শীত পড়ার আগেই শুরু হয়ে গিয়েছে শুকনো কাশির সমস্যা? সমাধানে রইল বিশেষ টোটকা

শুকনো কাশির সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলতে পারেন ঘরোয়া টোটকা। এবার শুকনো কাশির সমস্যা থেকে মুক্তি পেতে হাতিয়ার করুন এই কয়টি উপাদান। জেনে নিন কী কী।

Web Desk - ANB | Published : Nov 7, 2022 8:53 AM IST

শীত মানেই সর্দি, কাশির সমস্যা। এই সমস্যায় ভোগেন প্রায় সকলেই। তবে, শীত পড়ার বহু আগে থেকে দেখা দিতে শুরু করে নানান শারীরিক জটিলতা। শীতের শুরু আগে জ্বর ভাব, পেটের সমস্যার সঙ্গে শুকনো কাশির সমস্যায় ভোগেন অনেকেই। সমস্যা থেকে মুক্তি পেতে কেউ ডাক্তারি পরামর্শ নেন তো কেউ নিজে নিজে কাশির ওষুধ কিনে সমস্যা সমাধানের চেষ্টা করেন। এবার অনুসরণ করুন ভিন্ন পথ। শুকনো কাশির সমস্যা থেকে মুক্তি পেতে কড়া কড়া ওষুধ না খেয়ে মেনে চলতে পারেন ঘরোয়া টোটকা। এবার শুকনো কাশির সমস্যা থেকে মুক্তি পেতে হাতিয়ার করুন এই কয়টি উপাদান। জেনে নিন কী কী।

খেতে পারেন মধু। এতে আছে অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। যা গলার সমস্যা দূর করতে উপকারী। প্রতিদিন এক থেকে তিন বার এক টেবিল চামচ করে মধু খান। কিংবা ১ কাপ জরম জলে মধু দিয়ে পান করুন। এতে মিলবে উপকার।

খেতে পারেন হলুদ। এটি অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টি ভাইরাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যুক্ত। শুকনো কাশির সমস্যা দূর করতে এটি উপকারী। দুধের সঙ্গে হলুদ মিশিয়ে হলুদ দুধ বানিয়ে খেতে পারেন। তেমনই যে কোনও গরম পানীয়তে হলুদ মিশিয়ে খেয়ে নিন।

আদার গুণে মুক্তি পাবেন শুকনো কাশির সমস্যা থেকে। আদা দিয়ে চা বানিয়ে খান। কিংবা আদা টুকরো করে কেটে তার সঙ্গে মিশিয়ে খেতে পারেন। এতেও মিলবে সমান উপকার। তাই রোজ খেতে পারেন আদা।

খেতে পারেন মশালা চা। লিকার চায়ের সঙ্গে লবঙ্গ, আদা দিয়ে বানাতে পারেন চা। লিকার চায়ের সঙ্গে এই সকল উপাদান মিশিয়ে চা বানিয়ে খেতে পারেন। মিলবে উপকার। এই উপাদান বেশ উপকারী। গলার সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন মশালা চা।

খেতে পারেন পুদিনা পাতা। ১ কাপ পুদিনা পাতার চা খেতে পারেন। গরম জলে পুদিনা পাতা ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে নিন। লিকার চায়ের সঙ্গে পুদিনা পাতা দিয়ে ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে খেতে পারেন।

পেপারমিন্ট তেল দিয়ে ম্যাসাজ করতে পারেন। গলার সমস্যা থেকে মুক্তি পেতে এই তেল দিয়ে ম্যাসাজ করুন। পেপারমিন্ট তেল দিয়ে ম্যাসাজ করলে মিলবে উপকার। শীত পড়ার আগেই শুরু হয়ে গিয়েছে শুকনো কাশির সমস্যা। সমাধানে রইল বিশেষ টোটকা। মেনে চলুন এই সকল টোটকা।

 

আরও পড়ুন- পুজোর মরশুম শেষ হতেই চড়চড়িয়ে বাড়ল সোনার দাম, দর হাকাচ্ছে রূপো, জানুন কলকাতার দর

আরও পড়ুন- বহু বছরের ক্রনিক ব্যথা সারবে খুব তাড়াতাড়ি, জেনে নিন গ্রিন লাইট থেরাপি সম্পর্কে

আরও পড়ুন- শীতের মরশুমে ছেলেদের ত্বকের নিন বিশেষ যত্ন, জেনে নিন কী করবেন, রইল বিশেষ টোটকা

Share this article
click me!