বিয়ের একমাস আগেও কমানো যায় ওজন, নতুন কনের জন্য রইল এই ডায়েট টিপস

বিয়ের আগে মেয়েরা তাদের ওজন কমাতে প্রচুর ক্র্যাশ ডায়েট এবং ব্যায়াম করার চেষ্টা করে। তাই আপনি যদি বিয়ের আগে ডায়েট করার কথা ভাবছেন এবং বিয়ের আর মাত্র ১ মাস বাকি আছে, তাহলে এই প্ল্যান আপনার জন্য

Web Desk - ANB | Published : Dec 1, 2022 8:48 AM IST

112

এই সময়ে, একজনকে সব সময় একজন বিশেষজ্ঞ বা ডায়েটিশিয়ানের সাহায্যে কাজ করা উচিত। বিশেষজ্ঞ ডায়েটিশিয়ান অঞ্জলি মুখার্জি, যিনি মিস ইন্ডিয়া প্রতিযোগীদের প্রশিক্ষণ দেন, তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই সম্পর্কিত কিছু শেয়ার করেছেন। অঞ্জলি মুখার্জি প্রায় ২০ বছর ধরে এই ক্ষেত্রে কাজ করছেন এবং তিনি একজন ডায়েট টিপস বিশেষজ্ঞও। 
 

212

একটি ভিডিওর মাধ্যমে তিনি জানিয়েছেন বিয়ের আগে কীভাবে আপনি আপনার ডায়েটে মনোযোগ দিতে পারেন। তাঁর মতে, এটি গুরুত্বপূর্ণ যে আপনি ডায়েটের বিষয়ে চাপ নেবেন না এবং আপনার আকৃতির সঙ্গে সঙ্গে আপনার ত্বককে সর্বোত্তম পুষ্টি দিন। 
 

312

ছোট ছোট খাবার খান-
আপনার ছোট খাবার খাওয়া উচিত এবং আরও ঘন ঘন খাওয়া উচিত। এটি আপনার রক্তে শর্করার মাত্রা কমাতে এবং স্ট্রেস কমাতে সাহায্য করবে । এটি একটি ভাল ওজন কমানোর কৌশল এবং এটি আপনার জলের ওজনও পরিচালনা করতে সাহায্য করবে। 
 

412

আপনার ডায়েটে কমপক্ষে ৫-৬টি ফল থাকা উচিত। যদি আপনার খাদ্যতালিকায় ফল বা সবজি রাখা হয় তবে এটি একটি খুব ভাল অপশন হতে পারে। এতে পেট ভরা থাকবে এবং একই সঙ্গে পুষ্টিতেও কোনও ঘাটতি হবে না। 
 

512

অন্তত দুই গ্লাস সবজির রস পান করুন
আপনার খাদ্যতালিকায় এমন জুস অন্তর্ভুক্ত করা উচিত যাতে শাকসবজি অন্তর্ভুক্ত থাকে। এতে টমেটো, পালংশাক, লাউ, পুদিনা, ধনেপাতা ইত্যাদি সবজি থাকা উচিত। এই সবজিগুলি আপনার শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে এবং একই সঙ্গে এগুলি নিঃশ্বাসের দুর্গন্ধের সমস্যাও কমায়। এই পুষ্টি আপনার ত্বকের জন্য ভাল এবং তাই এটি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ।  
 

612

৪০-৪৫ গ্রাম প্রোটিন নিতে হবে
আমাদের শরীরে প্রোটিনের অভাব হলে ঘন ঘন ক্ষুধা লাগে । এমন পরিস্থিতিতে সব সময় আপনার খাদ্যতালিকায় মাছ, ডিমের কুসুম, দুগ্ধজাত খাবার ইত্যাদি অন্তর্ভুক্ত করুন। তারা আপনাকে দ্রুত ক্ষুধার্ত বোধ করতে দেবে না এবং আপনার খুব বেশি সমস্যা হবে না।   
 

712

ক্যালসিয়াম সব সময় আপনার খাদ্যতালিকায় থাকা উচিত 
ক্যালসিয়াম শুধু হাড়ই মজবুত করবে না ত্বককেও খুব ভালো রাখবে। আপনার খাবারে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকা উচিত। পরিপূরক গ্রহণের আগে, আপনাকে অবশ্যই একজন খাদ্য বিশেষজ্ঞের সঙ্গে কথা বলতে হবে। যদি আপনার খাবারে ক্যালসিয়ামের অভাব থাকে, তবে তা আপনার ত্বকেও প্রতিফলিত হবে এবং আপনার শরীরও দুর্বল হয়ে পড়বে।  
 

812

কমলার রস সাহায্য করতে পারে 
ভিটামিন-সি সমৃদ্ধ কমলালেবুর রস শুধুমাত্র আপনার ত্বকের জন্যই নয়, চুলের জন্যও খুব সহায়ক হতে পারে। এটি আপনার পেটে এমন পুষ্টি দেয় যা শরীরে সহজেই হজম হয়। তবে, আপনার ওজন বেশি না হলেই এটি খাওয়া উচিত কারণ এটি ওজন বাড়াতে পারে।  

912

সব সময় প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন 
সাদা ময়দা দিয়ে তৈরি বা খুব বেশি প্রক্রিয়াজাত করা খাবার এড়িয়ে চলতে হবে। রুমালি রোটি, নান, নুডলস ইত্যাদি শরীরে জল ধরে রাখার সমস্যা বাড়ায়। এমন পরিস্থিতিতে আপনার ফোলা সমস্যা হতে পারে। এসব খাবার থেকে দূরে থাকতে হবে।  
 

1012

জল খাওয়া বৃদ্ধি করতে হবে-
আপনাকে মনে রাখতে হবে যে আপনার শরীর হাইড্রেটেড না হলে আপনার ত্বকও ভালো দেখাবে না এবং আপনার ফোলা সমস্যাও হবে। এই ক্ষেত্রে, আপনার শরীরে প্রতিদিন ২-৩ লিটার জলের পরিমাণ রাখুন।  
 

1112

ব্রণের সমস্যা থাকলে এই কাজটি করুন 
যদি আপনার ত্বকে ব্রণ থাকে এবং আপনি বিয়ের আগে আপনার ত্বক পরিষ্কার করতে চান, তাহলে এর জন্য কম চর্বিযুক্ত খাবার অনুসরণ করুন। আপনার দৈনিক তেলের পরিমাণ ৪-৫ চা চামচের বেশি হওয়া উচিত নয়।  
 

1212

ব্রণের সমস্যা থাকলে এই কাজটি করুন 
যদি আপনার ত্বকে ব্রণ থাকে এবং আপনি বিয়ের আগে আপনার ত্বক পরিষ্কার করতে চান, তাহলে এর জন্য কম চর্বিযুক্ত খাবার অনুসরণ করুন। আপনার দৈনিক তেলের পরিমাণ ৪-৫ চা চামচের বেশি হওয়া উচিত নয়।  
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos