গরমে ডায়াবেটিস রোগীদের খাদ্যাভ্যাস কেমন হওয়া উচিত, জেনে নিন বিশেষজ্ঞদের কাছ থেকে

পুষ্টিবিদদের মতে, ডায়াবেটিস রোগীদের গ্রীষ্মের মৌসুমে খাদ্যাভ্যাসের দিকে বিশেষ মনোযোগ দেওয়া উচিত। গরমে সুগার রোগীদের খাদ্যতালিকায় কোন কোন জিনিসগুলি রাখা উচিত।

 

deblina dey | Published : Apr 3, 2024 9:54 AM IST

Summer Diet for Diabetic Patients: ব্যস্ত জীবন যাপন এবং খাদ্যাভ্যাসের কারণে ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। শুধু বয়স্করাই নয়, তরুণরাও এখন ডায়াবেটিসের শিকার। যাদের ইতিমধ্যেই ডায়াবেটিস আছে তাদের খাদ্যাভ্যাস এবং অন্যান্য জীবনধারা সম্পর্কিত বিষয়ে অসতর্ক হওয়া উচিত নয়। অসতর্ক হলে এই রোগ বিপজ্জনক হতে পারে।

পুষ্টিবিদদের মতে, ডায়াবেটিস রোগীদের গ্রীষ্মের মৌসুমে খাদ্যাভ্যাসের দিকে বিশেষ মনোযোগ দেওয়া উচিত। তাদের স্বাস্থ্যের উন্নতির জন্য, কিছু লোক হালকা খাবার বা তরল খাবার অনুসরণ করে। আসুন আমরা বিশেষজ্ঞদের কাছ থেকে জানার চেষ্টা করি যে সুগার রোগীদের তাদের খাদ্যতালিকায় কোন জিনিসগুলি রাখা উচিত।

সবুজ শাক - সবজি

ডায়াবেটিস রোগীদের গ্রীষ্মের মৌসুমে তাদের খাদ্যতালিকায় সবুজ শাকসবজি রাখা উচিত। আপনার খাদ্যতালিকায় শসা, ক্যাপসিকাম এবং শাক-সবজির মতো জিনিস অন্তর্ভুক্ত করুন। এগুলি খেলে শুধু আপনি সুস্থ থাকবেন না বরং আপনার রক্তে শর্করাকে স্থিতিশীল রাখতেও সাহায্য করবে।

ফাইবার ভিটামিন সমৃদ্ধ

খাবারে ফাইবারের পাশাপাশি পালং শাক ও সবজিতেও প্রচুর পরিমাণে ভিটামিন পাওয়া যায়। এর পাশাপাশি এগুলো খেলে ডায়াবেটিস রোগীরাও হাইড্রেটেড থাকবেন। একইভাবে, ক্যাপসিকাম খেলে আপনি প্রচুর পরিমাণে ভিটামিন সি পাবেন, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

অ্যালোভেরার রস-

ত্বকের জন্য ব্যবহৃত অ্যালোভেরা ডায়াবেটিস রোগীদের জন্যও খুব উপকারী। আয়ুর্বেদ অনুসারে এটি ঔষধি গুণে পরিপূর্ণ। এটি ব্লাডে সুগার নিয়ন্ত্রণ করে। বিশেষজ্ঞদের মতে, অ্যালোভেরাতে ভিটামিন সি এবং ই-এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। এর রস ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। এটি আমাদের হজমশক্তিও ঠিক রাখে।

তাই ডায়াবেটিস রোগীদের গরমে খাবারের প্রতি বিশেষ যত্ন নেওয়া উচিত। বিশেষজ্ঞরা বলছেন, খাওয়ার ক্ষেত্রে একটু অসাবধানতাও ডায়াবেটিস রোগীদের জন্য মারাত্মক হতে পারে।

Share this article
click me!