গরমকালে ডিহাইড্রেশন থেকে পেটের সমস্যা, কাজে লাগান রান্নাঘরে থাকা এই উপাদান

গরমের এই মরশুমে সব সময় টাটকা ও হালকা খাবার খাওয়া দরকার যা শরীর সব সময় ঠাণ্ডা রাখবে। তাই গ্রীষ্মের ঋতুতে এই রকম শারীরিক সমস্যা থেকে কষ্ট না পাওয়ার জন্য, আপনার এই সময়ে ধনে পাতা বা এর বীজের ব্যবহার বৃদ্ধি করা গুরুত্বপূর্ণ।

Web Desk - ANB | Published : Mar 10, 2023 4:55 AM IST

19

গরম কালে পেট খারাপের সমস্যা অর্থাৎ ডায়রিয়া খুবই সাধারণ সমস্যা। এই সময় খাবার খুব দ্রুত নষ্ট হয়ে যায়, এমন অবস্থায় টাটকা ও পর্যাপ্ত জল না খেলে লুজ মোশনের সমস্যা খুব দ্রুত হয়ে যায়। এই সময় বাসি খাদ্যে বিষক্রিয়ার সম্ভাবনাও বেড়ে যায়। 

29

গরমের এই মরশুমে সব সময় টাটকা ও হালকা খাবার খাওয়া দরকার যা শরীর সব সময় ঠাণ্ডা রাখবে। তাই গ্রীষ্মের ঋতুতে এই রকম শারীরিক সমস্যা থেকে কষ্ট না পাওয়ার জন্য, আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় ধনে পাতা বা এর বীজের ব্যবহার বৃদ্ধি করা গুরুত্বপূর্ণ। 

39

আমরা এখানে ধনে বীজের কথা বলছি, একে শুকনো ধনেও বলা হয় আবার আস্ত ধনেও বলা হয়। এখন আপনি এখানে জেনে নিন কিভাবে নিয়মিত এই ধনে ব্যবহার করবেন যাতে হিট স্ট্রোক এবং অপ্রয়োজনীয় ব্যাকটেরিয়া ভাইরাস আপনাকে অসুস্থ করতে না পারে।

49

ধনে বীজ কিভাবে ব্যবহার করবেন
পেট খারাপের সমস্যা হোক বা ঘন ঘন মুখ শুকিয়ে যাওয়া, উভয় ক্ষেত্রেই ধনে বীজের জল রোগীকে দিতে পারেন। এই জল প্রস্তুত করতে হবে জেনে নিন সেই পদ্ধতি। 
 

59

১ লিটার বিশুদ্ধ জল ও ১ চা চামচ ধনে বীজ নিয়ে ফুটাতে দিন। জল অর্ধেক না হওয়া পর্যন্ত ফোটান। এবার এই জল ফিল্টার করে ঠান্ডা হতে দিন এবং কিছুক্ষণ পর অল্প অল্প করে চুমুক দিয়ে জল পান করতে থাকুন।
 

69

শরীরে জলের অভাব হবে না
লুজ মোশনের ক্ষেত্রে সবচেয়ে বিপদ হলো শরীরে জলের ঘাটতি থাকা। শরীরে জল খুব কম থাকলে রোগীর জীবন আশঙ্কার মুখে পড়ে। তাই এমন পরিস্থিতিতে শরীরে জলর অভাব না ঘটতে দেওয়াই সবচেয়ে জরুরি।
 

79

প্রতিদিন পর্যাপ্ত জল পান করলে হজমে ক্ষতিকারক ব্যাকটেরিয়া শরীরে জন্মায় না এবং শরীর থেকে সব টক্সিন বেরিয়ে যেতে থাকে।
 

89

আপনি যখন পর্যাপ্ত জল পান করেন, তখন শরীরে তাপ এবং প্রখর সূর্যালোকের প্রভাব খুব একটা সহজ হয় না। তাই পর্যাপ্ত পরিমাণে জল পান করা প্রয়োজন।
 

99

তবে এই সময় শরীরে এমন ধরনের কোনও উদ্বেগ দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। সাধারণ সমস্যা ভেবে ফেলে রাখলেই বিপদে পড়তে হতে পারে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos