কম বয়সী মহিলাদের মধ্যে স্তন ক্যান্সারের প্রবণতা বেশি, AIIMS এর সমীক্ষায় প্রকাশ্যে এল মারাত্মক তথ্য

সম্প্রতি, 'অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স' অনুসারে, ৪০ বছরের কম বয়সী ৩০ শতাংশ মহিলাদের মধ্যে স্তন ক্যান্সারের ঘটনা দেখা গিয়েছে।

deblina dey | Published : Aug 22, 2023 1:41 AM IST

সারা বিশ্বে স্তন ক্যান্সারের ঘটনা দিনে দিনে দ্রুত ছড়িয়ে পড়ছে। প্রতি বছর কয়েক লক্ষ লক্ষ মহিলা এই ক্যান্সারে প্রাণ হারায়। 'ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন'-এর মতে, স্তন ক্যান্সার মহিলাদের মধ্যে সবচেয়ে সাধারণ ক্যান্সারের মধ্যে একটি। সম্প্রতি, 'অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স' অনুসারে, ৪০ বছরের কম বয়সী ৩০ শতাংশ মহিলাদের মধ্যে স্তন ক্যান্সারের ঘটনা দেখা গিয়েছে।

গবেষকের মতে, এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ২০১৫ সালে ১ লাখ মহিলার মধ্যে ৩৫ জনের স্তন ক্যান্সার হয়েছিল। আমরা যদি ২০১৫ থেকে ২০২২ সাল পর্যন্ত পরিসংখ্যান দেখি, তাহলে তা ২৬৫৭ থেকে ৩৬১১-এ বেড়েছে। অর্থাৎ ৭ বছরে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৯। স্তন ক্যান্সারের পাশাপাশি ফুসফুসের ক্যান্সার নিয়েও গবেষণা চলছে। ২০১৫ থেকে ২০২২ সাল পর্যন্ত ৪৪ শতাংশ বেড়েছে।

কেন অল্প বয়সে স্তন ক্যান্সার হয়?

ওয়াকহার্ট হাসপাতালের 'কনসালট্যান্ট অনকোলজিস্ট, মুম্বাই সেন্ট্রাল'-এর মতে, অল্প বয়সে স্তন ক্যান্সারের প্রধান কারণ হল খারাপ এবং নিষ্ক্রিয় জীবনযাপন, জাঙ্ক ফুড খাওয়া, প্রক্রিয়াজাত খাবার এবং মোটা হওয়া। এর পাশাপাশি শিশুদের অল্প অল্প করে খাওয়ানো এবং হরমোন থেরাপির কারণে স্তন ক্যান্সারের ঝুঁকিও বেড়ে যায়।

কিভাবে রক্ষা করা যায়?

নিয়মিত ব্যায়াম-

ক্রিয়াকলাপ এবং ব্যায়ামের ক্ষেত্রে মহিলারা পুরুষদের তুলনায় কিছুটা কম সক্রিয়। এমন অবস্থায় স্থূলতা বাড়ে যা পরবর্তীতে অনেক রোগের কারণ হয়ে দাঁড়ায়। এই পরিস্থিতিতে, মহিলাদের যতটা সম্ভব সক্রিয় হওয়া উচিত কারণ তারা যত বেশি সক্রিয় হবেন, গুরুতর রোগের ঝুঁকি তত কম হবে।

আরও পড়ুন- ২০-২৫ বছর বয়সে চুল পাকা কোনও স্বাভাবিক বিষয় নয়, এর পেছনে থাকতে পারে এই কারণগুলো

আরও পড়ুন- Pre Puja Diet: রুটিনে এই তিনটি পরিবর্তন করুন, আপনার পেটের চর্বি গলে যাবে মাখনের মতো, ৩ থেকে ৫ কেজি ওজন কমবে মাত্র ৭ দিনে

আরও পড়ুন- নখের রঙের এই পরিবর্তনগুলি নানা রোগের ঈঙ্গিত দেয়, জেনে নিন কোন ক্ষেত্রে কোন রোগের ঝুঁকি থাকে

 

ধূমপান, অ্যালকোহল বা জাঙ্ক ফুড খাবেন না

খারাপ জীবনযাপন অনেক রোগের কারণ হতে পারে। এমন পরিস্থিতিতে আপনাকে কিছু বিশেষ জিনিসের যত্ন নিতে হবে। যেমন ধূমপান করবেন না তেমনি অ্যালকোহল বা জাঙ্ক ফুডও খাবেন না। কারণ এটা কখন আপনার শরীরে রোগের রূপ নেবে তা আপনি জানেন না।

জন্মনিয়ন্ত্রণ বড়ি এবং হরমোন প্রতিস্থাপন থেরাপি

জন্মনিয়ন্ত্রণ পিল এবং হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি নেওয়ার আগে একবার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন কারণ এটি আপনার শরীরে অনেক পরিবর্তন ঘটাতে পারে।

Share this article
click me!