Endometriosis: এই রোগে মা হওয়ার স্বপ্ন ভেঙ্গে যেতে পারে, অবহেলা এড়িয়ে চলুন জেনে নিন কী করবেন

বেশিরভাগ মহিলাই এন্ডোমেট্রিওসিসের লক্ষণগুলি সম্পর্কে জানেন না। যদি এই রোগটি বোঝা যায়, তাহলে সহজেই প্রতিরোধ করা যায়। আসুন বিশেষজ্ঞদের কাছ থেকে এই রোগের সম্পূর্ণ বিবরণ জেনে নেওয়া যাক।

 

Web Desk - ANB | Published : May 8, 2023 1:36 AM IST

মহিলাদের গর্ভাবস্থায় অনেক রোগের সমস্যা হতে পারে। এটাও বলা হয় যে বন্ধ্যাত্বের কারণে মহিলারা গর্ভবতী হতে পারছেন না। তবে, এটি অন্যান্য অনেক রোগের কারণেও ঘটতে পারে। এর মধ্যে একটি হলো এন্ডোমেট্রিওসিস... এটি এমন একটি রোগ, যার কারণে গর্ভধারণেই সমস্যা হয়। বিশ্বব্যাপী এর ঘটনা দ্রুত বাড়ছে। সবচেয়ে উদ্বেগের বিষয় হল বেশিরভাগ মহিলাই এন্ডোমেট্রিওসিসের লক্ষণগুলি সম্পর্কে জানেন না। যদি এই রোগটি বোঝা যায়, তাহলে সহজেই প্রতিরোধ করা যায়। আসুন বিশেষজ্ঞদের কাছ থেকে এই রোগের সম্পূর্ণ বিবরণ জেনে নেওয়া যাক।

এন্ডোমেট্রিওসিস কি-

Latest Videos

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যখন মহিলাদের ডিম্বাশয়ে এন্ডোমেট্রিয়াল টিস্যু তৈরি হতে শুরু করে, তখন এন্ডোমেট্রিওসিস একটি রোগে পরিণত হয়। সময় মতো যত্ন না নিলে এই টিস্যুগুলো আলসারে পরিণত হতে শুরু করে। গর্ভাবস্থায় শরীরের নিচের অংশে ফোলা সমস্যা হতে পারে। WHO এর মতে, প্রায় ৫০ শতাংশ মহিলা এই রোগের কারণে গর্ভবতী হতে পারে না।

এন্ডোমেট্রিওসিসের লক্ষণ-

মহিলা চিকিৎসকের মতে, এই রোগে তলপেটে অনবরত ব্যথা হয়। গোপনাঙ্গের আশেপাশেও হালকা সংক্রমণ হতে পারে। যদি কোনও মহিলার এই ধরণের সমস্যা থাকে তবে তার ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত। যদি গর্ভাবস্থা না ঘটে তবে এটি এন্ডোমেট্রিওসিসের কারণে হতে পারে। মহিলাদের এই রোগ সম্পর্কে সচেতন হওয়া উচিত এবং এর লক্ষণ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে চিকিত্সা করা উচিত। সম্পূর্ণরূপে অবহেলা পরিহার করুন।

আরও পড়ুন- রায়তা খেলে শরীর পায় ৬ রকমের উপকারিতা, দই পেঁয়াজের আশ্চর্য গুণ এই গরমে দেবে আরাম

আরও পড়ুন- মাইক্রোওয়েভে এই ৫ খাবার গরম করে খাওয়া বিষের সমান দাবি বিশষজ্ঞদের, না জেনে এতদিন কত ক্ষতি করেছেন শরীরের

আরও পড়ুন- এই ফুলেই নিয়ন্ত্রণে থাকে বহু গুরুতর রোগ, জেনে নিন কুমড়ো ফুল খাওয়ার ৫ বড় উপকারিতা

কিভাবে এন্ডোমেট্রিওসিস সনাক্ত করতে হয়-

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বেশিরভাগ মহিলাই এন্ডোমেট্রিওসিস রোগ সম্পর্কে জানেন না। তলপেটে ব্যথা হলে তা উপেক্ষা করা এড়িয়ে চলুন। কিছু পরীক্ষার সাহায্যে এই রোগ শনাক্ত করা যায়। উপসর্গগুলো জেনে সহজেই এড়িয়ে যেতে পারেন।

Share this article
click me!

Latest Videos

'সবচেয়ে বড় অপরাধী আপনি মাননীয়া মুখ্যমন্ত্রী' গর্জে উঠলেন রূপা গঙ্গোপাধ্যায় | Roopa Ganguly | RG Kar
RG Kar Hearing Live : আর জি কর মামলায় সুপ্রিম কোর্টে শুনানি, দেখুন সরাসরি
ঠিক কী হল মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে? দেখুন কী বললেন জুনিয়র ডাক্তাররা | Junior Doctors | RG Kar
শর্ত নিয়েই মমতার বাড়িতে যাচ্ছেন ডাক্তাররা, যা জানিয়ে গেলেন | RG Kar Protest Latest
BJP Live: আর জি কের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি