৫টা সিগারেটের থেকেও বেশি ক্ষতিকর এই রকম তরমুজ ! অবশ্যই জেনে রাখুন

কিন্তু জানেন কি ভুল করেও কাটা তরমুজ ফ্রিজে রাখা উচিত নয়। সেটা নাকি ৫টা সিগারেটের চেয়েও ক্ষতিকর। না হলে জেনে নেওয়া যাক কেন কেটে রাখা তরমুজ ফ্রিজে রাখা উচিত নয়।

Parna Sengupta | Published : Jun 11, 2024 11:51 AM IST

গ্রীষ্মের মৌসুমে নিজেকে হাইড্রেটেড রাখতে মানুষ প্রচুর পরিমাণে তরমুজ খান। তরমুজে ৯২ শতাংশ জল থাকে, যার কারণে এটি আমাদের শরীরে জলের ঘাটতি দূর করে এবং শরীরকে ঠান্ডা রাখে। অনেক সময় এমন হয় যে আমরা বাজার থেকে একটা বড় তরমুজ এনে অর্ধেক কেটে ফ্রিজে রাখি। কিন্তু জানেন কি ভুল করেও কাটা তরমুজ ফ্রিজে রাখা উচিত নয়। সেটা নাকি ৫টা সিগারেটের চেয়েও ক্ষতিকর। না হলে জেনে নেওয়া যাক কেন কেটে রাখা তরমুজ ফ্রিজে রাখা উচিত নয়।

বিশেষজ্ঞদের মতে, তরমুজ ফ্রিজের ভেতরে রাখা উচিত নয় কারণ তা করলে এই ফলের পুষ্টিগুণ কমে যায়। তরমুজ এমন একটি ফল যা লাইকোপিন, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, ভিটামিন সি, পটাসিয়াম এবং অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ।

Latest Videos

যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের জন্য এই ফলটি খুবই উপকারী। যেহেতু এতে ক্যালরির পরিমাণ খুবই কম, তাই এই ফলটি খেলে আমাদের পেট অনেকক্ষণ ভরা থাকে।

বিশেষজ্ঞদের মতামত

বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, ফ্রিজে কাটা বা আস্ত তরমুজ রাখলে এর পুষ্টিগুণ কমে যায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ তাদের গবেষণায় প্রকাশ করেছে যে ঘরের তাপমাত্রায় রাখা তরমুজে ফ্রিজে রাখা তরমুজের চেয়ে বেশি পুষ্টি রয়েছে।

কাটা তরমুজ ফ্রিজে রাখলে ব্যাকটেরিয়া জন্মানোর জায়গা তৈরি করে। তাই সবসময় তরমুজ কেটে পুরোটা খান অথবা রাখতে চাইলে ফ্রিজের পরিবর্তে বাইরে খোলা তাপমাত্রায় রাখুন। তরমুজ আমাদের স্বাস্থ্যের জন্যও উপকারী।

তাজা তরমুজে অ্যামিনো অ্যাসিড থাকে যা নাইট্রিক অক্সাইড উৎপাদনে সাহায্য করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। তরমুজে ক্যালরি কম এবং শরীরে চিনির মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
'নিশ্চয়ই ঈশ্বরের কাছে কোন পাপ করেছিলাম, সেই পাপের শাস্তি পেলাম' মন্তব্য অনুব্রত মণ্ডলের
হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব