এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মে পৌঁছতে পারে এই ক্যান্সার, জেনে নিন কীভাবে প্রতিরোধ করবেন এই মহাবিপদ

স্তন ক্যান্সারের কারণ BRCA1 এবং BRCA2 জিনগুলি একটি পরিবারের প্রজন্মের মাধ্যমে চলে যেতে পারে। আপনি কি উত্তরাধিকারসূত্রে ক্যান্সার পেতে পারেন? হ্যাঁ, কারণ গবেষণা ইঙ্গিত করে যে কিছু ক্যান্সার পরিবারে প্রজন্ম থেকে প্রজন্মে চলতে পারে।

Web Desk - ANB | Published : Jan 25, 2023 11:13 AM IST

ক্যান্সার হয় যখন জিন অস্বাভাবিকতা বিকাশ করে, যা 'মিউটেশন' নামে পরিচিত, যা পিতামাতার থেকে বাচ্চাদের কাছে যেতে পারে, জেনেটিক মিউটেশনের কারণে স্তন ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার, ডিম্বাশয়ের ক্যান্সার এবং কোলন ক্যান্সার হতে পারে। তবে, এই মিউটেশন-সহ সবাই ক্যান্সারে আক্রান্ত হয় না। এই জিনগুলি বছরের পর বছর এবং কখনও কখনও জীবনের জন্য সুপ্ত থাকতে পারে। উদাহরণস্বরূপ, তারা একটি প্রজন্মকে এড়িয়ে যেতে পারে এবং পরবর্তী প্রজন্মের মধ্যে আবির্ভূত হতে পারে, তবে, স্তন ক্যান্সারের কারণ BRCA1 এবং BRCA2 জিনগুলি একটি পরিবারের প্রজন্মের মাধ্যমে চলে যেতে পারে। আপনি কি উত্তরাধিকারসূত্রে ক্যান্সার পেতে পারেন? হ্যাঁ, কারণ গবেষণা ইঙ্গিত করে যে কিছু ক্যান্সার পরিবারে প্রজন্ম থেকে প্রজন্মে চলতে পারে।

 

এই কারণেও পরিবারে ক্যান্সারের ঝুঁকি থাকে। ডাঃ মীনু ওয়ালিয়া, ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতাল পাটপারগঞ্জ, বৈশালী এবং নয়ডার মেডিক্যাল অনকোলজি এবং হেমাটোলজির সিনিয়র ডিরেক্টর এবং এইচওডি ব্যাখ্যা করেছেন যে, যখন পরিবারের সদস্যরা প্রায়শই ধূমপানের মতো আচরণগত ধরণগুলি ভাগ করে, তাদেরও দূষণকারী এবং অন্যান্য পরিবেশগত কারণগুলির সাধারণ এক্সপোজার থাকে। এগুলি আরও কিছু কারণ যার কারণে কখনও কখনও পরিবারে ক্যান্সার হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

 

জেনেটিক ক্যান্সার পরীক্ষা করতে হবে-

তিনি ব্যাখ্যা করেন, "যদিও এটা সত্য যে সব মানুষ জেনেটিক ক্যান্সারে আক্রান্ত হবে না, এই ধরনের ব্যক্তিরা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে। পরিবারের যে কোনও সদস্যের অতীতে ক্যান্সার হয়েছে বা আছে তাদের এই জেনেটিক ঝুঁকির জন্য স্ক্রীন করা উচিত। প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া উচিত। " স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আমাদের এখন সাধারণ রক্ত ​​পরীক্ষার মাধ্যমে এই ঝুঁকি নির্ণয় করার ক্ষমতা রয়েছে। ডক্টর প্রকাশ করেছেন, এই 'জেনেটিক টেস্টের' মাধ্যমে একজন ব্যক্তি এই মিউটেশনগুলি উত্তরাধিকারসূত্রে পেয়েছেন কি না তা জানতে পারেন।

 

কাউন্সেলরের সঙ্গে পরামর্শ করুন-

স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেছেন, "ক্যান্সারের যে কোনও আলোচনা স্নায়ু-বিপর্যয়কর, তাই এই পরীক্ষাগুলি করার আগে জেনেটিক কাউন্সেলরের সঙ্গে দেখা করার পরামর্শ দেওয়া হয় এবং ফলাফলগুলি উদ্বেগের কারণ কিনা তা সিদ্ধান্ত নেওয়ার জন্য কাউন্সেলিং চালিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।" কী ব্যবস্থা নেওয়া উচিত তা জানুন। পরবর্তী। একটি নেতিবাচক জিনের ফলাফল সমস্ত উদ্বেগের অবসান ঘটায়। পরীক্ষায় সনাক্ত করা মিউটেশনের ধরণের উপর নির্ভর করে, ক্যান্সার বিশেষজ্ঞরা ঝুঁকি কমাতে বিভিন্ন বিকল্প নির্ধারণ করতে পারেন।"

 

চিকিত্সা এবং প্রতিরোধমূলক ব্যবস্থা-

বিআরসিএ ওয়ান এবং বিআরসিএ টু জিনের মিউটেশনের ক্ষেত্রে বিশেষজ্ঞরা বিশদ বিবরণ দিয়েছেন, যেখানে এই জেনেটিক মিউটেশন-সহ মহিলাদের স্তন এবং জরায়ু ক্যান্সার প্রতিরোধে উভয় স্তন, ফ্যালোপিয়ান টিউব এবং ডিম্বাশয় অপসারণের কার্যকর বিকল্প রয়েছে। যাই হোক, তারা এখনও চিকিত্সক বা ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের দ্বারা গৃহীত হিসাবে গ্রহণ করা হয়নি, বিশেষ করে যারা সন্তান নিতে চান।

 

'কেমোপ্রিভেনশন'-

আরেকটি পদ্ধতি হল 'কেমোপ্রিভেনশন', যা তিনি ব্যাখ্যা করেছেন "জেনেটিক মিউটেশনের ক্ষেত্রে প্রতিরোধ হিসাবে ক্যান্সারের চিকিৎসার ওষুধের ব্যবহার জড়িত। এই ক্ষেত্রে গবেষণা চলছে। এটি সমর্থন করার জন্য যথেষ্ট বর্তমান প্রমাণ নেই।" সেখানে নেই।"

 

একটি স্বাস্থ্যকর জীবনধারা বাস করুন-

এমন পরিস্থিতিতে, তারা পরামর্শ দিয়েছেন যে জীবনযাত্রার পরিবর্তন যেমন ওজন নিয়ন্ত্রণ, ধূমপান ত্যাগ করাও জেনেটিক মিউটেশনে আক্রান্ত ব্যক্তিদের ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। যেখানে, BRCA1 এবং BRCA2 মিউটেশনে আক্রান্ত মহিলাদের জন্য, কোনও লক্ষণ দেখা দেওয়ার আগে স্তন ক্যান্সার সনাক্ত করার জন্য নিয়মিত ম্যামোগ্রাফি করার পরামর্শ দেওয়া হয়। বিজ্ঞান ক্রমাগত ক্যান্সারের রহস্য উন্মোচন করছে, যা সবচেয়ে ভয়ঙ্কর এবং দুরারোগ্য রোগ। এটি গুরুত্বপূর্ণ যে লোকেরা জেনেটিক ঝুঁকির অর্থ বুঝতে পারে।

Share this article
click me!