শীতের মরশুম বাড়ছে দূষণের মাত্রা, এই সময় ফুসফুস সুস্থ থাকতে মেনে চলুন এই সকল বিশেষ টোটকা

গত দুদিন ধরে ক্রমে বেড়ে চলেছে কুয়াশার দাপট। এই সময় সকলের প্রয়োজন বাড়তি সতর্কতা। সুস্থ থাকতে চাইলে শীতের এই কদিন মেনে চলুন বিশেষ টিপস। এমন আবহাওয়ার কারণে ফুসফুসের ক্ষতি হয়। সেই ক্ষতি পূরণ করতে মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস।

Web Desk - ANB | Published : Dec 26, 2022 2:34 AM IST

 

শীতের সকাল প্রায়শই ঢেকে যায় সাদা কুয়াশায়। ঘন সাদা কুশায়ায় ঢেকে যাচ্ছে সর্বত্র। এই সময় উল্টো দিকের রাস্তা দেখা পর্যন্ত কঠিন হয়ে যায়। গত দুদিন ধরে ক্রমে বেড়ে চলেছে কুয়াশার দাপট। এই সময় সকলের প্রয়োজন বাড়তি সতর্কতা। সুস্থ থাকতে চাইলে শীতের এই কদিন মেনে চলুন বিশেষ টিপস। এমন আবহাওয়ার কারণে ফুসফুসের ক্ষতি হয়। সেই ক্ষতি পূরণ করতে মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস।

আতশবাজি, আগুন, যানবাহনের ধোঁয়া, জৈববস্তু দহন, কারখানা থেকে নির্গত ধোঁয়া থেকে বায়ু দূষিত হয়। এই দুষিত বায়ুর কারণে বাড়ছে দূষণের মাত্রা। এই দূষণের কারণে কাশি, বুকে ব্যথা, গলা ব্যথা থেকে হাঁপানির মতো সমস্যা দেখা দেয়। বায়ু দূষণের সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই বিশেষ উপায়। বায়ু দূষণের কারণে বাড়ছে ফুসফুসের সমস্যা। এই সময় ফুসফুস ভালো রাখতে রইল টিপস।

বায়ু দূষণের সমস্যা থেকে বাঁচতে চাইলে এই সময় যতটা পারবেন বাড়িতে থাকুন। বাইরে যত যাবেন তত দূর্ষিত সংস্পর্শে আসবেন। এর কারণে বাড়বে ফুসফুসের সমস্যা। তাই মেনে চলুন এই বিশেষ টিপস।

সারা শীতের মরশুম জুড়ে শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করুন। এটি লাংসের স্বাস্থ্য ভালো রাখে। ফুসফুস শক্তিশালী করে। দূষণের সঙ্গে লড়াই করতে সাহাষ্য করে।

এই সময় গলা জ্বালা, শুকনো কাশির মতো সমস্যা দেখা দের। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে দ্রুত এমন সমস্যা শরীরে বাসা বাঁধে। তাই সবার আগে নিজের স্বাস্থ্যের খেয়াল রাখুন। এই সময় এমন খাবার খান যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে।

ভুলেও ধূমপান করবেন না। এর থেকে বাড়ে শ্বাসকষ্টের সমস্যা। ফুসফুসের প্রদাহ বৃদ্ধি পায়। তাই সুস্থ থাকতে চাইলে বন্ধ করুন ধূমপান করা। তেমনই তামাক সেবনও ক্ষতিকারক

সর্দি, কাশি, ফ্লু-র মতো সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। এমন সমস্যায় আক্রান্ত ব্যক্তির থেকে দূরত্ব বজায় রাখুনষ শীতের মরশুমে সুস্থ থাকতে ও ফুসফুস সুস্থ রাখতে চাইলে মেনে চলুন এই বিশেষ টিপস। এই সময় পর্যাপ্ত জল পান করুন। শরীর হাউড্রেট রাখলে রোগ আপনাকে ছুঁতে পারবে না। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। বিশেষজ্ঞের মতে, শীতের মরশুম বাড়ছে ফুসফুসের সংক্রমণ, সুস্থ থাকতে মেনে চলুন এই সকল বিশেষ টোটকা।

 

আরও পড়ুন-

ঘরে বসে কমিয়ে ফেলুন বাড়তি মেদ, শীতের দিনে মেদ কমাতে এমন এক্সারসাইজ করতে পারেন

নাইট ক্রিম ব্যবহারে মাথায় রাখুন এই বিশেষ টিপস, ছোট্ট ভুলে হতে পারে মারাত্মক ক্ষতি

এই কয় উপায় ব্যবহার করুন গ্লিসারিন ও গোলাপ জল, এতে দূর হবে একাধিক সমস্যা

Share this article
click me!