গর্ভাবস্থায় মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস, দূর হবে অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধির সমস্যা

গর্ভধারণ থেকে সন্তানের জন্ম দেওয়া, পুরো সময়টা প্রতি পদক্ষেপে সতর্ক থাকতে হয় মেয়েদের। এই সময় প্রায় সব মেয়েদের মেদ বাড়তে থাকে। কিন্তু, গর্ভাবস্থায় অধিক ওজন বৃদ্ধি মোটেও ভালো নয়। এই সময় অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি বন্ধ করতে রইল বিশেষ টিপস।

Web Desk - ANB | Published : Jan 17, 2023 11:19 AM IST

গর্ভাবস্থা প্রতিটি মেয়ের জন্য একটি সুন্দর সময়। দীর্ঘ ৯ মাস ধরে মায়ের গর্ভে একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। এই সময়টা সব মেয়ের কাছে যতটা আনন্দের ততটা কঠিন। নানান শারীরিক জটিলতা সহ্য করে জন্ম দিতে হয় সন্তানকে। দীর্ঘ এই ৯ মাস নিজের সকল পছন্দ অপছন্দ ভালোলাগা ত্যাগ করে শুধু বাচ্চার কথা ভেবে কঠিন নিয়ম মেনে চলতে হয়। গর্ভধারণ থেকে সন্তানের জন্ম দেওয়া, পুরো সময়টা প্রতি পদক্ষেপে সতর্ক থাকতে হয় মেয়েদের। এই সময় প্রায় সব মেয়েদের মেদ বাড়তে থাকে। কিন্তু, গর্ভাবস্থায় অধিক ওজন বৃদ্ধি মোটেও ভালো নয়। এই সময় অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি বন্ধ করতে রইল বিশেষ টিপস। জেনে নিন কী কী করবেন।

গর্ভাবস্থায় চিনির পরিবর্তে প্রাকৃতিকভাবে তৈরি মিষ্টিজাতীয় খাবার খান। গর্ভাবস্থায় মধু খেতে পারেন। খেতে পারেন গুড়। তবে, যতটা পারবেন চিনি খাওয়া কমিয়ে দিন।

এই সময় ক্যালোরি মেপে খান। এই সময় কতটা ক্যালোরি গ্রহণ করা প্রয়োজন তা চিকিৎসকের পরামর্শ নিন। এর থেকে বেশি ক্যালোরি গ্রহণে বাড়তে পারে মেদ।

এই সময় কুকিজ, কেক, চিপস, ক্যান্ডি ও আইসক্রিমের মতো জাঙ্ক ফুড এড়িয়ে চলুন। এতে বাড়তি মেদ থেকে দূরে থাকা সম্ভব। তেমনই এমন খাবার গর্ভস্থ বাচ্চার জন্য মোটেও ভালো নয়।

মার্জারিন, মাখন, সস, মেয়োনিজ, ক্রিম কিংবা চর্বি যুক্ত খাবার খাওয়ার আগে সতর্ক হন। জেনে নিন তা আপনার স্বাস্থ্যের জন্য কতটা উপযোগী। এই সময় চেষ্টা করুন কম ক্যালরিযুক্ত খাবার খান। এতে মিলবে উপকার।

তেমনই এই সময় এক্সারসাইজ করতে পারেন। গর্ভাবস্থায় বিশেষ কিছু এক্সারসাইজ রয়েছে। তবে, তা ট্রেনারের সামনে করা উচিত। আর তার আগে চিকিৎসকের পারমর্শ নিন। এতে গর্ভস্থ বাচ্চা থাকবে সুস্থ। তেমনই আপনার শরীরের অস্বাস্থ্যকর মেদ জমবে না। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে চাইলে রোজ ব্যায়াম করুন।

সঙ্গে রোজ খান স্বাস্থ্যকর খাবার। রোজ সবজি ও ফল খান। নিয়ম করে পুষ্টিকর খাবার খান। যা আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এতে দূর হবে শারীরিক জটিলতাও। সঙ্গে গর্ভস্থ বাচ্চা থাকবে সুস্থ। তেমনই গর্ভাবস্থায় মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস। গর্ভাবস্থায় অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি বন্ধ হবে।

 

আরও পড়ুন-

যৌনজীবনকে আরও বেশি করে রোম্যান্টিক করে তুলতে চান, কাজে লাগান সহজ ট্রিকস

এই ৫ টিপস সঙ্গীর সঙ্গে বেডরুমে আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে, অবশ্যই অনুসরণ করুন

এই পাঁচ কারণে ত্বকে যত্নে ব্যবহার করুন দুধ ও মধু, জেনে নিন কোন উপায় মিলবে উপকার

Share this article
click me!