করোনার নতুন রূপ আবারও মানুষের উদ্বেগ বাড়িয়েছে, বিজ্ঞানীদের দাবি এই বিশেষ কাজ বাঁচাতে পারে জীবন

চিনে মানুষকে দেওয়া ভ্যাকসিন মানুষের শরীরে এর প্রভাব কমিয়ে দিয়েছে। শূন্য কোভিড নীতির কারণে, চিনের লোকেরা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারেনি। এই কারণেই চিনে- মৃতের সংখ্যা এত বেশি।

 

Web Desk - ANB | Published : Jan 2, 2023 7:07 AM IST

সারা বিশ্বে তাণ্ডব চালাচ্ছে করোনা। চিন-সহ অনেক দেশের অবস্থা করুণ। চিনে করোনার নতুন রূপের কারণে মৃত্যুর হার উল্লেখযোগ্যভাবে বেড়েছে। যার জেরে উদ্বেগ বেড়েছে বিজ্ঞানীদের। গবেষকের মতে, করোনা BF.7 ভেরিয়েন্টের কারণে চিনে ধ্বংসযজ্ঞের দৃশ্য রয়েছে। বলা হচ্ছে যে BF.7 হালকা উপসর্গ সহ একটি বৈকল্পিক, কিন্তু সমস্যা হল চিনে মানুষকে দেওয়া ভ্যাকসিন মানুষের শরীরে এর প্রভাব কমিয়ে দিয়েছে। শূন্য কোভিড নীতির কারণে, চিনের লোকেরা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারেনি। এই কারণেই চিনে- মৃতের সংখ্যা এত বেশি।

রিপোর্ট অনুযায়ী, করোনা XBB.1.5 এর নতুন রূপের কারণে আমেরিকায় মানুষ বেশি সংক্রমিত হচ্ছে। এর সঙ্গে সঙ্গে এর কারণে মারাত্মক রোগের ঘটনাও দেখা যাচ্ছে। যেখানে ভারতে সম্প্রতি এই নতুন রূপের প্রথম কেস সামনে এসেছে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে আপনাকে যদি করোনার নতুন রূপের বিরুদ্ধে লড়াই করতে হয়, তবে আপনাকে বুস্টার ডোজ নিতে একটুও দেরি করা উচিত হবে না। বরং যত তাড়াতাড়ি সম্ভব নেওয়ার আবেদন জানান।

কোভিড-১৯ এর নতুন রূপ এড়াতে বুস্টার ডোজ প্রয়োজন-

ইউনিভার্সিটি অফ ভার্জিনিয়া স্কুল অফ মেডিসিনে করোনা নিয়ে যে গবেষণা করা হচ্ছে, বিজ্ঞানীরা দাবি করেছেন যে কোভিড১৯-এ বুস্টার ডোজ নেওয়ার অনেক সুবিধা রয়েছে। বিজ্ঞানীরা বলছেন যে অনেক দেশে দ্রুত ভ্যাকসিনের বুস্টার ডোজ নেওয়া দরকার। এতে করে বেশি বেশি মানুষকে এই রোগ থেকে বাঁচানো যায়। এই রোগ সারা বিশ্বে আতঙ্ক সৃষ্টি করছে। এটি এড়াতে, আমাদের সময় মতো বুস্টার ডোজ গ্রহণ করা প্রয়োজন।

ভ্যাকসিনের বুস্টার ডোজ করোনা সংক্রমণ থেকে রক্ষা করতে পারে

প্রশ্ন উঠছে ভ্যাকসিনের শেষ ডোজ অর্থাৎ বুস্টার ডোজ সত্যিই কার্যকর কিনা। এ বিষয়ে জানতে গবেষকরা ফাইজার ও মডার্নার এমআরএনএ ভ্যাকসিন নিয়ে গবেষণা করেন। অ্যালার্জি, অ্যাজমা এবং ইমিউনোলজির সায়েন্টিফিক জার্নাল অ্যানালস-এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, ভ্যাকসিনের বুস্টার ডোজ মানুষের মধ্যে শক্তিশালী এবং আরও কার্যকর অ্যান্টিবডি তৈরি করে। যার কারণে এটি সংক্রমণ এড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Share this article
click me!