শরীরের এই পরিবর্তনগুলিই জানান দেয় যে কিডনিতে সমস্যা হতে শুরু করেছে, জেনে নিন এই লক্ষণগুলো কী কী

আমাদের কিডনি শরীরে বিশুদ্ধ রক্ত ​​প্রবাহের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সময়মতো এর উপসর্গ চিনতে পারা খুবই গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই কিডনি খারাপ হলে আমাদের শরীরে কীভাবে সতর্ক সংকেত দেয়।

 

deblina dey | Published : Aug 12, 2023 1:31 AM IST

কিডনির কার্যকারিতায় সামান্য সমস্যা হলেই এর প্রভাব আমাদের শরীরে স্পষ্টভাবে দেখা যায়। কিডনি ইনফেকশন এবং কিডনি ফেইলিওরের মতো সমস্যাও জীবন-মরনের কারণ হয়ে দাঁড়ায়। কিডনি আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ, এর সাহায্যে রক্তে উপস্থিত ময়লা যেমন ফিল্টার হয়, তেমনি আমাদের কিডনি শরীরে বিশুদ্ধ রক্ত ​​প্রবাহের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সময়মতো এর উপসর্গ চিনতে পারা খুবই গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই কিডনি খারাপ হলে আমাদের শরীরে কীভাবে সতর্ক সংকেত দেয়।

প্রস্রাবের রঙের পরিবর্তন- কিডনি ক্ষতিগ্রস্ত হলে বেশি প্রোটিন বের হতে শুরু করে। এ কারণে প্রস্রাবের রং হলুদ বা বাদামি হতে শুরু করে, অনেক ক্ষেত্রে প্রস্রাব থেকে ফেনা ও রক্তও বের হতে থাকে।

শ্বাসকষ্ট- যদি আপনার শ্বাস-প্রশ্বাস ঘন ঘন হয় তবে এটি কিডনি রোগের লক্ষণ হতে পারে কারণ এই ধরনের পরিস্থিতিতে রেথ্রোপয়েটিন নামক হরমোনের উৎপাদন ব্যাহত হয়, এই হরমোনগুলি আরবিসি গঠনে সাহায্য করে।

চুলকানি- যখন কিডনির সমস্যার কারণে টক্সিন বের হতে পারে না, তখন এই ময়লা রক্তে জমতে শুরু করে এবং এটি ত্বকে চুলকানির কারণ হয়ে দাঁড়ায়।

মুখ এবং পা ফোলা- কিডনি যখন আমাদের শরীর থেকে সোডিয়াম অপসারণ করতে অক্ষম হয়, তখন তা শরীরেই জমতে শুরু করে। এর কারণে পা ও মুখে ফোলাভাব শুরু হয়।

পেশী ক্র্যাম্প- কিডনি ক্ষতিগ্রস্ত হলে, পায়ে এবং পেশীতে ক্র্যাম্প শুরু হয়। কারণ সোডিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম বা অন্যান্য ইলেক্ট্রোলাইটের মাত্রায় ভারসাম্যহীনতা রয়েছে।

ক্লান্তি বোধ- কিডনির ফিল্টার প্রক্রিয়ায় বাধার কারণে, শরীরে টক্সিন জমতে শুরু করে। যার কারণে দুর্বলতা আসতে শুরু করে এবং ক্লান্তিও অনুভূত হতে থাকে।

ঘুমের অভাব- কিডনির কার্যকারিতার ব্যাঘাতের প্রভাব আমাদের ঘুমের উপর পড়ে, যার কারণে অনিদ্রার সমস্যা দেখা দিতে শুরু করে। সেজন্য সময়মতো সতর্ক হওয়া জরুরি।

Share this article
click me!