Healthy Food: সুস্থ থাকতে গরমে রোজ পাতে রাখুন উচ্ছে, জানুন এর উপকারিতাগুলি

উচ্ছে বা করোলা একটি তেতো সবজি হিসেবেই খাওয়া যায়। বাঙালির ঘরে স্টাটার হিসেবেই সাধারণত উচ্ছের ব্যবহার করা হয়। সাধারণত ভাজা , সিদ্ধ আর শুক্তোতেই উচ্ছে খাওয়া হয়। উচ্ছের উপরারিতা রইল

 

Saborni Mitra | Published : Apr 3, 2024 3:39 PM IST

উচ্ছে - একটি পরিচিত সবজি। প্রায় সারা বছরই পাওয়া যায়। ইংরেজিতে একে বলে বিটার মেলন, অর্থাৎ তেতো তরমুজ। রান্না করেই সাধারণত এটি খাওয়া হয়। কিন্তু অনেকেই রয়েছেন যারা নিয়ম করে তিতো উচ্ছের রস খায়। উচ্ছে বা করোলা একটি তেতো সবজি হিসেবেই খাওয়া যায়। বাঙালির ঘরে স্টাটার হিসেবেই সাধারণত উচ্ছের ব্যবহার করা হয়। সাধারণত ভাজা , সিদ্ধ আর শুক্তোতেই উচ্ছে খাওয়া হয়। উচ্ছের উপরারিতা রইল-

১. শর্করার মাত্রা নিয়ন্ত্রণ

রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে পারে। গবেষণায় দেখা গিয়েছে উচ্ছের মধ্যে থাকা রাসায়নিক শরীরে গ্লুকোজের মাত্রা কমাতে পারে। ডায়াবেটিক রোগীদের জন্য একটি বিশেষ গুরুত্বপূর্ণ।

২। ওজন হ্রাস

উচ্ছেতে খুব কম ক্যালোরি আর কার্বোহাইড্রেট থাকে। তাই এটি ওজন কমাতে গুরুত্বপূর্ণ। এতে এমন যৌগ রয়েছে যা চর্বি বিপাককে সাহায্য করতে পারে এবং হজমের উন্নতি করতে পারে। উচ্ছে অনেকক্ষণ পেট ভরা রাখতে সাহায্য করে। অতিরিক্ত খাবার তাগিদ কমিয়ে দেয়।

৩। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ভিটামিন এ, সি রয়েছে। এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। সংক্রমণ রুখতে সাহায্য করে। সর্দি, ফ্লু এবং সংক্রমণের মতো অসুস্থতার ঝুঁকি কমায়। সামগ্রিক সুস্থতা বজায় রাখে।

৪। হার্টের সুস্থতা

উচ্ছেতে প্রচুর পরিমাণে পটাসিয়াম, আয়রন, ভিটামিন সি থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। উচ্ছে দিয়ে তৈরি খাবার হার্টের স্বাস্থ্য ভাল রাখতে পারে।

৫।হজম শক্তি বাড়ায়

উচ্ছে পাচনতন্ত্রের সঠিক কার্যকারিতায় সহায়তা করে। এটিতে খাদ্যতালিকাগত ফাইবার রয়েছে, যা নিয়মিত মলত্যাগে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে।এনজাইমের নিঃসরণকে উদ্দীপিত করে বদহজম, ফোলাভাব এবং অন্যান্য হজম সংক্রান্ত সমস্যা দূর করতে সাহায্য করতে পারে। হজমের সমস্যা সমাধানে উচ্ছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

Share this article
click me!