করোনা ভ্যাকসিনের জন্যই কি বাড়ছে সাইলেন্ট হার্ট অ্যাটাকের সংখ্যা! কী উপসর্গ, জেনে নিন

হার্ট অ্যাটাক নিয়ে অনেক ভ্রান্ত ধারণা রয়েছে, যার মধ্যে একটি হল “সাইলেন্ট হার্ট অ্যাটাক”। এই শব্দটি যে কোনও হার্ট অ্যাটাকের জন্য ব্যবহৃত হয় যেখানে কোনও স্পষ্ট লক্ষণ দেখা যায় না।

Parna Sengupta | Published : Dec 30, 2023 7:20 PM IST

বর্তমান যুগে এমন অনেক হার্ট অ্যাটাকের ঘটনা সামনে আসছে যেখানে একজন মানুষ বসে আছেন, খাবার খাচ্ছেন বা কিছু বলছেন, তখনই তার হার্ট অ্যাটাক হয় এবং পরবর্তী কিছু সময়ের মধ্যে সে মারা যায়। এই ধরনের হার্ট অ্যাটাককে বলা হয় সাইলেন্ট হার্ট অ্যাটাক।

সাইলেন্ট হার্ট অ্যাটাক কি?

হার্ট অ্যাটাক নিয়ে অনেক ভ্রান্ত ধারণা রয়েছে, যার মধ্যে একটি হল “সাইলেন্ট হার্ট অ্যাটাক”। এই শব্দটি যে কোনও হার্ট অ্যাটাকের জন্য ব্যবহৃত হয় যেখানে কোনও স্পষ্ট লক্ষণ দেখা যায় না। যাইহোক, এর অর্থ এই নয় যে এটি আসলে হার্ট অ্যাটাক নয়, তবে এর লক্ষণগুলি প্রায়শই এত হালকা বা ভিন্ন হয় যে প্রায়ই মানুষ তাদের উপেক্ষা করে।

কোভিড ভ্যাকসিন এবং সাইলেন্ট হার্ট অ্যাটাকের মধ্যে কোন সম্পর্ক আছে কি?

কোভিড ভ্যাকসিন এবং সাইলেন্ট হার্ট অ্যাটাকের মধ্যে সরাসরি কোনো সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি। যাইহোক, ভ্যাকসিনের পরে কিছু লোকের মধ্যে হালকা হার্ট-সম্পর্কিত পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে, যেমন হালকা বুকে ব্যথা বা হৃদস্পন্দন বেড়ে যাওয়া। কিন্তু এই উপসর্গগুলি সাধারণত কিছু সময়ের পরে সমাধান করে এবং কোনও গুরুতর সমস্যা নির্দেশ করে না।

যদি এই ধরনের লক্ষণ দেখা যায় তবে অবিলম্বে এই পদক্ষেপগুলি গ্রহণ করুন

এটা মনে রাখা জরুরী যে হার্ট অ্যাটাক যে কারোরই হতে পারে, তারা কোভিড ভ্যাকসিন দেওয়া হোক বা না হোক। আপনি যদি বুকে ব্যথা, শ্বাস নিতে অসুবিধা, ঘাম, মাথা ঘোরা বা বাহু ও পায়ে দুর্বলতার মতো লক্ষণগুলি অনুভব করেন তবে অবিলম্বে একজন ডাক্তারের সাথে যোগাযোগ করুন। দ্রুত চিকিৎসা নিলে হার্ট অ্যাটাকের মারাত্মক পরিণতি এড়ানো যায়।

ভ্যাকসিন সম্পর্কে অবিলম্বে ডাক্তারের সাথে কথা বলুন

আপনি যদি উদ্বিগ্ন হন বা COVID ভ্যাকসিন সম্পর্কে কোন প্রশ্ন থাকে, আপনার ডাক্তারের সাথে কথা বলুন। তারা আপনাকে ভ্যাকসিন সম্পর্কে সঠিক তথ্য দিতে পারে এবং আপনার যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারে। দয়া করে মনে রাখবেন যে কোনও স্বাস্থ্য সম্পর্কিত প্রশ্নের জন্য ডাক্তারের সাথে পরামর্শ করা সর্বদা ভাল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!