এই ছোট্ট জিনিসটি শুধু স্বাদের জন্যই নয় স্বাস্থ্যের জন্যও উপকারী, উপকারিতা জানলে অবাক হবেন

আপনার ডায়েটে নিয়মিত কালো মরিচ খাওয়া শুরু করুন, কারণ এটি কেবল খাবারের স্বাদ বাড়ায় না স্বাস্থ্যের জন্যও উপকারী।

 

deblina dey | Published : Dec 13, 2023 6:13 AM IST

যে কোনও খাবারে কালো মরিচ বা গোল মরিচ যোগ করলে তার স্বাদ দ্বিগুণ হয়। তবে দেখা যায় অনেকেই এই মরিচ ব্যবহার করলেও পরে ফেলে দেয়। এমন পরিস্থিতিতে আজ থেকে এটি করা বন্ধ করুন এবং আপনার ডায়েটে নিয়মিত কালো মরিচ খাওয়া শুরু করুন, কারণ এটি কেবল খাবারের স্বাদ বাড়ায় না স্বাস্থ্যের জন্যও উপকারী।

 

রক্তে শর্করার মাত্রা বজায় রাখে-

লাল মরিচের গুঁড়োর তুলনায় কালো মরিচ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আসলে, কালো মরিচকে ইনসুলিনের সর্বোত্তম উত্স হিসাবে বিবেচনা করা হয়, যারা প্রতিদিন এটি খান তারা তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

 

কালো মরিচ ক্যান্সার প্রতিরোধী গুণে পরিপূর্ণ

হ্যাঁ, গবেষণায় এটি প্রমাণিত হয়েছে যে প্রতিদিন কালো মরিচ খাওয়া স্তন বা হাড়ের ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে, কারণ কালো মরিচে অ্যান্টি-ক্যান্সার বৈশিষ্ট্য রয়েছে যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সহায়ক।

 

কালো মরিচ পেটের জন্য উপকারী

সবুজ মরিচ বা লাল মরিচের গুঁড়ো খেলে প্রায়ই পেটে জ্বালাপোড়া হয়। এমন পরিস্থিতিতে, লাল মরিচের পরিবর্তে আপনি যদি আপনার খাবারে কালো মরিচ ব্যবহার করেন তবে এটি আপনার পেটকে সুস্থ রাখে এবং গ্যাস, অ্যাসিডিটি এবং বুকজ্বালা কমাতে পারে।

 

মস্তিষ্কের কার্যকারিতার জন্য উপকারী

পিপারিন নামক উপাদান কালো মরিচে পাওয়া যায়, যা মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে। শুধু তাই নয়, যারা নিয়মিত কালো মরিচ খান, তাদের মানসিক স্বাস্থ্যও সুস্থ থাকে এবং এটি আলঝেইমারের ঝুঁকিও কমায়।

 

ভালো কোলেস্টেরলের উৎস

কালো মরিচ আমাদের শরীরের খারাপ কোলেস্টেরল কমায় এবং ভালো কোলেস্টেরল বাড়ায়। এমন পরিস্থিতিতে যারা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় কালো মরিচ অন্তর্ভুক্ত করা উচিত।

Share this article
click me!