পেটের মেদ ও চর্বি কমাতে দারুণ কার্যকরী এই ৩টি যোগাসন, মাত্র ২ সপ্তাহের মধ্যে কমবে ওজন

আপনি যদি পেটের মেদ বাড়ানো নিয়ে চিন্তিত থাকেন, তাহলে ঘরে বসে যোগব্যায়াম করে তা কমাতে পারেন। আসুন আমরা আপনাকে এমন তিনটি যোগব্যায়ামের ভঙ্গি সম্পর্কে বলি যা পেটের চর্বি কমাতে সাহায্য করবে।

Parna Sengupta | Published : Mar 15, 2024 12:07 PM IST

খারাপ খাদ্যাভ্যাস এবং আরামদায়ক জীবনযাপন মানুষের স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক। এমন পরিস্থিতিতে অনেক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। বেশিক্ষণ বসে থাকলে প্রথমে স্থূলতার সমস্যা হয় এবং স্থূলতা অনেক রোগের কারণ হতে পারে। আপনি যদি পেটের মেদ বাড়ানো নিয়ে চিন্তিত থাকেন, তাহলে ঘরে বসে যোগব্যায়াম করে তা কমাতে পারেন। আসুন আমরা আপনাকে এমন তিনটি যোগব্যায়ামের ভঙ্গি সম্পর্কে বলি যা পেটের চর্বি কমাতে সাহায্য করবে।

ভুজঙ্গাসন

পেটের উপর শুয়ে থাকা যোগ ভুজঙ্গাসন ওজন কমানোর পাশাপাশি পেটের চর্বি কমাতেও উপকারী। এটি পেটে জমে থাকা অতিরিক্ত চর্বি কমায়। ভুজঙ্গাসন করতে পেটের উপর মাটিতে শুয়ে পড়ুন। কনুই কোমরের কাছে এবং হাতের তালু উপরের দিকে রাখুন। ধীরে ধীরে শ্বাস নেওয়ার সময়, বুক বাড়ান। কিছুক্ষণ এই অবস্থানে থাকুন। শ্বাস ছাড়ুন এবং আগের অবস্থানে ফিরে আসুন।

ধনুরাসন

পেশী শক্তিশালী করতে এবং পেটের চর্বি কমাতে ধনুরাসন করা ভাল। ওজন কমানোর জন্য এটি সেরা যোগাসন। ধনুরাসন করতে পেটে মাটিতে শুয়ে পড়ুন। পা দুটো পিছনে বাঁকিয়ে নিতম্বের কাছে নিয়ে আসুন এবং হাত দিয়ে পায়ের আঙ্গুল ধরুন। শ্বাস নেওয়ার সময়, বুক মাটির উপরে তুলুন। তারপর শ্বাস ছাড়ুন এবং প্রাথমিক অবস্থানে ফিরে আসুন। এই যোগব্যায়ামটি ৪-৫ বার পুনরাবৃত্তি করুন।

নৌকাসন

আপনি যদি সহজে ওজন কমাতে চান তবে আপনার নৌকাসন করা উচিত। নৌকাসন যোগব্যায়াম করে সহজেই ওজন কমানো যায়। এটি পেটের চর্বি দূর করে। এটি করার জন্য, মাটিতে বসুন এবং আপনার পা সোজা রেখে বাড়ান। মাটি থেকে আপনার পা ৪৫ ডিগ্রি পর্যন্ত তুলুন। কিছুক্ষণ এই অবস্থানে থাকুন এবং তারপরে আগের অবস্থানে ফিরে আসুন। এই যোগব্যায়ামটি ৪-৫ বার পুনরাবৃত্তি করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!