এই কয়েকটা ঘরোয়া টোটকা বেশ কিছুটা কম করবে জয়েন্ট এবং হাঁটুর ব্যথা, জেনে নিন

আজ আমরা আপনাকে এমন কিছু ঘরোয়া প্রতিকারের কথা বলছি, যা জয়েন্ট এবং হাঁটুর ব্যথা থেকে মুক্তি দিতে খুবই কার্যকরী চিকিৎসা হিসেবে বিবেচিত হয়।

Parna Sengupta | Published : May 31, 2024 11:13 AM IST

জয়েন্ট এবং হাঁটুতে ব্যথার সমস্যা আজকাল যে কোনও মানুষের মধ্যেই দেখা যায়। এর সবচেয়ে বড় কারণ হল দুর্বল জীবনযাপন এবং ভুল খাদ্যাভ্যাস। জয়েন্ট এবং হাঁটুর ব্যথার সমস্যা যখন অসহনীয় হয়ে ওঠে, তখন মানুষ এর থেকে মুক্তি পেতে ওষুধের পাশাপাশি বিভিন্ন ঘরোয়া ও আয়ুর্বেদিক প্রতিকার গ্রহণ করে।

কিন্তু, অনেক সময় এই প্রতিকারগুলি আমাদের প্রত্যাশা পূরণ করে না। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে এমন কিছু ঘরোয়া প্রতিকারের কথা বলছি, যা জয়েন্ট এবং হাঁটুর ব্যথা থেকে মুক্তি দিতে খুবই কার্যকরী চিকিৎসা হিসেবে বিবেচিত হয়।

হলুদ এবং দুধ আরাম দেবে

আয়ুর্বেদিক বিশেষজ্ঞদের মতে, হলুদে রয়েছে কারকিউমিন, যা একটি কার্যকর অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট যৌগ হিসেবে বিবেচিত হয়। এমন অবস্থায় এক গ্লাস গরম দুধে আধ চা চামচ হলুদ মিশিয়ে পান করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

আদা চা পান করুন

এছাড়া আদার রয়েছে ব্যথারোধী গুণ। এমন পরিস্থিতিতে তাজা আদার মূল পিষে চায়ে মিশিয়ে পান করলে হাঁটুর ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

সরষের তেল দিয়ে মালিশ

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গরম সরষের তেল দিয়ে হাঁটুতে মালিশ করলে রক্ত ​​চলাচলের উন্নতি হয় এবং ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এমন অবস্থায় কয়েকদিন ধরে প্রতিদিন এই কাজটি করলে আপনি অনেকটাই উপশম পেতে পারেন।

বরফ ব্যবহার করুন

এছাড়া হাঁটুর ব্যথা থেকে উপশম পেতে বরফ ব্যবহার করতে পারেন, এর জন্য একটি কাপড়ে বরফের ব্যাগ মুড়ে হাঁটুর ওপর ১০-১৫ মিনিট রাখুন। এটি ফোলা সহ ব্যথা কমাতে সাহায্য করতে পারে।

আপনি Epsom লবণ (ম্যাগনেসিয়াম সালফেট) ব্যবহার করতে পারেন

গরম জলে ইপসম লবণ মিশিয়ে তাতে পা ডুবিয়ে রাখলে ম্যাগনেসিয়াম শরীরে শোষিত হয় এবং এটি ব্যথা ও ফোলা থেকে মুক্তি দেয়। এমন পরিস্থিতিতে, আপনি যদি এই সমস্যার সাথে লড়াই করে থাকেন তবে আপনি এই জিনিসগুলি ব্যবহার করতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Amdanga TMC News : ঠিক যেন গজনি সিনেমা! ঘরে ঢুকে হাতুড়ির....তৃণমূলের তীব্র গোষ্ঠী কোন্দল! দেখুন
Sukanta on Mamata : 'মমতা বাংলায় তালিবানি শাসন চালাচ্ছে'-বিস্ফোরক মন্তব্য সুকান্ত মজুমদারের
Nadia News : পাচার হচ্ছিল রেশনের বস্তা বস্তা চাল! ধরা পড়তেই টাকা দিয়ে পালানর চেষ্টা, শেষে যা হল!
Daily Horoscope Live: ৩০ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : 'পিসি-ভাইপো মিলে ব্রিটানিয়া তুলে দিয়েছে, জনগণ আপনাকে তুলে ফেলবে'