শরীরে ভিটামিন B12 এর অভাবের কারণে শরীরে এই লক্ষণগুলি দেখা যায়, এটি একেবারেই উপেক্ষা করবেন না

ভিটামিন B12 এর ঘাটতি ধীরে ধীরে আমাদের শরীরে সমস্যা তৈরি করতে পারে। এমন পরিস্থিতিতে নিজেকে পরীক্ষা করা উচিত। শরীরে ভিটামিন B12 এর অভাব শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

Web Desk - ANB | Published : Jan 31, 2023 2:07 AM IST

যদি আমাদের শরীরে ক্রমাগত সমস্যা থাকে তবে এর মানে হল যে এটি আপনার শরীরে এক বা একাধিক ভিটামিনের অভাব রয়েছে। শরীরে প্রচুর পরিমাণে ভিটামিন ও প্রোটিন থাকা প্রয়োজন। ভিটামিন আমাদের স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পুষ্টির গণনায়, ভিটামিন B12 শরীরের জন্যও অপরিহার্য। এটি আমাদের মস্তিষ্কের স্বাস্থ্য বাড়ায়। এই কারণেই ভিটামিন B12 এর ঘাটতি ধীরে ধীরে আমাদের শরীরে সমস্যা তৈরি করতে পারে। এমন পরিস্থিতিতে নিজেকে পরীক্ষা করা উচিত। শরীরে ভিটামিন B12 এর অভাব শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। এর কারণেই শরীরে এর ঘাটতি হলে মাথাব্যথাসহ স্নায়বিক উপসর্গ দেখা দিতে পারে।

শরীরে ভিটামিন B12 এর অভাবের কারণে শরীরে এই লক্ষণগুলি দেখা যায়

ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন (NLM) এ প্রকাশিত একটি ২০২০ গবেষণায় দেখা গিয়েছে যে কিশোর-কিশোরীদের ভিটামিন B12 এর অভাবের সবচেয়ে সাধারণ লক্ষণ ছিল মাথাব্যথা। ২০১৯ সালে প্রকাশিত অন্য একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে উচ্চ B12 স্তরের লোকেদের ঘাটতি ছিল তাদের তুলনায় মাইগ্রেন হওয়ার ঝুঁকি কম। কম ভিটামিন B12স্তরের সঙ্গে যুক্ত আরেকটি স্নায়বিক লক্ষণের মধ্যে বিভ্রান্তির পাশাপাশি মনোনিবেশ করতে অসুবিধা অন্তর্ভুক্ত থাকতে পারে। অনেক গবেষণা অনুসারে, ভিটামিন B12 এর অভাবের কারণে আপনার ঘন ঘন মাথাব্যথা হয়। কারণ মস্তিষ্ক এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সুস্থ ক্রিয়াকলাপের জন্য পুষ্টি অপরিহার্য, এই ভিটামিনের অভাবও মানসিক বিভ্রান্তি এবং বিস্মৃতির কারণ হতে পারে।

আরও পড়ুন- অ্যাভোকাডো কোলেস্টেরল কমানোর সবচেয়ে নিশ্চিত উপায়, এটি হার্টকে সুস্থ রাখে, জেনে নিন এর চমকপ্রদ উপকারিতা

আরও পড়ুন-  রাতের খাবার এড়িয়ে গেলে কি ওজন কমবে, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞেরা

এই পরিস্থিতিতে, একটি ডাক্তারের পরীক্ষা প্রয়োজন

যখন আপনার শরীরে এই গুরুত্বপূর্ণ পুষ্টির মাত্রা কম থাকে, তখন এটি মেগালোব্লাস্টিক অ্যানিমিয়া নামক অবস্থার দিকে নিয়ে যেতে পারে। মেগালোব্লাস্টিক অ্যানিমিয়া একটি রক্তের ব্যাধি যেখানে আপনার শরীর অস্বাভাবিকভাবে বড় লাল রক্ত ​​​​কোষ তৈরি করতে শুরু করে। এই অবস্থার সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি হল ক্লান্তি - অত্যন্ত ক্লান্ত বোধ করা, বা সারা দিন কাজ করতে অক্ষম হওয়া। 

ভিটামিন B12এর ঘাটতি রক্তাল্পতা হতে পারে, যা কোবালামিনের ঘাটতি নামেও পরিচিত, এমন একটি অবস্থা যখন শরীর যথেষ্ট স্বাস্থ্যকর লোহিত রক্তকণিকা তৈরি করে না। তাই এটি আপনার ত্বকের বর্ণকে প্রভাবিত করতে পারে। এর লক্ষণগুলিতে, আপনার ত্বকের একটি ফ্যাকাশে হলুদ রঙ থাকতে পারে। আপনি যদি আপনার শরীরে এই জাতীয় লক্ষণগুলি দেখতে পান তবে অবিলম্বে একজন চিকিৎসকের থেকে পরামর্শ নিন।

 

Share this article
click me!