থাইরয়েডের কারণে যদি ওজন কমাতে সমস্যা হয় তাহলে অবশ্যই এইভাবে ডায়েট তৈরি করুন

ডায়েট এবং হালকা ব্যায়ামের মাধ্যমে ওজন কমানোর ওপর জোর দেওয়া হয়। এখানে এমন কিছু টিপস দেওয়া হল যা থাইরয়েড রোগীদের ওজন কমাতে সাহায্য করবে।

 

deblina dey | Published : May 14, 2024 9:20 AM IST

যখন থাইরয়েড গ্রন্থি খুব বেশি বা খুব কম গ্রোথ হরমোন তৈরি করতে শুরু করে, তখন থাইরয়েড রোগ দেখা দেয়। থাইরয়েড হরমোনের ঘাটতিকে হাইপারথাইরয়েডিজম বলে। এই রোগটি শুধুমাত্র বিপাককে প্রভাবিত করে না বরং দ্রুত ওজন বাড়ায়। এমন পরিস্থিতিতে ডায়েট এবং হালকা ব্যায়ামের মাধ্যমে ওজন কমানোর ওপর জোর দেওয়া হয়। এখানে এমন কিছু টিপস দেওয়া হল যা থাইরয়েড রোগীদের ওজন কমাতে সাহায্য করবে।

থাইরয়েডের জন্য ওজন কমানোর টিপস-

চিনিকে না বলুন

থাইরয়েডে সামান্য পরিমাণে চিনি খান। যতটা সম্ভব অতিরিক্ত চিনি সমৃদ্ধ জিনিস এড়িয়ে চলুন। আপনি যদি অতিরিক্ত চিনি খান তাহলে ওজন কমানো আপনার পক্ষে কঠিন হবে।

কম খাও-

আপনি দিনে ৪ থেকে ৫ বার খাবার খেতে পারেন তবে খাবারের পরিমাণ কম রাখুন। বেশি খেলে ওজন কমার বদলে বাড়বে। এই পরিস্থিতি এড়াতে আপনার প্লেটে খাবার কম খান এবং পেট খালি রাখবেন না।

হাঁটা-

ব্যায়ামও করুন। শরীরকে একেবারে নাড়াচাড়া না করা স্থূলতা বাড়ায়। বেশি কিছু না হলে অন্তত সকাল-সন্ধ্যা পার্কে হাঁটতে যান।

পর্যাপ্ত জল পান করা

প্রচুর জল পান করুন যাতে সারাদিন আপনার শরীর হাইড্রেটেড থাকে। পর্যাপ্ত পরিমাণে জল পান করলে ওজনও কম হয় কারণ এটি হজমে সাহায্য করে। হজম ভালো হলে স্থূলতা বাড়বে না।

প্রোটিন গ্রহণ-

থাইরয়েডের জন্য প্রোটিন গ্রহণও গুরুত্বপূর্ণ কারণ এটি শরীরে অনুভূত দুর্বলতা দূর করে। এর পাশাপাশি আপনার পেশি তৈরি হয় এবং প্রোটিনও ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari : 'পরশু দিন থেকেই শুরু হবে...' সুকান্তকে পাশে নিয়ে বড় বার্তা শুভেন্দুর! দেখুন
PM Modi : প্রথম রাশিয়া সফরে প্রধানমন্ত্রী, পুতিনের দেশে উষ্ণ অভ্যর্থনা মোদীকে
Nadia News: শৌচালয়ের ভিতরে বসে মেয়ে কে পড়াতে ব্যস্ত মা,অভাবনীয় দৃশ্য রানাঘাট আদালত চত্বরে
Mamata Banerjee : 'আমাকে না জানিয়েই দাম বাড়িয়েছে CESC' বিদ্যুতের দাম নিয়ে সাফাই মমতার
MD Selim on Chopra : চোপড়াকান্ডে FIR মহম্মদ সেলিম-এর বিরুদ্ধে, দেখুন কী বললেন মহম্মদ সেলিম