থাইরয়েড ও হরমোনের একাধিক সমস্যা থেকে মুক্তি দেবে এই চা, জেনে নিন কীভাবে তৈরি করবেন

থাইরয়েড রোগীদের জন্য তাদের TSH, T3, T4, অ্যান্টিবডি, চুল পড়া, শুষ্ক ত্বক, বিপাক, উর্বরতা, মাসিক এবং স্বাস্থ্য উন্নত করার জন্য অত্যন্ত স্বাস্থ্যকর এবং সবচেয়ে কার্যকর উপায়।

Web Desk - ANB | Published : Mar 26, 2023 4:05 PM IST

থাইরয়েড সমস্যা জীবনযাত্রার সাথে সম্পর্কিত। আজকাল এটা সাধারণ হয়ে উঠছে। থাইরয়েড হল গলায় প্রজাপতির আকারের একটি গ্রন্থি, এই গ্রন্থি শরীরে হজম প্রক্রিয়ায় সাহায্য করে। থাইরয়েডের সমস্যা প্রায়ই গর্ভাবস্থায়ও দেখা দেয়, তবে আপনি যদি এই লাইফস্টাইল সম্পর্কিত সমস্যা সম্পর্কে কিছু বিষয় মাথায় রাখেন তবে এটি সহজেই নিয়ন্ত্রণ করা যেতে পারে। ভেষজ চা এর একটি সমাধান। এটি থাইরয়েড রোগীদের জন্য তাদের TSH, T3, T4, অ্যান্টিবডি, চুল পড়া, শুষ্ক ত্বক, বিপাক, উর্বরতা, মাসিক এবং স্বাস্থ্য উন্নত করার জন্য অত্যন্ত স্বাস্থ্যকর এবং সবচেয়ে কার্যকর উপায়।

ক্যাফিনযুক্ত চা এবং কফির পরিবর্তে একটি ক্যাফিন মুক্ত থাইরয়েড কমানোর হার্বাল চা দিয়ে দিন শুরু করুন। সকালে প্রথমে ক্যাফেইন খাওয়ার ফলে ইতিমধ্যে ফুলে যাওয়া থাইরয়েড গ্রন্থিতে আরও ফোলাভাব দেখা দেয়। এটি আপনার অন্ত্রের আস্তরণকে জ্বালাতন করে এবং আপনার থাইরয়েড নিরাময় বিলম্বিত করে। এটি আপনার বিপাক, হরমোন এবং উর্বরতা ব্যাহত করে।

ভেষজ চা তৈরির পদ্ধতি:-

- শুধু ১ গ্লাস জল নিন (৩০০ মিলি)

২ টেবিল চামচ ধনে বীজ, ৯-১২টা কারি পাতা, ৫-৭টা শুকনো গোলাপের পাপড়ি যোগ করুন

- এটিকে মাঝারি আঁচে ৫-৭ মিনিটের জন্য সিদ্ধ করুন এবং আপনার থাইরয়েডের জন্য স্পেশাল হার্বাল চা প্রস্তুত।

তারপর সকালে এই চায়ে চুমুক দিন এবং দেখুন আপনার কেমন আশ্চর্যজনকভাবে ভাল লাগছে।

আপনার যদি থাইরয়েড, অন্ত্রের বা হরমোনের সমস্যা থাকে তবে ক্যাফেইন বন্ধ করা ভাল, তবে আপনি যদি অবিলম্বে এটি বন্ধ করতে সক্ষম না হন তবে আপনি আপনার চা এবং কফিতে আধা চা চামচ দেশি ঘি বা এক চা চামচ নারকেল তেল যোগ করতে পারেন। এটি কমাতে পারে আপনার পেটের ক্ষতি। আপনি ভেষজ চা পান করার ৩০ মিনিট পরে এটি পান করতে পারেন।

এই চা নিম্নলিখিত উপায়ে থাইরয়েড ফাংশন উন্নত করে:

- হাইপারথাইরয়েডিজম রোগীদের মধ্যে স্বাভাবিকভাবেই থাইরয়েড হরমোনের মাত্রা কমায়।

হাইপোথাইরয়েডিজম আক্রান্ত ব্যক্তিদের মধ্যে থাইরয়েড হরমোনের মাত্রা উন্নত করে।

- আয়রন, মেটাবলিজমের উন্নতি, ত্বকের শুষ্কতা কমায়, চুল পড়া ইত্যাদি।

- প্রদাহ হ্রাস করা এবং থাইরয়েড নোডুলস, গলগন্ড, হাশিমোটোস, গ্রেভস (অটো-ইমিউন থাইরয়েড রোগ) এর থাইরয়েড ফাংশন উন্নত করা। এছাড়াও অ্যাসিডিটি, ফোলাভাব, পেটে ব্যথা, ধূসর চুল এবং মাসিকের ক্র্যাম্পের জন্য কাজ করে।

থাইরয়েড এবং হরমোনজনিত সমস্যায় ভুগছেন এমন লোকেরা যদি ওষুধ এড়িয়ে সুস্থ হতে চান তবে যে কোনও আয়ুর্বেদিক ডাক্তারের সাথে যোগাযোগ করে এই প্রতিকারটি চেষ্টা করতে পারেন।

Share this article
click me!