ডায়াবেটিসে ফল বা মিষ্টি খাওয়া যায় না? এই বিশ্বাসের পিছনে কতটা সত্যি লুকিয়ে, জেনে নিন

আপনি নিশ্চয়ই ডায়াবেটিস সম্পর্কিত অনেক মিথ, ভ্রান্ত ধারণা এবং অর্ধসত্য বক্তব্য শুনেছেন। এমন পরিস্থিতিতে এই নীরব ঘাতক রোগের সত্যতা জানা খুবই জরুরি।

Parna Sengupta | Published : Nov 14, 2022 2:02 PM IST

বিশ্বব্যাপী ৫০০ মিলিয়নেরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এই রোগে আক্রান্ত হওয়ার পর রোগীকে তার খাদ্যাভ্যাস থেকে শুরু করে জীবনযাত্রায় অনেক পরিবর্তন আনতে হয়। এই রোগের উপসর্গ ও চিকিৎসা ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে। আমাদের শরীর রক্তে শর্করা বা গ্লুকোজ ব্যবহার করতে অক্ষম হলে ডায়াবেটিস হয়। গ্লুকোজ যেমন আমাদের শক্তি দিতে কাজ করে, তেমনি মস্তিষ্ককে সচল রাখে।

ডায়াবেটিস কত প্রকার?

টাইপ-১ এবং টাইপ-২ দীর্ঘস্থায়ী অবস্থা, যার কোনো প্রতিকার নেই। যেখানে, প্রাক-ডায়াবেটিস এবং গর্ভকালীন ডায়াবেটিস হয়ত সেরে যেতে পারে। ডায়াবেটিস আমাদের দেশে আজ এক নম্বর রোগ। এই কারণেই এটি সম্পর্কিত অনেক বিশ্বাস রয়েছে। আজ বিশ্ব ডায়াবেটিস দিবসে আমরা জানবো তেমনই কিছু মিথের সত্যতা।

ডায়াবেটিস সম্পর্কিত মিথ এবং সত্য

আপনি নিশ্চয়ই ডায়াবেটিস সম্পর্কিত অনেক মিথ, ভ্রান্ত ধারণা এবং অর্ধসত্য বক্তব্য শুনেছেন। এমন পরিস্থিতিতে এই নীরব ঘাতক রোগের সত্যতা জানা খুবই জরুরি।

মিথ ১: আপনার ডায়াবেটিস থাকলে আপনি মিষ্টি খেতে পারবেন না

আপনি যদি টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত হন এবং আপনি প্রচুর মিষ্টিও খান, তাহলে আপনার রক্তে শর্করার মাত্রা এবং ওজন নিয়ন্ত্রণে রাখা কঠিন হবে। কিন্তু এর অর্থ এই নয় যে আপনাকে আপনার খাবার বা ডায়েট থেকে সমস্ত মিষ্টি বাদ দিতে হবে। আপনি মাঝে মাঝে মিষ্টি খেতে পারেন, তবে এটিকে প্রতিদিনের অভ্যাস করে তুলবেন না এবং পরিমাণে মনোযোগ দিন।

মিথ ২: ডায়াবেটিস রোগীদের ফল খাওয়া উচিত নয়

এটি একটি মিথ যা আপনিও অনেকবার শুনেছেন। এটি বিশ্বাস করা হয় যে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ফল খাওয়া উচিত নয় কারণ এতে প্রচুর পরিমাণে চিনি রয়েছে। যদিও এটা সত্যি যে সবজির তুলনায়, ফলের মধ্যে প্রাকৃতিক চিনির পরিমাণ বেশি থাকে। কিন্তু ফলের চিনি মিষ্টি বা চকলেটের তুলনায় এখনও কম।

মিথ ৩: চিনি খেলে ডায়াবেটিস হয়

এটা বিশ্বাস করা হয় যে যারা প্রচুর চিনি খান তাদেরও ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত চিনি খেলে স্থূলতা এবং ওজন বৃদ্ধি পায়, যা ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। চিকিৎসকরাও বলছেন, রক্তে শর্করার মাত্রা ডায়াবেটিসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর জন্য চিনি একা দায়ী নয়।

মিথ চতুর্থ: ডায়াবেটিসের কারণে হাত বা পা কেটে ফেলা হতে পারে

এটা বিশ্বাস করা হয় যে যাদের ডায়াবেটিস আছে তারা পরবর্তীতে তাদের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে বা তাদের হাত বা পা কেটে ফেলতে হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে এটি কিছু ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে ঘটতে পারে, তবে সবার ক্ষেত্রে এটি অপরিহার্য নয়। যারা তাদের রক্তে শর্করার মাত্রা বজায় রাখে, সঠিক খাদ্য গ্রহণ করে এবং জীবনধারা পরিবর্তন করে তাদের এটি এড়ানোর সম্ভাবনা বেশি।

আরও পড়ুন

পায়ের পাতার ঘাম হওয়া হালকাভাবে নেবেন না, এটি এই রোগের লক্ষণ হতে পারে

ক্লান্তি নয় এই ভিটামিনের অভাবই কোমর ব্যথার আসল কারণ, এইভাবে আপনি উপশম পাবেন

এই ৮ জিনিস খাওয়ার ফলে অনেকের এলার্জি বা রক্তচাপ বৃদ্ধির সমস্যা দেখা যায়, দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন

Share this article
click me!