রাতের খাবারের পর হাঁটার অভ্যাস করুন, এই মারাত্মক রোগগুলো কখনই হবে না

আপনার দৈনন্দিন রুটিনে নিয়ে আসেন তাহলে আপনার স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব পড়বে। প্রথমত, আপনাকে আপনার খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবার যোগ করতে হবে এবং ফাস্ট ফুডের মতো জিনিস থেকে দূরে থাকতে হবে।

 

Web Desk - ANB | Published : Dec 25, 2022 5:46 AM IST

বর্তমান যুগে এলোমেলো জীবনধারা এবং খারাপ খাদ্যাভ্যাসের কারণে মানুষের মধ্যে স্থূলতা, ডায়াবেটিস এবং থাইরয়েডের মতো মারাত্মক রোগ দেখা দিয়েছে। বেশিরভাগ মানুষই এসব সমস্যায় ভুগছেন। এই ধরনের সমস্যা থেকে পরিত্রাণ পেতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা কিছু পরামর্শ দিয়েছেন, আপনি যদি এই টিপসগুলো আপনার দৈনন্দিন রুটিনে নিয়ে আসেন তাহলে আপনার স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব পড়বে। প্রথমত, আপনাকে আপনার খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবার যোগ করতে হবে এবং ফাস্ট ফুডের মতো জিনিস থেকে দূরে থাকতে হবে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা এসব পরামর্শ দিয়েছেন-

১) অনেকেই রাতের খাবার খাওয়ার পরপরই বিছানায় যায়। জানলে অবাক হবেন এই অভ্যাসটি আপনাকে বিভিন্নভাবে সমস্যা দেয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, রাতের খাবারের পর অন্তত ১০০ পা হাঁটতে হবে। এটি আপনার স্বাস্থ্যের উপকার করে।

২) রাতের খাবারের পরে, খাবার সহজে হজম হয় এবং আপনার হজম প্রক্রিয়াও স্থিতিশীল থাকে। এছাড়া পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের মতো সমস্যা থেকেও মুক্তি পাবেন। মেটাবলিজম রেট ভালো থাকার কারণে শরীরে অতিরিক্ত চর্বি জমবে না এবং আপনি স্থূলতার হাত থেকে রক্ষা পাবেন।

৩) রাতের খাবারের পর ৫ মিনিটের হাঁটা আপনাকে ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে। একটি গবেষণায় বলা হয়েছে, রাতে হাঁটা আপনাকে রক্তে শর্করার ঝুঁকি থেকে রক্ষা করে। রাতে হাঁটা শরীরে এন্ডোরফিন নামক হরমোন তৈরি করে যা মানসিক চাপ কমায়।

Share this article
click me!