সারাদিন বিভ্রান্ত থাকাও এক ধরনের রোগ, জেনে নিন এডিএইচডি কী, কেন বিপজ্জনক

গবেষণা অনুসারে, ভারতে প্রায় ১,৬ শতাংশ থেকে ১২.২ শতাংশ শিশুর মধ্যে এডিএইচডি সমস্যা পাওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক এই সমস্যাটি কী এবং এটি কতটা গুরুতর হতে পারে।

 

Web Desk - ANB | Published : Jul 18, 2023 12:04 PM IST

আপনি নিশ্চয়ই এমন অনেককে দেখেছেন, যারা সারাদিন বিভ্রান্ত থাকেন। তাদের সিদ্ধান্ত নিতে অনেক সময় লাগে। এই ধরনের লোকেরা অ্যাডাল্ট অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাকটিভিটি (ADHD) নামক একটি বড় সমস্যার জন্য ঝুঁকিতে থাকতে পারেন। অনেক গবেষণা অনুসারে, ভারতে প্রায় ১,৬ শতাংশ থেকে ১২.২ শতাংশ শিশুর মধ্যে এডিএইচডি সমস্যা পাওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক এই সমস্যাটি কী এবং এটি কতটা গুরুতর হতে পারে।

 

ADHD কি?

অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার হল এক ধরনের মানসিক ব্যাধি। এর কবলে পড়লে ক্রমাগত অনেক সমস্যা দেখা যায়। এটি একটি নিউরোডেভেলপমেন্টাল ব্যাধি যা মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের বিকাশকে প্রভাবিত করে। এই কারণে, মস্তিষ্কের বিভিন্ন অংশ একে অপরের সংস্পর্শে আসতে সক্ষম হয় না এবং তাদের মস্তিষ্ক যোগাযোগ করতে সক্ষম হয় না, যার কারণে মস্তিষ্কের কাজ প্রভাবিত হয়।

 

কেন এটাকে অ্যাডাল্ট ডেফিসিট হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার বলা হয়?

এই ব্যাধির সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা এক জায়গায় মনোনিবেশ করতে পারেন না, আবার এক জায়গায় বসতেও পারেন না। বেশিরভাগ ক্ষেত্রে এই সমস্যা শিশুদের মধ্যে দেখা যায়। তবে অনেক সময় প্রাপ্তবয়স্কদের মধ্যেও এই সমস্যা দেখা যায়, যাকে বলা হয় অ্যাডাল্ট এডিএইচডি। ADHD এর কারণে, বাচ্চাদের কিছু শেখানো খুব কঠিন।

 

ADHD এর লক্ষণ কি কি?

লক্ষ্য নির্ধারণ করতে সমস্যা

রাগ, বিরক্তি, অস্থিরতা

খিটখিটে মেজাজ

মাল্টিটাস্কিং পরিকল্পনা নিয়ে সমস্যা

ঘন ঘন মেজাজ পরিবর্তন

একটি কাজ সম্পূর্ণ করতে ভুলবেন না

সহজে বিভ্রান্ত

বসতে সমস্যা হচ্ছে

 

ADHD এর কারণ কি?

জেনেটিক

অনুপযুক্ত খাদ্যের কারণে

ধূমপান, অত্যধিক অ্যালকোহল সেবন

 

ADHD এর চিকিৎসা কি

কথা বলা থেরাপি

নিয়মিত কার্যকলাপে মনোযোগ দিন

আগে থেকে প্রতিদিনের রুটিনের একটি তালিকা তৈরি করুন।

সন্তানের পছন্দ বুঝতে

সৃজনশীল কাজ করুন।

কাউন্সেলিং করানো বাধ্যতামূলক।

Share this article
click me!