ঘরে তৈরি এই বড়িগুলো গ্যাস ও পেট ফাঁপা সমস্যা দূর করবে, জেনে নিন কীভাবে বানাবেন

বাজারে পাওয়া হজমের বড়ি তৈরিতে অনেক ধরনের কৃত্রিম ফ্লেভার, এবং প্রিজারভেটিভ ব্যবহার করা হয়। এমন পরিস্থিতিতে আজকে আমরা এমন একটি ঘরোয়া উপায়ের কথা বলছি যা গ্যাস, অ্যাসিডিটি, বুকজ্বালা বা পেট ফাঁপা ইত্যাদি সমস্যার প্রতিষেধক হিসেবে কাজ করে।

Parna Sengupta | Published : Dec 13, 2023 3:19 PM IST

আজকাল, অনিয়ন্ত্রিত জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে, মানুষ হজম সংক্রান্ত সমস্যার সম্মুখীন হচ্ছে। এর থেকে মুক্তি পেতে মানুষ অনেক ধরনের ঘরোয়া উপায় অবলম্বন করে এবং অনেকে বাজারে পাওয়া হজমের বড়ি ব্যবহার করে। কিন্তু বাজারে পাওয়া হজমের বড়ি তৈরিতে অনেক ধরনের কৃত্রিম ফ্লেভার, সুগন্ধি এবং প্রিজারভেটিভ ব্যবহার করা হয় এবং এই সমস্ত জিনিস আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমন পরিস্থিতিতে আজকে আমরা এমন একটি ঘরোয়া উপায়ের কথা বলছি যা গ্যাস, অ্যাসিডিটি, বুকজ্বালা বা পেট ফাঁপা ইত্যাদি সমস্যার প্রতিষেধক হিসেবে কাজ করে। আসুন জেনে নিই এই রেসিপিটি।

জিরা পাচক ট্যাবলেট

এই প্রতিবেদনে আমরা জিরা পাচক বড়ির কথা বলছি। জিরা হজমের সমস্যায় খুব উপকারী এবং এটি গ্যাস, অ্যাসিডিটি, বুকজ্বালা বা পেট ফাঁপা হওয়ার মতো সমস্যা তৈরি করে না। আপনি এটি বাড়িতে সহজেই তৈরি করতে পারেন, এর জন্য আপনাকে খুব বেশি পরিশ্রম করতে হবে না। আসুন জেনে নিই জিরা হজমের ট্যাবলেট তৈরির সহজ পদ্ধতি এবং এর উপকারিতা।

জিরা পাচক ট্যাবলেটের জন্য প্রয়োজনীয় উপাদান

জিরা - ২ চা চামচ

শুকনো আমের গুঁড়ো - ২ চা চামচ

গুড়ো করা গুড়- ১ চা চামচ

কালো লবণ - ১/৪ চা চামচ

সাধারণ লবণ - ১/৪ চা চামচ

লেবুর রস - ১ চা চামচ

গুঁড়ো চিনি - ১ চা চামচ

কীভাবে হজমের ট্যাবলেট তৈরি করবেন

এ জন্য প্রথমে জিরা শুকিয়ে ভাজুন তারপর ঠান্ডা হলে গুঁড়ো করে নিন। এরপর জিরার গুড়োর সঙ্গে আমের গুঁড়ো, কালো লবণ, সাধারণ লবণ, লেবুর রস এবং গুড় দিয়ে একটি ময়দা তৈরি করুন এবং তারপর ময়দার একটি ছোট অংশ নিয়ে এটিকে গড়িয়ে গোল আকার দিন। এর পরে, প্রস্তুত ট্যাবলেটগুলি গুঁড়ো চিনিতে রাখুন এবং মিশ্রিত করুন।

এসব সমস্যা দূর হবে

-গ্যাস, অ্যাসিডিটি, বুকজ্বালা বা পেট ফাঁপা ইত্যাদি সমস্যা চলে যায়

- পরিপাকতন্ত্র ভালো করে।

- বিপাক এবং চর্বি বার্ন ক্ষমতা

-এতে পাওয়া যায় অ্যান্টিঅক্সিডেন্ট গুণ

এ ছাড়া ঠাণ্ডা ও হাঁপানির ক্ষেত্রে এটি কার্যকর।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!