জীবনযাত্রায় এই কয়টি পরিবর্তন ডায়াবেটিস রাখবে নিয়ন্ত্রণে, বিশ্ব ডায়াবেটিস দিবসে রইল বিশেষ টিপস

রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খেয়ে থাকেন। তবে, সুস্থ থাকতে চাইলে শুধু ওষুধ খেলে হবে না। সঙ্গে জীবনযাত্রায় এই কয়টি পরিবর্তন ডায়াবেটিস রাখবে নিয়ন্ত্রণে। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Nov 14, 2022 2:03 PM IST

ডায়াবেটিসের রোগী এখন ঘরে ঘরে। বয়স বাড়ার সঙ্গে সবার আগে যে রোগটা শরীরে থাবা বসায় তা হল ডায়াবেটিস। এই রোগ ক্রমে প্রভাব বিস্তার করতে থাকে প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গের ওপর। সে কারণে ডায়াবেটিসকে বলা হয় সাইলেন্ট কিলার। এই রোগে আক্রান্ত হলে সকলেই চিকিৎসকের পারমর্শ নেন। রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খেয়ে থাকেন। তবে, সুস্থ থাকতে চাইলে শুধু ওষুধ খেলে হবে না। সঙ্গে জীবনযাত্রায় এই কয়টি পরিবর্তন ডায়াবেটিস রাখবে নিয়ন্ত্রণে। দেখে নিন কী কী।

ডায়াবেটিসের রোগীরা সবার আগে ত্যাগ করুন ধূমপান। এটি শরীরে মারাত্মক ক্ষতি করে। রক্তনালী সংকুচিত হতে পারে। যা আমাদের দেহে সটির রক্ত সঞ্চালন কমাতে পারে। তাই একেবারে বন্ধ করুন ধূমপান করা।

নিয়মিত ব্যায়াম করতে হবে। ডায়াবেটিসের রোগীদের রোজ অন্তত ৩০ মিনিট হাঁটা প্রয়োজন। তা না হলে এই সুস্থ থাকা কঠিন। ব্যায়াম আপনার শরীরের রক্তের শর্করার মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

একেবারে জাঙ্ক ফুড খাবেন না। এই রোগে আক্রান্ত হলে একেবারে বন্ধ করুন জাঙ্ক ফুড খাওয়া। এই খাবারে অতিরিক্ত চিনি ও নুন থাকে। যা শারীরিক জটিলতা বৃদ্ধি করে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস।

প্রচুর পরিমাণে শাকসবজি ও ফল খান। ডায়াবেটিস রোগীরা রোজ ১ বাটি করে সবজি সেদ্ধ খান। সঙ্গে খান সবজি। ডায়াবেটিসের রোগীদের জন্য উপযুক্ত ফল খান। এতে মিলবে উপকার।

ফাইবার খান রোজ। এতে হজম প্রক্রিয়ায় সাহায্য করে। রোজ খাদ্যতালিকায় রাখুন ফাইবার জাতীয় খাবার। এটি রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে সঙ্গে কোলেস্টেরলকে মাত্রা ঠিক রাখে। এতে শরীর থাকবে সুস্থ।

প্রতিদিন দুই বা তিনবার পেট ভরে খাবার পরিবর্তে অল্প অল্প করে সারাদিন খান। এটি শরীরে হজম প্রক্রিয়াকে উদ্দীপিত করে। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে বারে বারে খাবার খান। এমন খাবার খান শরীর রাখবে সুস্থ। এটি শরীরে হজম প্রক্রিয়াকে উন্নত করে।

প্রক্রিয়াজাত খাবার না খাওয়াই ভালো। অনেকে নিয়মিত কর্নফ্লেক্স খান, প্যাকেটজাত শরবত খান। এতে শারীরিক জটিলতা বৃদ্ধি পায়। তাই সুস্থ থাকতে এই সকল খাবার ত্যাগ করুন। এবার থেকে শুধু ওষুধ খেলে হবে না, সঙ্গে জীবনযাত্রায় এই কয়টি পরিবর্তন ডায়াবেটিস রাখবে নিয়ন্ত্রণে, বিশ্ব ডায়াবেটিস দিবসে মেনে চলুন এই বিশেষ টিপস।

 

 

আরও পড়ুন- পায়ের পাতার ঘাম হওয়া হালকাভাবে নেবেন না, এটি এই রোগের লক্ষণ হতে পারে

আরও পড়ুন- সিঁথিতে সিঁদূর, হাতে শাঁখা-পলা, প্লাস-সাইজ শরীরে বিকিনি পরে সমুদ্র সৈকতে উদ্দাম নাচ বাঙালি বউদির, ভাইরাল ভিডিও

আরও পড়ুন- ছোটদেরকে সেরা উপহার দিতে চান, শিশু দিবস স্পেশ্যাল ডে-তে রইল ইউনিক কিছু আইডিয়া

Share this article
click me!