বহু বছরের ক্রনিক ব্যথা সারবে খুব তাড়াতাড়ি, জেনে নিন গ্রিন লাইট থেরাপি সম্পর্কে

সবুজ আলোর উপকারিতার কথা জানিয়েছেন গবেষকরা। তার মতে, সবুজ আলো আমাদের চোখ থেকে স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে যায়। এর মধ্যে কিছু ব্যথা কমাতে কাজ করে।

Parna Sengupta | Published : Nov 7, 2022 2:04 AM IST

বিশ্বের অধিকাংশ মানুষ কোনো না কোনো রোগ বা স্বাস্থ্য সমস্যায় ভুগছেন। সমস্যা বাড়ে যখন এক ব্যথা কাউকে বছরের পর বছর বিরক্ত করতে পারে। ব্যথা ও আনুষঙ্গিক সমস্যার কারণে আমাদের কাজ করতে না পারা, কাজে অংশ না নেওয়া, এসবও আমাদের সাথে ঘটতে থাকে। বয়স বাড়লে হাঁটুর ব্যথা, গাঁটের ব্যথার মতো সমস্যা দেখা দেয় অনেকেরই। শীতের সময় এই সমস্যা যেন দুগুণ হয়ে যায়। এর থেকে মুক্তি পেতে চলে নিয়মিত ওষুধ খান অনেকে। আবার মাসেল পেইলের মলম সাময়িক মুক্তি দেয় ব্যথা থেকে।

যদি কয়েক বছরের দীর্ঘস্থায়ী ব্যথা সহজে কিছু থেরাপি বা চিকিত্সার মাধ্যমে অপসারণ করা যায়? আমেরিকার ডিউক ইউনিভার্সিটির এক গবেষণায় জানা গেছে যে গ্রিন লাইট থেরাপির মাধ্যমেও বছরের পুরনো ব্যথা কমানো বা দূর করা যায়। এই নিবন্ধে, আমরা আপনাকে এই থেরাপি সম্পর্কে বলতে যাচ্ছি। জেনে নিন..

আপনিও এই থেরাপি গ্রহণ করতে পারেন

রিপোর্ট অনুযায়ী, আমেরিকায় ৫০ মিলিয়নেরও বেশি মানুষ কিছু স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার কারণে ব্যথা বা অস্বস্তির সম্মুখীন হয়। এর জন্য আকুপাংচার, ম্যাসাজ বা ওষুধ দিয়ে চিকিৎসা পাওয়া যায়, তবে এই পদ্ধতিগুলো কার্যকরী প্রমাণিত হওয়ার প্রয়োজন নেই। কখনো কখনো মানুষ মাদকেও আসক্ত হয়ে পড়ে। যাইহোক, আমেরিকার ডিউক ইউনিভার্সিটিতে একটি গবেষণা বেরিয়ে এসেছে, যা পরামর্শ দেয় যে গ্রিন লাইট থেরাপির মাধ্যমে এটি ব্যথা উপশম করতে সহায়তা করে।

গ্রিন লাইট থেরাপি কি?

গ্রিন লাইট থেরাপি আজকাল খুব জনপ্রিয় হয়ে উঠছে। এই থেরাপিতে, রোগী বা ব্যথায় ভুগছেন এমন ব্যক্তিকে সবুজ আলোযুক্ত ঘরে সময় কাটানোর পরামর্শ দেওয়া হয়। বিশেষ ব্যাপার হলো এই থেরাপির কোনো পার্শ্বপ্রতিক্রিয়া প্রকাশ পায়নি। এর পরীক্ষা-নিরীক্ষার কথা বলতে গেলে, এটি মানুষের উপর দুই সপ্তাহ ধরে গবেষণা করা হয়েছিল। এতে মানুষকে প্রতিদিন ৪-৪ ঘণ্টা লাল, সবুজ ও কালো বিভিন্ন রঙের চশমা পরতে দেওয়া হয়। গবেষণায় জানা গেছে, সবুজ রঙের কারণে মানুষের ব্যথার দুশ্চিন্তা কমে যায়।

সবুজ আলো এভাবেই কাজ করে

সবুজ আলোর উপকারিতার কথা জানিয়েছেন গবেষকরা। তার মতে, সবুজ আলো আমাদের চোখ থেকে স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে যায়। এর মধ্যে কিছু ব্যথা কমাতে কাজ করে। চোখের মেলানোপসিন অ্যাসিড, যা ব্যথা নিয়ন্ত্রণের জন্য মস্তিষ্কে সংকেত পাঠায়, এই অনুশীলনে ব্যথা ট্রিগার হয়।

আরও পড়ুন

মাসিকের সময় অতিরিক্ত পেট ব্যথা হতে পারে জরায়ুর রোগের কারণ, সমস্যা সমাধানে জীবনযাত্রায় আনুন পরিবর্তন

রোজ জ্যাম পাউরুটি দিচ্ছেন বাচ্চাকে? জেনে নিন অজান্তে কত বড় ক্ষতি করছেন তার

বাচ্চার বুড়ো আঙুল চোষার অভ্যাস ছাড়ান খুব সহজে, রইল টিপস

Share this article
click me!