শীতের মরশুমে বারে বারে গলা শুকিয়ে যাচ্ছ? জেনে নিন কেন দেখা দেয় এমন সমস্যা

শীতের মরশুমে জ্বর, সর্দি, কাশি থেকে শুরু করে গা-হাত-পায়ে ব্যথার মতো সমস্যা নতুন কথা নয়। শীতের সময় দেখা দেয় একের পর এক সমস্যা। এই সবের মধ্যে আরও একটি গুরুত্বপূর্ণ সমস্যা হল গলা শুকিয়ে যাওয়া। জেনে নিন কেন দেখা দেয় এই সমস্যা।

 

Web Desk - ANB | Published : Dec 23, 2022 1:58 AM IST

ক্রমে কমছে ঠান্ডার পারদ। শীতের আমেজ উপভোগ করতে ব্যস্ত এখন সমস্ত শহরবাসী। শীতের মরশুমে একজল যেমন পার্টি কিংবা পিকনিকের মতো আনন্দ উৎসবে গা ভাসিয়েছেন। তেমনই অনেকে এই সময় নানান শারীরিক সমস্যায় ভুগে থাকেন। শীতের মরশুমে জ্বর, সর্দি, কাশি থেকে শুরু করে গা-হাত-পায়ে ব্যথার মতো সমস্যা নতুন কথা নয়। শীতের সময় দেখা দেয় একের পর এক সমস্যা। এই সবের মধ্যে আরও একটি গুরুত্বপূর্ণ সমস্যা হল গলা শুকিয়ে যাওয়া। জেনে নিন কেন দেখা দেয় এই সমস্যা। সমস্যা থেকে মুক্তির উপায়ই বা কী।

শীতের মরশুমে প্রায় সকলেরউ জল খাওয়ার প্রবণতা কমে যায়। ফলে শরীরে জলের অভাব ঘটে। শীতের মরশুমে ডিহাউড্রেশনের সমস্যা খুবই সাধারণ বিষয়। এই কারণে অনেক সময় জল পিপাসা পাওয়ার প্রবণতা বেড়ে যায়।

সর্দির সমস্যায় ভোগেন অনেকেই। শীতের মরসুমে সর্দি খুবই সাধারণ বিষয়। এই সর্দির কারণে বারে বারে জল পাওয়ার সমস্যা দেখা দেয়। মেনে চলুন এই বিশেষ টিপস।

শীতের মরশুমে ফ্লু এর সমস্যায় ভোগেন অনেকেই। এই সময় ভাইরাসের সংক্রমণ দেখা দেয়। যার ফলে বারে বারে গলা শুকিয়ে যায়। মেনে চলুন এই বিশেষ টিপস। বারে বারে জল তেষ্টা পাওয়ার প্রবণতা দেখা গেলে চিকিৎসকের পরামর্শ নিন।

ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে গলা ব্যথা, কাশি, সর্দির মতো সমস্যা হয়। আর এরই সঙ্গে বারে বারে জল তেষ্টা পাওয়ার প্রবণতা দেখা দেয়। তাই সঠিক সময় চিকিৎসকের পরামর্শ নিন। নাহলে বাড়তে পারে জটিলতা।

শীতের সময় সুস্থ থাকতে শরীর রাখুন হাউড্রেট। এই সময় দিনে ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। শরীরে জলের অভাব হলে এমন একাধিক জটিলতা দেখা দেয়। তাই সুস্থ থাকতে বারে বারে জল খান।

এই সময় স্পোর্টস ড্রিংক্স, সোডা, চিনি দিয়ে তৈরি শরবত কম পান করুন। এটি শরীর থেকে অতিরিক্ত জল নির্গত করে দেয়। এই কারণে বাড়তে থাকে জটিলতা। তাই ফলের জুস খান। এতে মিলবে উপকার।

এই সময় সর্দি বা ফ্লু-এর কারণে বারে বারে গলা শুকিয়ে যেতে পারে। এক্ষেত্রে সবার আগে চিকিৎসকের পরামর্শ নিন। গরম স্যুপ ও জল পান করলে মিলবে উপকার। শীতের মরশুমে সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস।

 

আরও পড়ুন-

কোন বয়সে শরীরে ঠিক কত পরিমাণ কোলেস্টরল থাকা উচিত, এটি কমাতে কিভাবে, রইল টিপস

ক্রিসমাস ট্রি থেকে ল্যাম্প- বড়দিনে বাড়ি সাজাতে মাথায় রাখুন কয়টি জিনিস, ঘরে দেখাবে আকর্ষণীয়

জীবনযাত্রায় আনুন এই পাঁচটি পরিবর্তন, মুহূর্তে কমবে পেটের মেদ, দেখে নিন এক ঝলকে

Share this article
click me!