শুধু ব্রাশ করলেই হবে না, দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে এই কয়েকটি খাবার অত্যন্ত উপকারি

আপনার খাদ্যতালিকায় নির্দিষ্ট ধরণের খাবারের উপাদানও অন্তর্ভুক্ত করা উচিত। আপনি যদি প্রতিদিন এই জিনিসগুলি খান তবে আপনার দাঁত এবং মাড়ি মূল থেকে শক্ত হয়ে উঠবে।

Parna Sengupta | Published : Aug 11, 2023 5:29 PM IST

দাঁত আমাদের মুখের সবচেয়ে দরকারী অংশ। আপনার দাঁত ভালো ও মজবুত হলে আপনি সব ধরনের খাবারই উপভোগ করতে পারবেন। দাঁতের ক্ষয় এবং মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে আমরা প্রতিদিন দাঁত ব্রাশ করি। সাধারণত আমাদের দিনে দুবার সকালে এবং রাতে ব্রাশ করা উচিত। কিন্তু দাঁত মজবুত করতে একা ব্রাশ করাই যথেষ্ট নয়। বরং আপনার খাদ্যতালিকায় নির্দিষ্ট ধরণের খাবারের উপাদানও অন্তর্ভুক্ত করা উচিত। আপনি যদি প্রতিদিন এই জিনিসগুলি খান তবে আপনার দাঁত এবং মাড়ি মূল থেকে শক্ত হয়ে উঠবে। তাই দেরি না করে জেনে নেওয়া যাক দাঁত মজবুত করতে আমাদের কী কী খাওয়া উচিত।

পনির

পনিরে ক্যালসিয়ামের পরিমাণ বেশি। এটি খেলে আমাদের দাঁত ও মাড়ি মজবুত হয়। পনির খাওয়ার ফলে মুখের অ্যাসিডের মাত্রাও কমে যায় এবং লালা (স্যালিভা) এর পরিমাণ বেড়ে যায়। এই লালা আমাদের মুখের মধ্যে উপস্থিত ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। তাই এটি অবশ্যই আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন।

দুধ

পনিরের মতো দুধেও ক্যালসিয়ামের পরিমাণ বেশি। আমরা দুধ থেকে অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিও পাই। দুধ মুখের অ্যাসিডের মাত্রা কমায় এবং দাঁতের ক্ষয়ও রোধ করে।

ব্ল্যাক ও গ্রিন চা

ব্ল্যাক ও গ্রিন চা পান করলে দাঁত সুস্থ থাকে। ব্ল্যাক ও গ্রিন চায়ের ভিতরে পলিফেনল থাকে, যা দাঁতের ব্যাকটেরিয়া দূর করতে কাজ করে। সেই সঙ্গে এতে ফ্লোরাইডের আধিক্য থাকে, যা দাঁতকে মজবুত করে। চিনি ছাড়া এই চা পান করা উচিত।

শুষ্ক ফল

ক্যালসিয়াম এবং ফসফরাসের মতো অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি শুকনো ফলের ভিতরে পাওয়া যায় যা দাঁত ও মাড়িকে মজবুত করে। তাই আপনি যদি আপনার দাঁতকে মজবুত এবং ক্ষয়মুক্ত করতে চান, তাহলে কাজু, বাদাম এবং আখরোট চিবিয়ে খান।

চুইংগাম

খাওয়ার পর চুইংগাম চিবানোও উপকারী। এটি আপনার মুখের লালার পরিমাণ বাড়ায় যা পচন সৃষ্টিকারী ব্যাকটেরিয়া এবং খাদ্য কণাকে ধুয়ে দেয়।

গাজর

আপনারা সবাই নিশ্চয়ই খরগোশকে গাজর খেতে দেখেছেন, যার কারণে এর দাঁত অনেক মজবুত থাকে। আসলে গাজরের অভ্যন্তরে অনেক ধরনের ভিটামিন এবং মিনারেল রয়েছে যা আমাদের দাঁতকে মজবুত করে।

কালো কফি

সাম্প্রতিক এক গবেষণায় দাবি করা হয়েছে, চিনি ছাড়া ব্ল্যাক কফি পান করলে দাঁতের ক্ষয়ের ঝুঁকি কমে।

পেঁয়াজ

কাঁচা পেঁয়াজের ভেতরে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে, যা দাঁত ও মাড়িতে জমে থাকা ক্যাভিটি ও জীবাণু ধ্বংস করে।

কিসমিস

কিশমিশের ভিতরে ওলিয়ানোলিকের মতো ফাইটোকেমিক্যাল থাকে যা ক্যাভিটি সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে। এছাড়াও এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য যা দাঁত ও মাড়িকে সুস্থ রাখে।

দই

দইতে উপস্থিত ক্যালসিয়াম এবং প্রো-বায়োটিক আপনার দাঁতকে গহ্বর, জীবাণু, রোগ এবং মুখের দুর্গন্ধ থেকে রক্ষা করে।

Share this article
click me!