পাতলা প্লাস্টিকের বোতলে ফ্রিজে রাখা উচিত নয় কেন, জেনে নিন কেন বার বার সতর্ক করছেন গবেষকরা

নেতিবাচক ব্যাকটেরিয়া অনেক ধরনের সংক্রমণ ঘটায়। আর এই স্বাস্থ্য অনেকাংশে নষ্ট হতে পারে। ব্যাসিলাস ব্যাকটেরিয়া গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা সৃষ্টি করে। যা বিশেষ করে পেট সংক্রান্ত সমস্যা সৃষ্টি করে।

 

Web Desk - ANB | Published : Apr 20, 2023 1:44 AM IST

গ্রীষ্মকালে ফ্রিজে বোতলে জল রাখা সাধারণ ব্যাপার। কিন্তু আপনি যদি ফ্রিজে রাখার জন্য প্লাস্টিকের বোতল রাখেন, তাহলে এই বিপর্যয় আপনার জন্য। আমেরিকায় করা গবেষণায় জানা গিয়েছে, দুই ধরনের জলের বোতল রয়েছে। এর পাশাপাশি জলের বোতলে দুই ধরনের ব্যাকটেরিয়া জন্মায় বলেও জানা গিয়েছে। এর মধ্যে রয়েছে নেতিবাচক ব্যাকটেরিয়া এবং ব্যাসিলাস ব্যাকটেরিয়া। নেতিবাচক ব্যাকটেরিয়া অনেক ধরনের সংক্রমণ ঘটায়। আর এই স্বাস্থ্য অনেকাংশে নষ্ট হতে পারে। ব্যাসিলাস ব্যাকটেরিয়া গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা সৃষ্টি করে। যা বিশেষ করে পেট সংক্রান্ত সমস্যা সৃষ্টি করে।

ফ্রিজে রাখা বোতলেও কি ব্যাকটেরিয়া থাকে?

আপনাদের অবগতির জন্য বলে রাখি যে ফ্রিজে রাখা বোতলে প্রচুর ব্যাকটেরিয়া থাকে। আপনি কল্পনাও করতে পারেন তার চেয়ে বেশি ব্যাকটেরিয়া আছে। এটি আপনাকে খুব অসুস্থ করে তুলতে পারে। তাই, যখনই ফ্রিজে জল রাখবেন, ভুল করেও সস্তার প্লাস্টিকের বোতল ব্যবহার করবেন না, কারণ এই ধরনের বোতলে ব্যাকটেরিয়া খুব দ্রুত বৃদ্ধি পেতে শুরু করে। এছাড়াও, আপনি যদি একটি বোতল ফ্রিজে রাখেন তবে একটি উচ্চ মানের বোতল রাখুন এবং প্রতি ২-৪ দিন পর পর পরিষ্কার করতে থাকুন। এটির মাধ্যমে আপনি যে কোনও ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে রক্ষা পাবেন।

ফ্রিজের তাপমাত্রা ঠিক একই রাখুন-

ফ্রিজের তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস এবং ফ্রিজার ০ ডিগ্রির নিচে সেট করতে হবে। এই তাপমাত্রায় অণুজীব জন্ম নেয় না। ফ্রিজের তাপমাত্রা সর্বদা এই স্তরে রাখুন। এতে ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি কমে।

পেটের অসুখ

ফ্রিজে প্লাস্টিকের বোতলে জল বেশিক্ষণ রাখলে পেট সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। সেজন্য ফ্রিজে থাকা জলের বোতলটি ২-৩ দিনের মধ্যে পুরোপুরি পরিষ্কার করে রাখতে হবে। এর কারণে ব্যাকটেরিয়া আপনার শরীরে আক্রমণ করবে না। অন্যথায়, জলের কারণে, আপনার পেট সম্পর্কিত গুরুতর রোগ হতে পারে।

Share this article
click me!