প্রতিদিন আধ কাপ করে ডালিম খান, হবে না কোলেস্টরল-রক্তচাপ-হার্ট অ্যাটাক

হার্ভার্ডের চিকিৎসা বিশেষজ্ঞরা মনে করেন, ডালিমের পুষ্টিগুণ সম্পর্কে সচেতনতা কম, তবুও এটি অনেক মারাত্মক রোগ নিরাময় করতে পারে। একটি গবেষণা গবেষণায় দেখা গেছে যে ডালিম উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ক্যান্সার এবং কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে সাহায্য করে

Parna Sengupta | Published : Mar 16, 2024 1:21 PM IST / Updated: Mar 16 2024, 07:24 PM IST

ডালিমের মধ্যে অনেক স্বাস্থ্যকর গুণ লুকিয়ে আছে। ডালিমের এমন বৈশিষ্ট্য রয়েছে যা উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরলের দুটি প্রধান সমস্যা নিয়ন্ত্রণ করতে পারে। ডালিমের বীজ পুষ্টিগুণে ভরপুর এবং এর রস পান করলে ক্যান্সার ও হার্ট সংক্রান্ত সমস্যা প্রতিরোধ করা যায়। অতএব, ডালিম খাওয়ার মাধ্যমে একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা উপকারী হতে পারে।

প্রতিদিন অন্তত ৫০ গ্রাম ডালিমের বীজ খান

হার্ভার্ডের চিকিৎসা বিশেষজ্ঞরা মনে করেন, ডালিমের পুষ্টিগুণ সম্পর্কে সচেতনতা কম, তবুও এটি অনেক মারাত্মক রোগ নিরাময় করতে পারে। একটি গবেষণা গবেষণায় দেখা গেছে যে ডালিম উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ক্যান্সার এবং কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে সাহায্য করে এবং আপনি যদি কমপক্ষে ৫০ গ্রাম ডালিমের বীজ খাওয়া শুরু করেন তবে আপনি অনেক উপকার পাবেন।

ডালিম ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে

ডালিমের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট কম্বিনেশন কোষকে টক্সিন থেকে রক্ষা করতে সাহায্য করে এবং ডিএনএ ড্যামেজ প্রতিরোধ করে, যা ক্যান্সারের ঝুঁকিও কমায়। তাই নিয়মিত ডালিম সেবন ক্যান্সারের বিরুদ্ধে সুস্থ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে সাহায্য করে।

নিয়মিত ডালিম সেবন রক্তনালীকে সুস্থ রাখতে সাহায্য করে

নিয়মিত ডালিম সেবন রক্তনালীকে সুস্থ রাখতে সাহায্য করে। ডালিমের রস খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে, যা এলডিএল কোলেস্টেরল নামেও পরিচিত। এটি উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করতে পারে। নিয়ন্ত্রণও করতে পারে। ডালিমের মধ্যে পাওয়া বৈশিষ্ট্যগুলি স্বাস্থ্যের জন্য উপকারী এবং এটির নিয়মিত সেবন একটি স্বাস্থ্যকর জীবনধারার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ডালিম হজমের জন্য ভাল 

ডালিম হজমের জন্য একটি ভাল বিকল্প হতে পারে। এতে উপস্থিত ফাইবার হজমশক্তি ঠিক রাখতে সাহায্য করে। উপরন্তু, পুরো ডালিম খাওয়া জুস পান করার চেয়ে বেশি উপকারী হতে পারে। আধ কাপ ডালিমের বীজে ৭২ ক্যালোরি, ৩.৫ গ্রাম ফাইবার এবং ১২ গ্রাম চিনি থাকে। তাই আপনার খাদ্যতালিকায় ডালিম অন্তর্ভুক্ত করে আপনি আপনার হজমশক্তি উন্নত করতে পারেন।

ডালিম হৃৎপিণ্ডের জন্য সেরা ফল

লাল ডালিমের বীজে উপস্থিত এলাজিক অ্যাসিড এবং অ্যান্থোসায়ানিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। শুধু তাই নয়, এটি রক্তনালীর দেয়ালে জমে থাকা চর্বি, কোলেস্টেরল দূর করতে পারে, যা রক্তনালীকে ব্লক করে। প্রতিদিন এক কাপ ডালিমের জুস পান হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে।

প্রোস্টেটের সমস্যা দূর হয়

ডালিমের রসে উপস্থিত বৈশিষ্ট্য পুরুষদের প্রোস্টেট স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। ডালিমের রস প্রোস্টেট-নির্দিষ্ট অ্যান্টিজেন (পিএসএ) স্তরকে স্থিতিশীল করতে ব্যবহৃত হয়। কিছু গবেষণায় দেখা গেছে যে ডালিমের রসে থাকা রাসায়নিক উপাদান ক্যান্সার কোষের বিস্তার কমাতে পারে, যার ফলে প্রস্টেট সমস্যা কম হয়। তাই নিয়মিত ডালিম খাওয়া পুরুষদের স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!