কীভাবে বুঝবেন ফ্যাটি লিভার হয়েছে? এই কয়েকটি লক্ষ্মণ দেখলেই সতর্ক হয়ে যান

শরীরে ফ্যাটি লিভারের সমস্যা হলেই নানা ধরনের উপসর্গ দেখা দিতে শুরু করে। এমন পরিস্থিতিতে, যদি সময়মতো এর লক্ষণগুলি সনাক্ত করা যায় এবং চিকিত্সা শুরু করা হয়, তবে এই সমস্যাটি আরও গুরুতর হওয়া থেকে রোধ করা যেতে পারে।

Parna Sengupta | Published : Mar 17, 2024 12:48 PM IST

আজকাল, খারাপ জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে ফ্যাটি লিভারের সমস্যা দ্রুত বাড়ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ফ্যাটি লিভার লিভারের কার্যকারিতাকে প্রভাবিত করে। শুধু তাই নয়, সঠিক সময়ে এর চিকিৎসা না হলে রোগীর লিভার কাজ করা বন্ধ করে দেয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, শরীরে ফ্যাটি লিভারের সমস্যা হলেই নানা ধরনের উপসর্গ দেখা দিতে শুরু করে। এমন পরিস্থিতিতে, যদি সময়মতো এর লক্ষণগুলি সনাক্ত করা যায় এবং চিকিত্সা শুরু করা হয়, তবে এই সমস্যাটি আরও গুরুতর হওয়া থেকে রোধ করা যেতে পারে।

ফ্যাটি লিভার কি?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ফ্যাটি লিভার এমন একটি চিকিৎসা অবস্থা যেখানে লিভারে চর্বি জমে যায় এবং এর পেছনে সবচেয়ে বড় কারণ হল খারাপ জীবনধারা এবং ভুল খাদ্যাভ্যাস। ফ্যাটি লিভারের সমস্যা প্রধানত দুই ধরনের, প্রথমটি হল অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার এবং দ্বিতীয়টি হল নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার।

ফ্যাটি লিভারের সাধারণ লক্ষণ

- ফ্যাটি লিভারের সমস্যায় পেটের উপরের ডানদিকে ব্যথা হতে পারে।

এর ফলে খিদে কমতে শুরু করে এবং কারও কারও ওজনও দ্রুত কমতে শুরু করে।

- এমন অবস্থায় চোখের রং হলুদ হতে শুরু করে।

এছাড়াও, পায়ে সামান্য ফোলাভাব থেকে যায়।

- সারাক্ষণ ক্লান্তি ও দুর্বলতার সমস্যা থাকতে পারে

ফ্যাটি লিভার প্রতিরোধের উপায়

ফ্যাটি লিভার প্রতিরোধ করতে, আপনি চর্বিহীন বা কম চর্বিযুক্ত খাবার খেতে পারেন। এছাড়াও আপনার খাদ্যতালিকায় তাজা ফল এবং শাকসবজি অন্তর্ভুক্ত করুন এবং উচ্চ ক্যালোরিযুক্ত খাবার গ্রহণ করবেন না। এ ছাড়া কার্বোহাইড্রেট, ভাজা খাবার, ময়দার রুটি, অতিরিক্ত লবণ এবং রেড মিট খাওয়া বাদ দিন। এর জন্য ডায়েটে মনোস্যাচুরেটেড ফ্যাট, হুই প্রোটিন এবং গ্রিন টি জাতীয় খাবার অন্তর্ভুক্ত করুন এবং সবুজ শাকসবজি, আখরোট, অলিভ অয়েল, রসুন, বাদাম, লেবুস, বেরি এবং আঙ্গুরের পরিমাণ বাড়ান।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!