শীতে কোলন পরিষ্কার করতে ভরসা রাখুন ঘরোয়া টোটকার ওপর, পেটের সমস্যা দূর হবে ১০ উপায়

শীতের মরশুমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা নতুন কথা নয়। এই সময় এই সমস্যায় অনেকেই ভুগে থাকেন। সমস্যা থেকে মুক্তি পেতে সবার আগে কোলন পরিষ্কার রাখুন। আজ রইল ১০টি ঘরোয়া টোটকার হদিশ। এই সকল খাবার খাদ্যতালিকায় যোগ করলে ভালো থাকবে কোলনের স্বাস্থ্য।

Sayanita Chakraborty | Published : Nov 28, 2022 4:18 AM IST / Updated: Nov 28 2022, 09:49 AM IST

110

আপেলের শবরত বা আপেল জুস যোগ করুন খাদ্যতালিকায়। আপেলে পেকটিন এর অদ্রবণীয় ও দ্রবণীয় বৈশিষ্ট্য আছে। যা আপনার ওপর কোলন পরিষ্কার রাখে সঙ্গে ওজন কমাতে সাহায্য করে। এমনকী, কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়। আপেল চুকরো করে কেটে তা দিয়ে শরবত বানিয়ে খেতে পারেন। মিলবে উপকার। 

210

দিন শুরু করুন লেবুর ডিটক্স দিয়ে। এই পদ্ধতি কোলন পরিষ্কারে সাহায্য করে। হালকা উষ্ণ জলে লেবুর রস ও মধু দিয়ে খান। এই পানীয় খালি পেতে খেলে মিলবে উপকার। এটি শরীর থেকে দূষিত পদার্থ বের করতে সাহায্য করে। কোলন রাখে পরিষ্কার। সঙ্গে মেদ কামতেও এই পানীয়ের ভূমিকা বিস্তর।   

310

রোজ ১ বাটি করে দই খান। দই কোলন পরিষ্কার রাখতে বেশ উপকারী। দইয়ে আছে উপকারী ব্যাকটেরিয়া। এটি অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। রোজ দুপুরে দই খান। এতে পেট পরিষ্কার থাকবে। তেমনই দই খেলে বাড়তি ওজন কমবে। এটি শরীরে প্রোবায়োটিকের মাত্রা সঠিক রাখতে সাহায্য করে। এটি শরীরের জন্য বেশ উপকারী। 

410

খেতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্য রয়েতে এই অ্যাপেল সিডার ভিনিগারে। যা অন্ত্র ও কোলন রাখে সুস্থ। এতে অ্যাসিটোব্যাক্টর নাম ব্যাকটেরিয়া থাকে যা হজমে সাহায্য করে ও অন্ত্রের কাজ রাখে সঠিক। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ সকালে ঈষদুষ্ণ জলের সঙ্গে মিশিয়ে খেলে পাকেন অ্যাপেল সিডার ভিনিগার। এতে মিলবে উপকার। 

510

সবজির জুস খান। কোলন পরিষ্কার করতে ভেজিটেবল জুস বেশ উপকারী। এটি শরীরকে ডিটক্সিফাই করে। পালংশাক, বিট, গাজর, টমেটো ও শসা-র জুস খেতে পারেন। এতে কোলন পরিষ্কার থাকবে। হজম ক্ষমতা উন্নত হবে। শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ সকালে ১ বাটি করে স্যালাদ খান। এতে মিলবে উপকার। 

610

খেতে পারেন আদা। রোজ আদা দিয়ে তৈরি চা খেতে পারেন। তেমন আদার টুকরো খেতে পারেন। এতে আছে বায়োঅ্যাকটিভ যৌগ। আর আছে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। যা কোলন পরিষ্কার করতে সাহায্য করে। সঙ্গে ওজন কমাতে চাইলে নিয়মিত আদা খেতে পারেন। আদা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। 

710

তেমনই খান ফ্ল্যাক্স সিড। এটি ওমেগা ৩ পরিপূর্ণ। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইবার। যা পেট পরিষ্কার করে। এক গ্লাস গরম জলে ১ টেবিল চামচ ফ্ল্যাক্স সিড মিশিয়ে নিন। এই পানীয় রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে সকালে জলখাবারের ৩০ মিনিট আগে খেতে পারেন। মিলবে উপকার। কোলন পরিষ্কার হবে। 

810

খেতে পারেন অ্যালোভেরা জুস। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে তা দিয়ে জুস বানিয়ে নিন। অথবা বাজার চলতি অ্যালোভেরা জুস কিনে নিন। রোজ অ্যালোভেরা জুস খেলে মিলবে উপকার। পেট পরিষ্কার হবে । সঙ্গে কোলনের স্বাস্থ্য্ থাকবে ভালো। মেনে চলুন এই বিশেষ টোটকা।

910

দিনে ২ থেকে ৩ কাপ গ্রিন টি খেতে পারেন। অ্যান্টি অক্সিজেন্টে পূর্ণ। এটি নিয়মিত খেলে পেটের স্বাস্থ্য ভালো থাকে। পেট পরিষ্কার হয় গ্রিন টি খেলে। তেমনই যারা ওজন কমাতে চাইছেন তারা অবশ্যই ২ থেকে ৩ কাপ গ্রিন টি খান। মিলবে উপকার।

1010

গোলমরিচের গুণে পেট পরিষ্কার করা সম্ভব। ঈষদুষ্ণ গরম জলে গোলমরিচ, মধু  ও লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তা পান করুন। এটি অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ। যা পেটের স্বাস্থ্য ভালো রাখে। নিয়ম করে গোলমরিচের পানীয় খেলে শরীর থাকবে সুস্থ। বর্তমানে পেটে সমস্যায় ভুগছেন অনেকে। কোলনের স্বাস্থ্য ভালো রাখতে ও কোলন পরিষ্কার করতে খেতে পারেন গোলমরিচের পানীয়।   

Share this Photo Gallery
click me!
Recommended Photos