বাড়তি মেদ, হার্টের সমস্যা ও ডায়াবেটিস - এই তিন সমস্যা সমাধান করবে এই পাঁচটি সুপার ফুড, জেনে নিন কী কী

আজ রইল পাঁচটি সুপার ফুডের হদিশ। ডায়েটে যোগ করুন এমন খাবার। এতে দ্রুত মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Aug 11, 2023 4:49 PM IST

অল্প বয়সেই দেখা দিচ্ছে একের পর এক রোগ। হার্টের রোগী, ডায়াবেটিসের মতো কঠিন রোগ থাবা বসাচ্ছে শরীরে। সঙ্গে বাড়ছে কিডনির সমস্যা, জয়েন্টে ব্যথা কিংবা উচ্চ রক্তচাপের সমস্যা। এই সকল রোগ একবার দেখা দিলে জীবনযাত্রায় আনতে হয় পরিবর্তন। তা না হলে এই রোগ ধীরে ধীরে শরীরের সকল অঙ্গের ওপর থাবা বসায়। তেমনই অনেকেই ভুগছেন বাড়ত মেদের সমস্যায়। বাড়তি মেদ, হার্টের সমস্যা ও ডায়াবেটিস - এই তিন এখন ঘরে ঘরে। বহু মানুষ আক্রান্ত এমন সমস্যায়। তবে জানেন কি সমস্যা থেকে মুক্তি পেতে পারেন সহজ উপায়। আজ রইল পাঁচটি সুপার ফুডের হদিশ। ডায়েটে যোগ করুন এমন খাবার। এতে দ্রুত মিলবে উপকার।

পালং শাক

পালং শাক খেতে পারেন নিয়ম করে। ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে, ওজন কমাতে ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে বেশ উপকারী পালং শাক। এটি অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন, মিনারেল সহ নানান উপকারী উপাজানে পূর্ণ। যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

আমন্ড

রোজ আমন্ড খান। এটি ম্যাগনেসিয়াম, প্রোটিনে পূর্ণ। আছে ফাইবার। এটি খেলে শরীর সুস্থ থাকবে। হার্ট ভালো থাকবে, ব্লাড প্রেসার থাকবে নিয়ন্ত্রণে। তেমনই ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে। মেনে চলুন এই বিশেষ টিপস।

তরকা ডাল

তরকা ডাল দিয়ে সব সময় সুম্বাদু পদ বানানো হয়ে তাকে। এটি ফাইবারে পূর্ণ। এটি কোলেস্টেরল রাখে নিয়ন্ত্রণে। তেমনই ব্লাড সুগার থাকে নিয়ন্ত্রণে। তরকা ডাল খেলে শরীর থাকবে সুস্থ। সঙ্গে ওজন থাকবে নিয়ন্ত্রণে। যারা ওজন কমাতে চান তারা তরকা ডাল খেতে পারেন।

ওটস

ওটস যে কোনও রোগীর জন্য উপকারী। বাড়তি মেদ কমাতে, হার্টের সমস্যা দূর করতে ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে খেতে পারেন ওটস। রোজ ওটস খাওয়া উপকারী। এটি আয়রন, জিঙ্ক, কপার, ম্যাগনেসিয়াম, ফসফরাসে পূর্ণ। যা স্বাস্থ্যের জন্য উপকারী।

রাগি

খেতে পারেন রাগি। ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফাইবার আছে রাগিতে। যা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে হার্ট সুস্থ রাখে। তেমনই এটি ওজন কমাতে সাহায্য করে। সঙ্গে রাগি খেলে ডায়াবেটিস থাকে নিয়ন্ত্রণে।

তাই এবার থেকে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। বাড়তি মেদ, হার্টের সমস্যা ও ডায়াবেটিস - এই তিন সমস্যা সমাধানে হাতিয়ার করুন এই পাঁচটি সুপার ফুড। এতে দ্রুত মিলবে উপকার। এবার থেকে সুস্থ থাকতে ভরসা রাখুন ঘরোয়া টোটকার ওপর।

 

আরও পড়ুন

Weight Lose Tips: এই পাঁচ উপায় খেতে পারেন ওটস, দ্রুত কমবে বাড়তি মেদ, দেখে নিন কীভাবে

বর্ষার মরশুমে ফুসফুস ভালো রাখতে মেনে চলুন এই সকল টিপস, জেনে নিন কী কী করবেন

health tip: বেদনাদায়ক যৌন মিলন আর নয়, আরও সুখকর অনুভূতি পেতে রইল চারটি টিপস 

 

Share this article
click me!