World Liver Day 2023: লিভার ভালো রাখতে জীবনযাত্রায় আনুন এই কয়টি বদল, দেখে নিন কী কী করবেন

যে কোনও রোগের অন্যতম কারণ হল অস্বাস্থ্যকর জীবনযাত্রা। সুস্থ ও রোগ মুক্ত থাকতে গেলে নজর দিতে হবে খুটি নাটি বিষয়। লিভার ভালো রাখতে নিজের অভ্যেসে আনুন এই কয়টি বদল, দেখে নিন কী কী করবেন।

Web Desk - ANB | Published : Apr 19, 2023 1:43 AM IST

আজ ১৯ এপ্রিল বুধবার পালিত চলেছে বিশ্ব লিভার দিবস। বর্তমানে লিভারের নানান জটিলতায় ভুগছেন সকলে। এই রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতেই পালিত হচ্ছে দিনটি। এই সময় অল্প বয়সে ডায়াবেটিস থেকে থাইরয়েড, কিডনির সমস্যা থেকে লিভারের সমস্যার মতো নানান জটিলতা দেখা যাচ্ছে। এই সকল রোগের আরও এক অন্যতম কারণ হল অস্বাস্থ্যকর জীবনযাত্রা। সুস্থ ও রোগ মুক্ত থাকতে গেলে নজর দিতে হবে খুটি নাটি বিষয়। লিভার ভালো রাখতে নিজের অভ্যেসে আনুন এই কয়টি বদল, দেখে নিন কী কী করবেন।

লিভার ভালো রাখতে চাইলে বন্ধ করতে হবে মদ্যপান। মদ্যপানের কারণে লিভারে খুবই খারাপ প্রভাব পড়ে। তাই মেনে চলুন এই টিপস। লিভার ভালো রাখতে বন্ধ করে দিন মদ্যপান। এতে থাকবেন রোগ মুক্ত।

লিভার পরিষ্কার করার মতো খাবার খান। বীট ও আমলার শরবত খেতে পারেন। গ্রিন টি ও হলুদ চা খেতে পারন। এমন খাবার লিভার রাখে পরিষ্কার। লিভার পরিষ্কার থাকলে লিভারের রোগ কম দেখা দেবে। লিভারের কার্যক্ষমতা থাকবে সঠিক। মেনে চলুন এই টিপস।

হেপাটাইটিস এ, বি, সি নিয়ন্ত্রণ রাখুন। এমন রোগে আক্রান্ত হলে তৎক্ষণাত ডাক্তারি পরামর্শ নিন। ডাক্তারি পরামর্শ অনুসারে চললে লিভার থাকবে সুস্থ।

সঠিক খাদ্যাভ্যাস লিভার রাখে সুস্থ। পেঁপে, রসুন, আমলা, দই সঙ্গে ব্রকোলি, ফুলকপি, বাঁধাকপির মতো সবজি খেতে পারেন।এমন খাবার লিভারে রাখে সুস্থ। রোজ খাদ্যতালিকায় রাখুন এই সকল খাবার।

লিভার ভালো রাখতে নিয়ম করে এক্সারসাইজ করা প্রয়োজন। লিভারের ভালো রাখার বিশেষ এক্সারাইজ আছে। এই সকল এক্সারসাইজ তো করবেনই সঙ্গে নিয়ম করে হাঁটুন। শরীর সুস্থ রাখতে নিয়ম করে এক্সারসাইজ করা প্রয়োজন।

এরই সঙ্গে ডাক্তারি পরামর্শ মেনে চলুন। কোনও রকম শারীরিক জটিলতা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। সেই পরামর্শ অনুসারে বদল আনুন জীবনযাত্রায়। তবেই মিলবে উপকার।

এদিকে ক্রমে বাড়ছে গরমের দাবদাহ। এই সময় ছোট থেকে বড় সকলের শরীরে দেখা দিচ্ছে জটিলতা। গরমের দিনে স্বাস্থ্য ঠিক রাখা সব থেকে কঠিন কাজ। এই সময় হজমের সমস্যা, ত্বকের সমস্যা থেকে জ্বরের মতো সমস্যায় ভোগে প্রায় সকলে। এই গরমে লিভার রাখুন সুস্থ।মেনে চলুন এই পাঁচ টোটকা। মিলবে উপকার।

 

আরও পড়ুন

গরমের মরশুমে ওজন কমাতে ভরসা রাখুন এই তিনটি পানীয়ের ওপর, দেখে নিন কী কী খাবেন

তীব্র গরমে ত্বককে ঠান্ডা করবে তুলসী টোনার, বাড়িতে কীভাবে বানাবেন-জেনে নিন

গরমে ঘামে ভেজা গা থেকে দুর্গন্ধ! শরীরের মিষ্টি গন্ধ ফিরিয়ে আনতে রইল ৬টি ঘরোয়া উপায়

Share this article
click me!