Periods Pain: পিরিয়ডসের সময় ভুলেও করবেন না এই কয়টি কাজ, বাড়তে পারে পেট ব্যথার সমস্যা

পিরিয়ডসের সময় পেট ব্যথার সমস্যায় ভুগে থাকেন কম বেশি সকলে। সমস্যা থেকে বাঁচতে কী করবেন তা বুঝে উঠতে পারেন না। এই সাময়িক স্বস্তি পেতে পেটে গরম সেঁক দেন। কেউ চা-কফি খান। তবে, এমন করতে গিয়েই বাড়ছে বিপদ। আজ রইল কয়টি বিশেষ টিপস।

Web Desk - ANB | Published : Mar 31, 2023 1:45 AM IST

পিরিয়ড নিয়ে প্রতি মাসে লেগে থাকে একে পর এক সমস্যা। এই পাঁচটা দিন যেন সব থেকে কঠিন দিন। পেটে ব্যথা, বমি ভাব থেকে শুরু করে কোষ্ঠাকাঠিন্যের মতো সমস্যা দেখা যায়। পিরিয়ডস সংক্রান্ত যাবতীয় সমস্যা দূর করতে মেনে চলুন কয়টি টোটকা। এই সময় পেট ব্যথার সমস্যায় ভুগে থাকেন কম বেশি সকলে। সমস্যা থেকে বাঁচতে কী করবেন তা বুঝে উঠতে পারেন না। এই সাময়িক স্বস্তি পেতে পেটে গরম সেঁক দেন। কেউ চা-কফি খান। তবে, এমন করতে গিয়েই বাড়ছে বিপদ। আজ রইল কয়টি বিশেষ টিপস।

পিরয়ড ক্র্যাম্প কমাতে বারে বারে কফি বা চা পান করেন অনেকে। এতে অনেক সময় সাময়িক আরাম মেলে। তবে, বিশেষজ্ঞের মতে এই কাজ আর নয়। এই সময় বারে বারে চা বা কফি পান করলে রক্তচাপ বাড়তে পারে। তেমনই হৃদস্পন্দন বেড়ে যেতে পারে। তাই সময় থাকতে সতর্ক হন।

এই সময় ভাজা ভুজি খাবার খাবেন না। রক্তক্ষরণের ফলে শরীর দুর্বল হয়ে যায়। তার ওপর ভাজা খাবার হজমের সমস্যা তৈরি করে। এই সময় ভিটামিন, খনিজ, ক্যালসিয়ামে পূর্ণ খাবার খান। এতে মিলবে উপকার।

পিরিয়ডসের সময় ত্বক আরও সংবেদনশীল হয়ে যায়। এই সময় ওয়াক্সিং করবেন না। এতে অল্পতেই অধিক ব্যথা অনুভূত হতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস

সারাদিন ভুলেও একটি প্যাড ব্যবহার করবেন না। ৬ থেকে ৮ ঘন্টা অন্তত প্যাড পরিবর্তন করুন। একটি প্যাড ব্যবহার করতে গিয়ে ইনফেকশনের সমস্যায় পড়তে পারেন। তাই এই ভুল একেবারেই নয়।

এই সময় দুধ বা দুগ্ধজাতীয় খাবার না খাওয়াই ভালো। দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম আছে ঠিকই কিন্তু দুধ থেকে গ্যাসের সমস্যা তৈরি হয়। যার কারণে পেট ব্যথার সমস্যা বাড়তে থাকে। তা এই কটা দিন। দুধ বা দুগ্ধজাতীয় খাবার না খাওয়াই ভালো। দুধে

তেমনই পিরিয়ডসের প্রথম দিনের পেটে ব্যথার সমস্যায় ভোগেন প্রায় সকলেই। সমস্যা থেকে মুক্তি পেতে পেইন কিলার জাতীয় ওষুধ খান অনেকে। আবার অনেকে চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খেয়ে থাকেন। এবার পেটে ব্যথার সমস্যা সমাধানে চা খান। লিকার চা তৈরির সময় জোয়ান দিয়ে তা ফুটিয়ে নিন। সমস্যা থেকে দ্রুত মিলবে মুক্তি।

 

আরও পড়ুন

রইল পাঁচটি উপকারী ফলের হদিশ, গরমের সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এমন ফল

নুন মিশিয়ে নাকি চিনি দিয়ে? এই গরমে কীভাবে দই খেলে বেশি উপকার, জেনে নিন

Weight Loss Tips: কফি-কাপে চুমুক দিয়ে পুড়িয়ে ফেলুন অতিরিক্ত মেদ, জানুন কোন কোন কফি পান করতে হবে

Share this article
click me!