ফ্লু থেকে বাঁচতে অ্যান্টি বায়োটিক নয় ভরসা রাখুন ঘরোয়া টোটকা ওপর, রইল উপায়

যে কোনও রকম ফ্লু-র সংক্রমণে ভুগছেন তারা ভরসা রাখতে পারেন এই কয়টি ঘরোয় টোটকার ওপর। জেনে নিন কী কী।

Web Desk - ANB | Published : Nov 7, 2022 12:37 PM IST

ঋতু পরিবর্তনের সময় দেখা দেয় নানান শারীরিক জটিলতা। জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা থেকে শুরু করে কোনও জীবাণু সংক্রমণ। সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে নানান জটিল রোগ। এই সময় ডেঙ্গু, ওমিক্রম, টমেটো ফিভার থেকে শুরু করে বেড়ে চলেছে নানান সংক্রমণ। এই সময় ফ্লু থেকে বাঁচতে প্রায় সকলেই অ্যান্টি বায়োটিক খেয়ে থাকেন। সমস্যা থেকে মুক্তি পেতে এবার ভরসা রাখুন ঘরোয়া টোটকার ওপর। রইল কয়টি বিশেষ টোটকা। যারা যে কোনও রকম ফ্লু-র সংক্রমণে ভুগছেন তারা ভরসা রাখতে পারেন এই কয়টি ঘরোয় টোটকার ওপর। জেনে নিন কী কী।

রসুনের লবঙ্গের সঙ্গে সরষের তেল মিশিয়ে উপকরণ তৈরি করুন। সরষের তেল গরম করুন। এবার তাতে ২ থেকে ৩টি রসুন লবঙ্গ ও জোয়ান নিন। এবার ভালো করে মিশিয়ে নিন। এই তেল দিয়ে বুকে ও পিঠে ম্যাসাজ করুন।

আদা ও মধুর টোটকা মেনে চলুন। কয়েকটি আদা টুকরো করে নিন। এবার সেই টুকরো করা আদার সঙ্গে মধুর রস মেশান। এটি খেতে পারেন। ফ্লু থেকে বাঁধতে এই টোটকা মেনে করুন। মিলবে উপকার।

নুন জলে গার্গেস করুন। গরম জলে নুন দিয়ে গার্গেল করুন। এতে মিলবে উপকার। গলায় কোনও রকম সংক্রমণ থাকলে এই সমস্যা থেকে মিলবে মুক্তি।

হলুদের সঙ্গে আদা মিশিয়ে খেতে পারেন। একটি পাত্রে আধ চা চামচ হলুদ নিন। তাতে মেশান আধ চা চামচ শুকনো আদা গুঁড়ো। মেশান ১টি কালো গোলমরিচ। সঙ্গে মেশান ১ চা চামচ মধু। ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি খেতে পারেন। খাওয়ার ১ ঘন্টা আগে বা পরে খেতে পারেন এই টোটকা।

তেমনই মরশুমি সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন হলুদ। এটি অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টি ভাইরাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যুক্ত। শুকনো কাশির সমস্যা দূর করতে এটি উপকারী। দুধের সঙ্গে হলুদ মিশিয়ে হলুদ দুধ বানিয়ে খেতে পারেন। তেমনই যে কোনও গরম পানীয়তে হলুদ মিশিয়ে খেয়ে নিন। খেতে পারেন পুদিনা পাতা। ১ কাপ পুদিনা পাতার চা খেতে পারেন। গরম জলে পুদিনা পাতা ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে নিন। লিকার চায়ের সঙ্গে পুদিনা পাতা দিয়ে ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে খেতে পারেন। তাই এবার থেকে অ্যান্টি বায়োটিক নয় ভরসা রাখুন ঘরোয়া টোটকা ওপর।

 

আরও পড়ুন- ব্রণ দূর হবে মুলতানি মাটির গুণে, এই বিশেষ উপায় ব্যবহার করুন মুলতানি মাটি 

আরও পড়ুন- কৃত্রিম ওষুধ আর নয়, এবার ত্বক হবে উজ্জ্বল, মুক্তি পাবেন বয়সের ছাপ থেকে, জানুন কীভাবে 

আরও পড়ুন-  এই কয়টি বিশেষ কারণে বাচ্চাকে নিয়মিত দুধ খাওয়ান, জেনে নিন কী কী, রইল গুণে খোঁজ

 

Share this article
click me!