Onion: অত্যাধিক কাঁচা পেঁয়াজ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, জানুন ৭টি পার্শ্বপ্রতিক্রিয়া

পেঁয়াজ ভারতের সর্বধিক বিক্রি হওয়া সবজিগুলির মধ্যে অন্যতম। রান্না বা কাঁচা অবস্থায় পেঁয়াজ খাওয়া যায়। অনেকেই রয়েছে যারা নিয়মিত কাঁচা পেঁয়াজ খায়। পেঁয়াজ খাবারে স্বাদ আর গন্ধ যোগ করে।

 

Saborni Mitra | Published : Dec 11, 2023 9:43 AM IST

110
পেঁয়াজ অপরিহার্য

অনেকেরই রান্না ঘরে পেঁয়াজ অপরিহার্য। অনেকেই রয়েছে যারা প্রায় প্রতিটি রান্নায় পেঁজায় দেয়। অনেকেরই রয়েছে, যারা পেয়াজ কাঁচা অবস্থায় খায়। রান্নার পাশাপাশি সালাদেও পেঁয়াজ অপরিহার্য।

210
কাঁচা পেঁয়াজের পার্শ্বপ্রতিক্রিয়া

বিশেষজ্ঞদের কথায় নিয়মত অত্যাধিক পরিমাণে কাঁচা পেঁয়াজ খেলে পার্শ্বপ্রতিক্রিয়া হয়। যা স্বাস্থ্যের জন্য কখনও কখনও ক্ষতিকর হয়।

310
৭টি পার্শ্বপ্রতিক্রিয়া

অত্যাধিক কাঁচা পেঁয়াজের সাতটি পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

410
হজমের অস্বস্তি

কাঁচা পেঁয়াজ অনেক সময়ই অস্বস্তির কারণ হতে পারে। কার্বোহাইড্রেট ফ্রুকটানের উপস্থিতি হজম প্রক্রিয়ায় সমস্যা তৈরি করতে পারে। এতে গ্যাস ও পেটে অস্বস্তি হতে পারে। পাকস্থলী বা হজমের সমস্যা তৈরি করে। কাঁচা পেঁয়াজ অল্প পরিমাণে খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারি

510
দুর্গন্ধ

কাঁচা পেঁয়াজ খাওয়ার সবচেয়ে কুখ্যাত পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে একটি হল ভয়ঙ্কর দুর্গন্ধ। পেঁয়াজে প্রচুর পরিমাণে সালফার যৌগ রয়েছে। যা অপ্রীতিকর গন্ধে মুখের মধ্যে কয়েক ঘণ্টা স্থায়ী হয়। মাউথওয়াশ ব্যবহার করেও অনেক সময় মুখের গন্ধ যায় না।

610
এলার্জি

কয়েক জনের কাঁচা পেঁয়াজ থেকে অ্যালার্জি হয়। হালকা চুলকানি হয়। শ্বাসপ্রশ্বাসের সমস্যাও হতে পারে। এমন সমস্যা হলে দ্রুত চিকিৎসার প্রয়োজন।

710
অম্বল বিপর্যয়

কাঁচা পেঁয়াজ থেকে অনেকেই অম্বলের সমস্যা হয়। পেঁয়াজের যৌগগুলি নিম্ন খাদ্যনালীর স্ফঙ্কটারকে শিথিল করতে পারে। যা পেটের অ্যাসিডকে অম্লনালীতে প্রবাহিত করতে দেয়। পেঁয়াজে বুক জ্বালা হতে পারে।

810
মাইগ্রেন ট্রিগার

কাঁচা পেঁয়াজ খাওয়া মাইহ্রেনের ট্রিগার হিসেবে কাজ করতে পারে। পেঁয়াজে থাকা যৌগগুলি বিশেষ করে টাইরামিন, সংবেদনশীল ব্যক্তিদের মাথাব্যাথা হতে পারে।

910
মৌখিক স্বাস্থ্যের সমস্যা

পেঁয়াজ থেকে নির্গত রস মাড়ির সমস্যার কারণ হতে পারে। নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করতে পারে, যখন আঁশযুক্ত টেক্সচার সম্ভবত দাঁতের মধ্যে আটকে যেতে পারে, যার ফলে প্লাক তৈরি হয়।

1010
ওষুধের বিরূপ প্রতিক্রিয়া

কাঁচা পেঁয়াজ খেলে অনেক সময়ই ওষুধ কার্যকর হয় না। রক্ত পালতা করার ওষুধ যারা খায় তাদের জন্য পেঁয়াজ মারাত্মক হতে পারে। ওষুধের সঙ্গে সম্ভাব্য মিথস্ক্রিয়া পেঁয়াজের খুব একটা ভাল হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos