো করে নিন। মিক্সিতে আপেল, বীট ও গাজরের মিশ্রণ দিয়ে তাতে পরিমাণ মতো জল দিয়ে ব্লেন্ড করে নিন। তারপর তা ছেঁকে নিন। 

510

লেবুর রস ও বীট দিয়ে তৈরি জুস স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এটি দ্রুত ওজন কমাতে সাহায্য করে। একটি মাঝারি মাপের বীট ধুয়ে খোসা ছাড়িয়ে কেটে নিন। তা মিক্সিতে ব্লেন্ড করে নিন। এবার ছেঁকে একটি গ্লাসে নিন। তাতে মেশান পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে নিন। তৈরি লেবুর রস ও বীটের তৈরি জুস। 

610

সেলেরি ও বীট দিয়ে বানিয়ে ফেলুন জুস। একটি মাঝারি মাপের বীট কেটে নিন। তেমনই সেলেরিও কেটে রাখুন। মিক্সিতে সেলেরি ও বীট এক সঙ্গে ব্লেন্ড করে নিন। এবার তা ছেঁকে নিয়ে একটি গ্লাসে ঢালুন। সামান্য বিট নুন ছড়িয়ে খেতে পারেন সেলেরি ও বীটের জুস। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। 

710

জাম্বুরা ও বীট দিয়ে বানাতে পারেন শরবত। জাম্বুরা ও বীট উভয়ে রয়েছে একাধিক উপকারী উপাদান। যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়। যা সকল শারীরিক জটিলতা দূর করে। তেমনই কমবে ওজন। মিক্সিতে জাম্বুরা ও বীট ব্লেন্ড করে নিন। এবার তা ছেঁকে নিয়ে একটি গ্লাসে ঢালুন। সামান্য বিট নুন ছড়িয়ে খেতে পারেন এই শরবত। 

810

টমেটো ও বীটের তৈরি জুসও ওজন কমাতে বেশ উপকারী। একটি মাঝারি মাপের বীট কেটে নিন। সঙ্গে নিন একটি টমোটো। দুটো ভালো করে কেটে ব্লেন্ড করে নিন। এবার তা ছেঁকে নুন দিয়ে খেতে পারেন। রোজ টমেটো ও বীটের তৈরি জুস খেলে কমবে ওজন। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। 

910

বেদানা ও বীট দিয়ে বানিয়ে ফেলুন জুস। মিক্সিতে বেদানা ও বীট একসঙ্গে ব্লেন্ড করে নিন। তা ছেঁকে নিয়ে পান করুন। এটি স্বাস্থ্যের জন্য খুব উপকারী। একদিকে যেমন কমবে ওজন। তেমনই ঘটবে স্বাস্থ্যের উন্নতি। মেনে চলুন এই বিশেষ টিপস। 

1010

এভাবেই ওজন কমাতে খেতে পারেন বীট। একাধিক গুণে পূর্ণ এই সবজি। যা একদিকে যেমন ওজন কমায়। তেমনই ঘটায় স্বাস্থ্যের উন্নতি। শরীর সুস্থ রাখতে হোক কিংবা বাড়তি মেদ ঝড়াতে রোজ বীটের তৈরি জুস খান। বীটের সঙ্গে এই সকল উপাদান মিশিয়ে বানিয়ে ফেলুন জুস। 
  
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos