এই বর্ষায় থাকতে চান ফিট অ্যান্ড ফাইন? তাহলে এই ছোট্ট কয়েকটা টিপস মেনে চলুন

পরিবর্তনশীল বর্ষায় মানুষকে সুস্থ রাখতে অনেক বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন, সবসময় জল ফুটিয়ে পান করা উচিত। সিদ্ধ জল পান করলে শরীর সুস্থ থাকবে। কারণ জলে উপস্থিত ব্যাকটেরিয়া জল ফুটিয়ে খেলে ধ্বংস হয়ে যায়।

Parna Sengupta | Published : Jun 29, 2023 7:36 PM IST

প্রবল বর্ষায় ধুঁকছে একাধিক রাজ্য। এই ঋতু পরিবর্তনে মানুষ গরম থেকে স্বস্তি পেলেও এই ঋতু সঙ্গে নিয়ে আসছে ম্যালেরিয়া, ডেঙ্গু, টাইফয়েডের মতো রোগ। এমন পরিস্থিতিতে এই পরিবর্তনশীল ঋতুতে কোনো ধরনের অসতর্কতা অবলম্বন করবেন না। কারণ বেশিরভাগ সংক্রমণ শুধুমাত্র বর্ষাকালে রাস্তার খাবারের মাধ্যমে ছড়ায়। আপনিও যদি এই পরিবর্তনশীল ঋতুতে সুস্থ থাকতে চান, তাহলে এই বিষয়গুলির বিশেষ যত্ন নিন।

বর্ষা পরিবর্তনে এই টিপসগুলো মেনে চলুন

এই পরিবর্তনশীল বর্ষায় মানুষকে সুস্থ রাখতে অনেক বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন, সবসময় জল ফুটিয়ে পান করা উচিত। সিদ্ধ জল পান করলে শরীর সুস্থ থাকবে। কারণ জলে উপস্থিত ব্যাকটেরিয়া জল ফুটিয়ে খেলে ধ্বংস হয়ে যায়। এছাড়া প্রতিদিন সকালে হালকা গরম জলে লেবু মিশিয়ে পান করতে পারেন। এটি আপনার শরীরে উপস্থিত ক্ষতিকারক ভাইরাসও দূর করে।

কাঁচা খাবার খাওয়া এড়িয়ে চলুন

পরিবর্তনশীল বর্ষাকালে কাঁচা খাবার খাওয়া এড়িয়ে চলুন। কারণ এই ঋতুতে আমাদের শরীরে উপস্থিত মেটাবলিজম খুব ধীরে কাজ করে। যার কারণে খাবার দেরিতে হজম হয়। বর্ষাকালে বাইরের স্যালাদ এবং জুস না খাওয়ার চেষ্টা করুন এবং দীর্ঘ সময় কাটা ফল না খেলে ভালো হবে।

যথেষ্ট ঘুম

পরিবর্তনশীল বর্ষায় নিজেকে সুস্থ রাখতে চাইলে প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমান। এ ছাড়া আপনার ইমিউনিটি বাড়াতে শুকনো ফল, বিটরুট, কুমড়া, সবজির স্যুপের মতো জিনিস খান। এই সব আপনার শরীর সুস্থ রাখতে সাহায্য করবে।

লবণ খাওয়া কমান

খাবারের স্বাদ বাড়াতে লবণ যোগ করা হয়। তবে বর্ষাকালে আপনার স্বাদ অনুযায়ী লবণ খাওয়ার চেষ্টা করুন। তা না হলে পরবর্তীতে আপনার উচ্চ রক্তচাপের অভিযোগ থাকতে পারে। কারণ লবণ শরীরে সোডিয়ামের পরিমাণ বাড়িয়ে দেয়। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং কার্ডিওভাসকুলার রোগীদের খাবারে স্বাদ অনুযায়ী লবণ খেতে হবে।

রাস্তার খাবার রক্ষা করুন

প্রায়ই বর্ষাকালে রাস্তার খাবার খেতে ভালো লাগে। তবে বর্ষাকালেও মানুষ খেতে বের হতো। কিন্তু যদি আপনি আপনার স্বাস্থ্য ভালবাসেন. তাই বাইরের রাস্তার খাবার খাওয়া এড়িয়ে চলুন কারণ রাস্তার খাবার তৈরি করার সময় স্বাস্থ্যবিধির যত্ন নেওয়া হয় না। এমন পরিস্থিতিতে আপনার স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। বর্ষাকালে ঘরে তৈরি খাবার খাওয়ার চেষ্টা করুন।

মৌসুমি ফল খান

আপনি যদি আপনার স্বাস্থ্যকে ভালোবাসেন তবে বাইরের রাস্তার খাবার এড়িয়ে চলুন এবং শুধুমাত্র মৌসুমী ফল খান। আপনার স্বাস্থ্য ভালো রাখতে আপেল, ডালিম, বেরি, পেঁপে, নাশপাতি, বরই জাতীয় ফল খেতে পারেন। এই ফলগুলি থেকে আপনি যে পুষ্টি পান তা শরীরকে সংক্রমণ এবং অ্যালার্জি থেকে রক্ষা করে।

Share this article
click me!