পিরিয়ড চলাকালীন কখনই এই কাজগুলো করবেন না, বেড়ে যেতে পারে পেটের ব্যথা

পিরিয়ডের সময় আপনার কোন বিষয়গুলি মাথায় রাখা উচিত এবং কোন জিনিসগুলি এড়িয়ে চলা উচিত। আসুন জেনে নিই পিরিয়ডের সময় কি করা উচিত নয়

Parna Sengupta | Published : Nov 9, 2022 3:38 PM IST

পিরিয়ডের সময় প্রতিটি মেয়েরই স্বাস্থ্যবিধির প্রতি মনোযোগ দেওয়া উচিত। কারণ এই সময়ে আপনার পুরো শরীর সুস্থ রাখা উচিত। অন্যথায় আপনার অনেক সমস্যা হতে পারে। এমতাবস্থায়, আমরা এখানে আপনাকে বলব যে পিরিয়ডের সময় আপনার কোন বিষয়গুলি মাথায় রাখা উচিত এবং কোন জিনিসগুলি এড়িয়ে চলা উচিত। আসুন জেনে নিই পিরিয়ডের সময় কি করা উচিত নয়?

পিরিয়ডের সময় এই কাজগুলো করবেন না-

সঠিক সময়ে প্যাড পরিবর্তন না করা

আপনি অবশ্যই জানেন যে পিরিয়ডের সময় প্যাড ব্যবহার করা হয়। কিন্তু আপনার জানা উচিত কখন প্যাড পরিবর্তন করা উচিত। কিন্তু অনেকেই এই বিষয়টি নিয়ে বিভ্রান্তিতে রয়েছেন। কিন্তু আপনি যদি এই বিষয়ে সচেতন না হন তবে আপনার একটি গুরুতর সমস্যা হতে পারে। তাই সঠিক সময়ে প্যাড পরিবর্তন করা উচিত। আসুন আমরা আপনাকে বলি যে একই প্যাড ৪ ঘন্টার বেশি প্রয়োগ করা উচিত নয়। কারণ দীর্ঘক্ষণ প্যাড লাগিয়ে রাখলে তা রক্ত শোষণ করে না। তাই দিনে ৩ বার প্যাড পরিবর্তন করুন।

অনিরাপদ যৌন মিলন করবেন না কখনই

পিরিয়ডের সময় অনিরাপদ যৌন মিলন করলে অনেক রোগের সম্মুখীন হতে হতে পারে। তাই এই সংক্রমণ প্রতিরোধ করতে কনডম ব্যবহার করুন।

ব্যায়াম এড়িয়ে যাবেন না

পিরিয়ডের ব্যথার কারণে ক্লান্তি থাকে। এমন পরিস্থিতিতে অনেকেই ব্যায়াম বাদ দেন। কিন্তু এটা একেবারেই করা উচিত নয়। কারণ ব্যায়াম করলে আপনি ফ্রেশ বোধ করবেন এবং পিরিয়ডের ব্যথাও কম হবে। তবে মনে রাখবেন আপনি শুধুমাত্র হালকা ব্যায়াম করবেন।

লবণ খাবেন না-

পিরিয়ডের সময় পেট বা পা ফোলার সমস্যা হয়। এমন অবস্থায় পিরিয়ডের সময় অতিরিক্ত সেবনের ফলে শরীরে নানা রোগ দেখা দেয়। অতএব, আপনার খাদ্যতালিকায় নোনতা খাবার অন্তর্ভুক্ত করবেন না।

ব্রেকফাস্ট না করা

পিরিয়ডের সময় আমাদের শরীর থেকে রক্ত বের হয়। তাই এ সময় শরীরে পুষ্টির প্রয়োজন বেশি। এমন পরিস্থিতিতে আপনাকে অবশ্যই সকালের জলখাবার খেতে হবে। পারলে বেশি পরিমাণে পুষ্টিকর খাবার খান।

গভীর রাত পর্যন্ত জেগে থাকবেন না

এটা সবারই জানা যে পিরিয়ডের সময় আমাদের ভালো ঘুম হয় না, তবে এই সময়ে সবচেয়ে বেশি বিশ্রাম নেওয়া প্রয়োজন। তাই সম্ভব হলে এই দিনে টিভি, ফোন ইত্যাদি ইলেকট্রনিক জিনিসের ব্যবহার কমিয়ে দিন। এটা না করলে পরবর্তী সাইকেলে আসতে অনেক সমস্যায় পড়তে হতে পারে।

সর্দি-কাশি-জ্বরে ভুল করেও এই ফলগুলি খাবেন না, বাড়তে পারে গলা ব্যথা

ওজন কমাতে খান পাতিলেবুর খোসা, রইল মেদ ঝড়ানোর বিশেষ টোটকার হদিশ, দেখে নিন এক ঝলকে

Share this article
click me!