Vitamin: শরীরে এই ভিটামিনের উচ্চ মাত্রা হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে, জানাচ্ছে এই গবেষণা

সম্প্রতি এমন একটি ভিটামিন আবিষ্কৃত হয়েছে যার উচ্চ মাত্রা হৃদরোগের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দেয়।

 

deblina dey | Published : Mar 17, 2024 5:50 AM IST

ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের মতে, ২০২১ সালে বিশ্বব্যাপী হৃদরোগের কারণে প্রায় ২০.৫ মিলিয়ন মৃত্যু হয়েছে। এরপর মৃত্যুর তৃতীয় বড় কারণ হয়ে দাঁড়িয়েছে হৃদরোগ। এখন পর্যন্ত, হৃদরোগের ঝুঁকির কারণগুলি ছিল পারিবারিক ইতিহাস, স্থূলতা, উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, ধূমপান, অস্বাস্থ্যকর জীবনধারা। কিন্তু সম্প্রতি এমন একটি ভিটামিন আবিষ্কৃত হয়েছে যার উচ্চ মাত্রা হৃদরোগের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দেয়।

ক্লিভল্যান্ড ক্লিনিক লার্নার রিসার্চ ইনস্টিটিউটের গবেষকরা ন্যাচারাল মেডিসিনে প্রকাশিত একটি নতুন গবেষণায় হৃদরোগের জন্য সম্ভাব্য পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণ চিহ্নিত করেছেন। এতে শরীরে উচ্চ মাত্রার নিয়াসিন ভিটামিন বি৩ হার্টের রোগ ঝুঁকিতে পরিণত করার জন্য দায়ী হিসেবে পাওয়া গিয়েছে।

গবেষণার জন্য, ১,১০০ জনেরও বেশি লোককে পর্যবেক্ষণ করা হয়েছিল। যেখানে বিজ্ঞানীরা 2PY এবং 4PY নামে দুটি অণু চিহ্নিত করেছেন। এই দুটিই উত্পাদিত হয় যখন শরীর অতিরিক্ত নিয়াসিন ভেঙে দেয়। গবেষকরা 2PY এবং 4PY স্তরগুলি অন্য দুটি গ্রুপে পরীক্ষা করেছেন, একটি আমেরিকান এবং একটি ইউরোপীয়, মোট ৩০০০ জনেরও বেশি লোক। তারা নিশ্চিত করেছে যে 2PY বা 4PY স্তরের লোকেদের পরবর্তী তিন বছরে কার্ডিয়াক রোগ হওয়ার ঝুঁকি ১.৬-২ গুণ বেশি।

ভিটামিন বি 3 এবং হার্টের মধ্যে দীর্ঘ সম্পর্ক রয়েছে-

নিয়াসিন সাপ্লিমেন্টেশন হাইপারলিপিডেমিয়ার চিকিৎসায় ব্যবহৃত হয়, কারণ এটি এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে। এমনকী উচ্চ-ডোজ নিয়াসিন (১,৫০০-২,০০০ মিলিগ্রাম/দিন) কোলেস্টেরল কমানোর প্রথম ওষুধগুলির মধ্যে একটি।

ভিটামিন বি 3 বিষাক্ততা কিভাবে চিনবেন-

হার্ভার্ডের মতে, শরীরে ভিটামিন বি৩-এর পরিমাণ বেশি হলে মাথা ঘোরা, রক্তে শর্করার পরিমাণ কম, ক্লান্তি, মাথাব্যথা, পেট খারাপ, বমি বমি ভাব, ঝাপসা দৃষ্টি, লিভার ফুলে যাওয়া ইত্যাদি উপসর্গ দেখা যায়।

কোন খাবার B3 মাত্রা বাড়ায়?

প্রাকৃতিক উৎসের কারণে ভিটামিন বি৩ এর মাত্রা কখনই বাড়ে না। কিন্তু আপনি যদি এর পরিপূরক গ্রহণ করেন তবে শরীরে এর পরিমাণ প্রয়োজনের চেয়ে বেশি হতে পারে।

Share this article
click me!