পিরিয়ড শেষ হওয়ার পরেই খান এই কয়েকটা খাবার, মাত্র ৯দিনে হুড়মুড়িয়ে কমবে ওজন!

পুষ্টিবিদদের দাবি, মাসের এই ৯ দিনে মহিলারা ডায়েট করা শুরু করলে দ্রুত ওজন কমবে। পিরিয়ড শেষ হওয়ার সাথে সাথে, অর্থাৎ ষষ্ঠ দিন থেকে ১৪তম দিন পর্যন্ত, কম ক্যালোরিযুক্ত খাবার গ্রহণ করুন।

Parna Sengupta | Published : Sep 1, 2024 9:39 AM IST

ওজন কমানো বেশ কঠিন কাজ। এর জন্য সঠিক ব্যায়াম এবং ডায়েটিং দুটোই প্রয়োজন। অনেক চেষ্টা করেও ওজন কমাতে পারেন না অনেকেই। এমন পরিস্থিতিতে অনেক সময় তারা তাদের পছন্দের জিনিস খাওয়াও বন্ধ করে দেন। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে আপনার পিরিয়ড শেষ হওয়ার সঙ্গে সঙ্গে যদি ৯ দিন ধরে এই ১১টি খাবার খান, তাহলে হুড়মুড়িয়ে কমবে ওজন।

স্থূলতা কমাতে আপনাকে শুধু এই ব্যবস্থাগুলো করতে হবে। যদি মহিলা এবং পুরুষ এক সপ্তাহের জন্য ডায়েট করেন তবে ফলাফল সম্পূর্ণ ভিন্ন আসে। কফিতে শুধুমাত্র চিনি এবং ক্রিম ছেড়ে দিলেই পুরুষরা সাড়ে চার কেজি ওজন কমাতে পারেন। একই সময়ে, মহিলারা যদি সাত দিনের জন্য প্রতি ঘন্টায় জিমে যান, কার্বোহাইড্রেট বাদ দেন, অ্যালকোহল এবং খাবার ছেড়ে দেন, তাদের ওজন আধা কেজি বেড়ে যায়।

Latest Videos

কেন মহিলাদের ওজন বাড়ে?

পুষ্টিবিদ বলেন, মহিলাদের অতিরিক্ত মেদের জন্য দায়ী হরমোন। হরমোনের কারণে তাদের শরীরে বেশি চর্বি জমা হয় যাতে তারা গর্ভধারণ করতে পারে। এ কারণে স্থূলতাও তাদের দ্রুত আসে।

৯ দিনের জন্য এই ক্যালোরি খাদ্য গ্রহণ করুন

পুষ্টিবিদদের দাবি, মাসের এই ৯ দিনে মহিলারা ডায়েট করা শুরু করলে দ্রুত ওজন কমবে। পিরিয়ড শেষ হওয়ার সাথে সাথে, অর্থাৎ ষষ্ঠ দিন থেকে ১৪তম দিন পর্যন্ত, কম ক্যালোরিযুক্ত খাবার গ্রহণ করুন। একইসাথে ব্যায়াম করুন। তারপর পুরো মাস ধরে স্বাভাবিক ডায়েট এবং ওয়ার্কআউট চালিয়ে যান। আপনার ওজন খুব দ্রুত কমে যাবে।

এগুলি হল কম ক্যালোরিযুক্ত ১১টি খাবার

ফল

চিয়া বীজ

দই

ব্রকলি

কম চর্বি দুধ

শুকনো ফল

কিডনি মটরশুটি

ছোলা

মাছ

চিকেন

ডিম

এই ১১টি কম ক্যালোরিযুক্ত খাবারে ক্যালোরি এবং চর্বি কম, তবে পুষ্টিতে দারুণ। এই কারণে, অবশ্যই তাদের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন। এটি ওজন কমাতে সাহায্য করবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

কুনাল ঘোষ এই অডিও কার কাছ থেকে পেল না নিজেরা বানাল? প্রশ্ন তুললেন সুজন চক্রবর্তী | Viral Audio
'রাজ্যের সব রোগী কল্যাণ সমিতি ভেঙে দিলাম' বড় ঘোষণা মমতার | Mamata Banerjee | RG Kar Protest |
'ওনার বাড়িতে, ওনার সামনেই ৫ দফা দাবী জানিয়ে ফিরবো' গর্জে উঠে রওনা দিলেন ডাক্তাররা | RG Kar Protest
'আমি ওদেরকে চিনি না, জানি না, কোন সম্পর্ক নেই' বিস্ফোরক মন্তব্য Mamata Banerjee-এর | RG Kar Protest
Mamata Banerjee Live: হঠাৎ জুনিয়র চিকিৎসকদের ধর্না মঞ্চে হাজির মমতা, কী বার্তা, দেখুন সরাসরি