আদা চা পানে মিলবে এই উপকারগুলি, জেনে নিন দিনে কত কাপ পান করতে পারবেন

| Dec 07 2022, 03:39 PM IST

ginger tea

সংক্ষিপ্ত

শীত মৌসুমে দিনে কয়েকবার চায়ে চুমুক দেওয়া হয়। আপনিও যদি আদা চায়ের শৌখিন হন, তাহলে অবশ্যই জানেন যে এই চা শুধুমাত্র ঠান্ডার প্রভাব দূর করে না, শরীরের আরও ৭টি উপকারও দেয়।

শীতের মরসুমে, আমরা ভারতীয়দের আদা চায়ের নিজস্ব স্বাদ আছে। বেশিরভাগ মানুষের দিন এটি ছাড়া শুরু হয় না। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত, শীত মৌসুমে দিনে কয়েকবার চায়ে চুমুক দেওয়া হয়। আপনিও যদি আদা চায়ের শৌখিন হন, তাহলে অবশ্যই জানেন যে এই চা শুধুমাত্র ঠান্ডার প্রভাব দূর করে না, শরীরের আরও ৭টি উপকারও দেয়।

আপনিও জানতে পারবেন কোন কোন শারীরিক সমস্যা আপনি শুধু চা পান করে নিরাময় করতে পারেন। মানে আদা চা নিজেই এক ধরনের ওষুধ যা দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া ছোটখাটো স্বাস্থ্য সমস্যার তাত্ক্ষণিক সমাধান দেয়। এখানে জানুন কোন পরিস্থিতিতে আদা চা পান করলে আপনার উপকার হবে, মনে রাখবেন এখানে আমরা শুধু শীত মৌসুমের কথা বলছি…

Subscribe to get breaking news alerts

আদার বৈশিষ্ট্য-

আদার প্রভাব গরম, তাই এর ব্যবহার শরীরে উষ্ণতা আনে।

আদার মধ্যে রয়েছে অনেক ভিটামিন যেমন, ভিটামিন-এ, ভিটামিন-ডি, ভিটামিন-ই।

আদা অনেক পুষ্টিগুণে ভরপুর। যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং আয়রন।

আদার রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যা শরীরের ফোলাভাব কমায়, অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যা ব্যাকটেরিয়াজনিত রোগ থেকে রক্ষা করে।

আদার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অক্সিডেন্ট, যা শরীরের অভ্যন্তরে তৈরি ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি প্রতিরোধ করে।

 

আদা চা পানের উপকারিতা-

শীতের মৌসুমে বারবার প্রস্রাব করার সমস্যা হলে দিনে দুবার আদা চা পান করলে উপকার পাওয়া যায়।

এই চা ঠাণ্ডা ও ফ্লু থেকে রক্ষা করে এবং ঠাণ্ডা লাগলে দ্রুত নিরাময়ে সাহায্য করে।

মাথাব্যথা থেকে তাত্ক্ষণিক উপশম প্রদান করে।

আদা চা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

ভাইরাস এবং ব্যাকটেরিয়া বৃদ্ধি রোধ করে, যা মৌসুমী রোগকে দূরে রাখে।

আদা চা খেলে হজমশক্তি মজবুত থাকে, যার ফলে পেটে ভারী হওয়া এবং পেট ফাঁপা হওয়ার মতো সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

আদা চা কিডনি সংক্রান্ত সমস্যা প্রতিরোধে সহায়ক।

 

একদিনে কত কাপ আদা চা পান করা যায়-

সুস্থ থাকতে দিনে ২ থেকে ৩ বার আদা চা পান করতে পারেন। যদিও দিনে দুই কাপ চাই যথেষ্ট। এছাড়া ডাল ও সবজিতেও আদা অল্প পরিমাণে ব্যবহার করা যায়। যদি আপনার স্বাস্থ্য খারাপ থাকে তবে আপনি দিনে ৩ থেকে ৪ কাপ চা খেতে পারেন।

সাধারণভাবে, দিনে ৩ কাপের বেশি আদা চা পান করলে অ্যাসিডিটি, প্রস্রাবে জ্বালাপোড়ার মতো স্বাস্থ্য সমস্যা হতে পারে। তাই সুস্থ থাকার জন্য সুস্থ মানুষের প্রতিদিন মাত্র ২ বার আদা চা খাওয়া উচিত।