শীতের সময় সুস্থ থাকতে অধিক পরিমাণ আদা খাচ্ছেন না তো? দেখে নিন অজান্তে কোন বিপদ বাড়ছে

শীতের সময় আদা দিয়ে চা বানিয়ে কেউ খান, কেউ আদা টুকরো করে খান তো কেউ খান আদা জল খেয়ে থাকেন। তবে, আধিক পরিমাণ আদা খেতে হতে পারে কঠিন বিপদ। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Jan 17, 2023 7:04 AM IST / Updated: Jan 17 2023, 12:54 PM IST

শীতের মরশুমে গলা ব্যথা, কাশি থেকে শুরু করে একাধিক জটিলতায় ভুগে থাকেন সকলে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে কেউ নানা রকম ওষুধ খান তো কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন। অনেকেই নানান জটিলতা থেকে মুক্তি পেতে আদা খেয়ে থাকেন। আদা দিয়ে চা বানিয়ে কেউ খান, কেউ আদা টুকরো করে খান তো কেউ খান আদা জল খেয়ে থাকেন। তবে, আধিক পরিমাণ আদা খেতে হতে পারে কঠিন বিপদ। দেখে নিন কী কী।

অধিক আদা খেলে হতে পারে অম্বলের সমস্যা। অম্বল ও গ্যাসের সমস্যার অন্যতম কারণ হল অধিক আদা খাওয়া। প্রতিদিন ৫ গ্রামের বেশি আদা খাবেন না। এতে দেখা দিতে পারে সমস্যা। হতে পারে শারীরিক জটিলতা।

ডায়রিয়া হতে পারে অধিক আদা খেলে। শীতের সময় অনেকেই পেটের সমস্যায় ভুগে থাকেন। এই সময় ভুলেও বেশি পরিমাণ আদা খাবেন না। এতে হতে পারে ডায়রিয়া। শরীর ভালো রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস।

পেট খারাপের কারণ হতে পারে আদা। আদাতে আছে জিঞ্জেরল। যা অধিক পরিমাণে খেলে অ্যাসিড হতে পারে।

গর্ভাবস্থায় অধিক আদা খাওয়া মোটেও নিরাপদ নয়। এতে বমি ভাব দেখা দিতে পারে। গর্ভপাতের ঝুঁকি বাড়াতে পারে। প্রতিদিন ১৫০০ মিলিগ্রামের কম আদা খান। এতে শরীর থাকবে সুস্থ। অধিক আদা খাওয়া মোটেও উচিত নয়। এতে মিলবে উপকার।

গ্যাস ও ফোলা ভাব বাড়তে পারে এই আদার জন্য। আদা খেলে গ্যাস বাড়তে পারতে। ফোলা ভাব বাড়ে এর কারণে। আদা খেলে বাড়তে পারে শারীরিক জটিলতা। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস।

মুখে জ্বালা ভাব দেখা দিতে পারে আদার কারণে। আদা বেশি খেলে অ্যালার্জি হতে পারে। কান, ত্বক, মুখে অ্যালার্জি দেখা দিতে পারে। তাই রোজ পরিমিত আদা খান। এটি বাড়াতে পারে শারীরিক জটিলতা।

রক্তে শর্করার পরিমাণ অনেক কমে যেতে পারে আদার জন্য। ডায়াবেটিসের ওষুধের সঙ্গে আদা গ্রহণে সমস্যা দেখা দিতে পারে। তাই কোন ওষুধের সঙ্গে আদা খাচ্ছেন তা দেখে নিন। তা না হলে দেখা দিতে পারে সমস্যা। শীতের সময় সুস্থ থাকতে অধিক পরিমাণ আদা খান অনেকে। এতে হতে পারে বিপদ। মিলবে উপকার। মেনে চলুন বিশেষজ্ঞের মত। মিলবে উপকার।

 

আরও পড়ুন-

রইল মানসিক চাপ দূর করার কার্যকারী টোটকা, জেনে নিন কোন উপায় মিলবে উপকার

শীতে ঘন ঘন প্রস্রাবের সমস্যায় ভুগছেন, জেনে নিন কেন এমন হচ্ছে এবং কিভাবে পাবেন উপশম

১০ থেকে ২০ হাজার টাকার মধ্যে সেরা স্মার্টফোনের তালিকা, দেখে নিন বিশেষ ফিচারগুলি

Share this article
click me!