এই গরমে শিশুর শরীরকে ঠান্ডা রাখবে তিনটি তেল-হাড় হবে শক্ত, জেনে নিন

ছোট শিশুদের যত্নে ম্যাসাজ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাদের হাড় মজবুত করার পাশাপাশি তাদের বিকাশের জন্যও এটি প্রয়োজনীয়। শিশুরা যাতে ম্যাসাজ থেকে সব রকমের উপকার পায় তা নিশ্চিত করার জন্য, জেনে নেওয়া দরকার কোন তেল তাদের জন্য ভালো হবে।

Parna Sengupta | Published : May 15, 2024 3:15 PM IST

ছোট শিশুদের যত্নে ম্যাসাজ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাদের হাড় মজবুত করার পাশাপাশি তাদের বিকাশের জন্যও এটি প্রয়োজনীয়। শিশুরা যাতে ম্যাসাজ থেকে সব রকমের উপকার পায় তা নিশ্চিত করার জন্য, জেনে নেওয়া দরকার কোন তেল তাদের জন্য ভালো হবে। অর্থাৎ ম্যাসাজের জন্য সঠিক উপায়ে কোন তেল ব্যবহার করা উচিত, সে বিষয়ে জানা জরুরী। শীতকালে যেখানে সরষের তেল মালিশ তাদের শরীর গরম করতে কাজ করে, যদিও গ্রীষ্মে এটি তাদের শরীর গরম হয় সরষের তেলে।

এই গরমে তেল বেছে নিন যা আপনার ছোট্টটিকে গরমে ঠান্ডা রাখে এবং অনেক ধরনের ত্বকের সংক্রমণ থেকেও দূরে রাখে।

বাদাম তেল

বাদামের তেলে অনেক ধরনের পুষ্টি উপাদান রয়েছে। ভিটামিন ই, এ, ডি, কে ছাড়াও এগুলি অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি ফাঙ্গাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যা শিশুদের ত্বকের পাশাপাশি চুলের জন্যও উপকারী। প্রতিদিন এই তেল দিয়ে শিশুদের মালিশ করলে তাদের হাড়ও মজবুত হয়।

টি ট্রি অয়েল

টি ট্রি অয়েল শিশুদের ম্যাসাজ করার জন্যও ব্যবহার করা যেতে পারে। এই তেলটি অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যে সমৃদ্ধ যা শিশুদের ত্বকের সংক্রমণ থেকে দূরে রাখে। এই তেল দিয়ে মালিশ করলে তাদের শরীর ঠান্ডা থাকে। ম্যাসাজের সুবিধা আরও বাড়ানোর জন্য, এতে অল্প পরিমাণে ক্যাস্টর অয়েলও যোগ করা যেতে পারে।

ক্যামোমাইল তেল

গরমে শিশুদের ম্যাসাজ করার জন্য ক্যামোমাইল তেল লাগালে খুব উপকার পাওয়া যায়। যা শুধু ত্বকের ভেতর থেকে পুষ্টি জোগায় না এর কোমলতাও বজায় রাখে। এতে র‍্যাশের সমস্যা হয় না। তেলটি স্পর্শকাতর ত্বকের জন্য সবচেয়ে ভালো। এই তেলের সুগন্ধি মনকে শান্ত করে এবং ঘুম সংক্রান্ত সমস্যা দূর করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

তৃণমূলের মুখোশ খুললেন! '১০ বছরে পশ্চিমবঙ্গ মুসলিম রাষ্ট্র হয়ে যাবে' | Saumitra Khan | BJP News
মমতার এই 'ব্যবসা' বন্ধ করে দিলেন শুভেন্দু! নিজেই জানালেন, দেখুন | Suvendu Adhikari | Mamata Banerjee
কাজ করতেন উত্তরপ্রদেশে, সাত সকালে ইডির হানা ফ্ল্যাটে! তারপর কি হল দেখুন | ED Raid | New Barrackpore
Hooghly News : হুগলি তে নিখোঁজ পাঁচ ছাত্রী, ২৪ ঘন্টা পর উদ্ধার করলো পুলিশ
কলকাতাকে টেক্কা! ৪ বিঘা জমির উপর ১১১ ফুটের দুর্গা প্রতিমা, কোথায় হচ্ছে জানেন! | Durga Puja 2024