covid-19: আবার দেশে ফিরছে কোভিড, উপসর্গ দেখলেই এই খাবারগুলি খেতে শুরু করুন

ভারতে নতুন করে বাড়ছে কোভিড-১৯ এর সংক্রমণ। মৃত্যু হয়েছে ৬ জনের। এই সময় জেনেনিন কোন খাবার আর পানীয়গুলি করোনাভাইরাসের উপসর্গ কমাতে পারে।

 

Saborni Mitra | Published : Dec 18, 2023 12:13 PM IST

110
চিকেন সুপ

কোভিডের উপসর্গ দেখা দিলে চিকেন স্যুপ খেতেই পারেন। গরম গরম খেলে এমনিতেই সর্দিকাশির সমস্যা সমানে কাজ দেয়। এটি কোভিডকে দূরে রাখতে সাহায্য করে। এটিতে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড থাকে। যা স্বাস্থ্যের জন্য উপকারী।

210
আলু

কোভিডের উপসর্গ থেকে মুক্তি পাওয়ার জন্য আলু গুরুত্বপূর্ণ। এটিতে প্রতুর ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। থাকে পটাসিয়ামের মত খনিজ। যা পেশীগুলিকে শক্তিশালী করতে পারে।

310
ফল

কোভিডের উপসর্গ দেখা দিলে জলভরা ফল খাওয়া শুরু করে দিন। এতে শরীর হাইড্রেটেড থাকে। গবেষণায় দেখা গেছে কোভিডের কারণে অনেক সময়ই শরীরে জলের ঘাটতি দেখা যায়। তাই অতিরিক্ত ফল আর জল খাওয়া জরুরি।

410
ডাবের জল

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ডাবের জল উপকারি। সিডারস-সিনাই নোট হিসাবে, ইলেক্ট্রোলাইট হল সেই খনিজগুলি যেমন পটাসিয়াম, সোডিয়াম এবং ক্যালসিয়াম যা আপনার শরীরের উন্নতির জন্য প্রয়োজন। পাশাপাশি অতিরিক্ত চিনি খাওয়াও এড়াতে হবে।

510
ওটস পপকর্ন ও মধু

কোভিড থেকে মুক্তি পাওয়ার জন্য ওটস, পপকর্নের মত খাবারগুলি গুরুত্বপূর্ণ। এগুলি হালকা খাবার, সহজেই হজম হয়ে যায়। এছাড়াও অতিরিক্ত প্রোটিনের জন্য নানা ধরনের ডাল খেতে পারেন। কোভিডের জন্য মধু কিন্তু অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে।

610
সবজি

করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য অতিরিক্ত সবজি খান। সবুজ ও হলুদ সবজি এই সময় উপকারী। এতে রোগ প্রতিরোধ ও রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা বাড়ে।

710
স্মুদি বা আপেল সস

পেট খারাপ আপনার উপসর্গগুলির মধ্যে একটি হয় তাহলে আপেল সস বা স্মুদির মত খাবারগুলি উপকরী। পুরো অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ফল ও সবজি দিয়েই তৈরি করা হয়।

810
দানা শস্য

উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন করোন আক্রান্ত রোগীদের জন্য উপকারী। বাদাম, বীজ, বাদামের মাখন, মসুর ডাল, ছোলা, তোফু এবং মটরশুটি- মত খাবার নিয়মিত পাতে রাখতে পারেন।

910
চর্বি যুক্ত মাছ

গবেষণা পর্যালোচনা অনুসারে, মাছ সহ ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের উৎস। তাই চর্বিযুক্ত মাছ খুবই উপকারী।

1010
দই

কোভিডের উপসর্গ দেখলেই দই খাওয়া শুরু করতে পারে। বিশেষ করে টক দই। এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। যা দ্রুত রোগ কমাতে সাহায্য করে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos