সাবধান! তরুণদের মধ্যে স্নায়বিক সমস্যা দ্রুত বাড়ছে, বাড়ছে 'মারণ' রোগের ঝুঁকি, জানাচ্ছে গবেষণা

২০২১ সালে, সারা বিশ্বে ৩.৪ বিলিয়ন বা ৩৪০ কোটিরও বেশি মানুষ বিভিন্ন ধরণের স্নায়বিক সমস্যা নিয়ে বসবাস করছেন। আসুন জেনে নিই গবেষণা কি বলছে-

 

deblina dey | Published : Mar 17, 2024 11:11 AM IST

Neurological Problems: বর্তমানে, বিপুল সংখ্যক যুবক স্নায়বিক সমস্যায় ভুগছে, যা বিশ্বের জন্য সবচেয়ে বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এটি শুধুমাত্র শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে না, জীবনযাত্রার মানও খারাপভাবে প্রভাবিত হতে পারে। এই নিয়ে এক চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। দ্য ল্যানসেট নিউরোলজি জার্নালে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে যে ২০২১ সালে, সারা বিশ্বে ৩.৪ বিলিয়ন বা ৩৪০ কোটিরও বেশি মানুষ বিভিন্ন ধরণের স্নায়বিক সমস্যা নিয়ে বসবাস করছেন। আসুন জেনে নিই গবেষণা কি বলছে-

 

স্নায়বিক সমস্যা কি?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আমাদের মস্তিষ্ক, মেরুদণ্ড এবং স্নায়ু মিলে স্নায়ুতন্ত্র গঠন করে, যা শরীরের যাবতীয় কাজকর্ম নিয়ন্ত্রণ করে। স্নায়ুতন্ত্রের কোনও অংশ দুর্বল বা কোনও রোগে আক্রান্ত হলে অনেক ঝুঁকি দেখা যায়। স্নায়বিক সমস্যার কারণে হাঁটা, কথা বলা, খাওয়া, গিলতে, শ্বাস নেওয়া এবং নতুন জিনিস শেখার ক্ষেত্রে সমস্যা হতে পারে। যার কারণে স্মৃতিশক্তি দুর্বল হয়ে যায় এবং মানসিক সমস্যা বাড়তে পারে। স্নায়বিক ব্যাধিগুলির কিছু শর্ত অত্যন্ত গুরুতর বলে মনে করা হয়। কখনও কখনও এটি এমনকি মারাত্মক হতে পারে।

 

স্নায়বিক ব্যাধি মৃত্যুর কারণ হতে পারে

ল্যানসেটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে দূষণ, বিপাক এবং জীবনযাত্রার ঝুঁকির সংস্পর্শে এই ধরনের সমস্যার ঝুঁকি বাড়ছে। গবেষকরা জানিয়েছেন, গত ৩১ বছরে সারা বিশ্বে স্নায়বিক অবস্থার কারণে অক্ষমতা এবং অকালমৃত্যুর ঘটনা বেড়েছে। যা অক্ষমতা সামঞ্জস্যপূর্ণ জীবন বছর (DALYs) নামে পরিচিত। ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

 

শীর্ষ ১০ স্নায়বিক সমস্যা-

এই সমীক্ষা অনুসারে, ২০২১ সালের ১০টি সম্ভবত স্নায়বিক সমস্যাগুলির মধ্যে রয়েছে স্ট্রোক, নবজাতক এনসেফালোপ্যাথি যেমন মস্তিষ্কের আঘাত, মাইগ্রেন, আলঝেইমার-ডিমেনশিয়া, ডায়াবেটিক নিউরোপ্যাথি, মেনিনজাইটিস, মৃগীরোগ, শিশুদের অকাল জন্মের কারণে মৃত্যু। এর মধ্যে রয়েছে স্নায়বিক সমস্যা, অটিজম স্পেকট্রাম ব্যাধি এবং স্নায়ুতন্ত্রের ক্যান্সার।

 

কী বলছেন গবেষকরা-

ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই), ওয়াশিংটনের গবেষণা ও গবেষণার প্রধান লেখক ডঃ জেমি স্টেইনমেটজ বলেছেন যে প্রায় সব দেশেই এই ধরনের সমস্যা বেড়েছে। স্নায়বিক রোগের কারণে ৮০ শতাংশ এরও বেশি মৃত্যু এবং স্বাস্থ্য-সম্পর্কিত ঝুঁকি নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলিতে রিপোর্ট করা হচ্ছে। এই ক্রমবর্ধমান সমস্যা সত্ত্বেও, ২০১৭ সাল পর্যন্ত, সারা বিশ্বের মাত্র এক-চতুর্থাংশ দেশে স্নায়বিক সমস্যার জন্য আলাদা বাজেট ছিল এবং অর্ধেক দেশে ক্লিনিকাল নির্দেশিকা ছিল। যেহেতু এই পরিস্থিতি বেশ উদ্বেগজনক, সব দেশেরই এটাকে গুরুত্বের সঙ্গে নেওয়া উচিত।

Share this article
click me!